বুধবার, ১২ মে ২০২১ || ২৯ বৈশাখ ১৪২৮
Desh Sangbad
শিরোনাম: ■ কাশিমপুর কারাগারে মামুনুল হকসহ ১৪ হেফাজত নেতা ■ ইসরাইলে নজিরবিহীন রকেট হামলা (ভিডিও) ■ বাবুল আক্তারকে গ্রেফতার দেখাবে পিবিআই ■ ঢাকায় পৌঁছাল ৫ লাখ চীনা টিকা ■ খালেদা জিয়াকে যুক্তরাষ্ট্র-চীন-জাপান রাষ্ট্রদূতের চিঠি ■ গাজায় ইসরায়েলের ব্যাপক হামলায় নিহত ৩৫ ■ ভারতে করোনা পরিস্থিতির ভয়াবহ অবনতি ■ ৯ দিনে ৮ হাজার কোটি টাকা ■ শিমুলিয়া ঘাটে বাঁধভাঙা জনস্রোত ■ বায়তুল মোকাররমে ঈদের ৫ জামাত ■ সাবেক এসপি বাবুল আক্তার গ্রেফতার ■ সৌদি আরবে বৃহস্পতিবার ঈদ
নেত্রকোনায় ঝড় ও শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি
ভজন দাস, নেত্রকোনা
Published : Saturday, 10 April, 2021 at 4:20 PM, Update: 10.04.2021 10:01:31 PM
Zoom In Zoom Out Original Text

নেত্রকোনায় ঝড় ও শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি

নেত্রকোনায় ঝড় ও শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি

নেত্রকোনার বারহাট্টা, কলমাকান্দা ও মোহনগঞ্জ উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নে বয়ে যাওয়া কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টিতে হাজার হাজার হেক্টর জমির কাচা পাকাঁ ধান, পাট, সবজিসহ অন্যান্য ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। নষ্ট হয়েছে বহু ঘরবাড়ীসহ শত শত গাছপালা।
 
জেলা কৃষি বিভাগ জানায়, তিন উপজেলায় কাচা পাকাঁ ধান, পাট, সবজিসহ ক্ষয়ক্ষতির পরিমান প্রায় ৪ হাজার ১ শত ৯৫ হেক্টর জমির ফসল।

শুক্রবার জেলার মোহনগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়ন, কলমাকান্দা উপজেলার  হুগলা, বড়কাপন ও  কৈলাটি ইউনিয়ন এবং বারহাট্টা উপজেলার সিরাম, আসমা, ইউনিয়নে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।  তিন উপজেলার হাজার হাজার হেক্টর জমির ধান, পাট.মরিচের ক্ষেত, ডাটা ক্ষেত সহ অন্যান্য ফসল ঝড় ও শিলাবৃষ্টিতে মাটিতে মিশে গেছে। কাচা পাকা ধান এখন নষ্ট হয়ে কাটার অনোপযোগী হয়ে পড়েছে।
   
নেত্রকোনায় ঝড় ও শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি

নেত্রকোনায় ঝড় ও শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি


আগামী আট দশ দিনের মধ্যে সোনালী ফসল কৃষকের  ঘরে তুলার কথা থাকলেও  এখন নয়ন ভাগায় তা গরুর  খাদ্য হিসাবে ব্যবহার করছে অনেকেই। এর আগে আগাম বন্যায় ফসলহানী হয় আর এইবার প্রথমে গরম হাওয়ায় ধানে চিটা এবং শীলাবৃষ্টির কারণে ফসল ক্ষতি হওয়াতে কৃষি নির্ভর পরিবারগুলো পরেছে চরম বিপাকে।
 
ক্ষতিগ্রস্ত কৃষক গিয়াসউদ্দিন বলেন,এইভাবে শীলাবৃষ্টি আমরা কখনো দেখিনি, ঋন করে জমি আবাদ করেছি এখন আমাদের খুব খারাপ অবস্থা সরকার সাহায্য না করলে আর বাচার সুযোগ নেই।
 
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো: হাবিবুর রহমান বলেন, প্রাকৃতিক দুযোগ আমাদের কারো হাত নেই। জেলার তিন উপজেলায় বয়ে যাওয়া ঝড় ও শিলাবৃষ্টিতে কাচা পাকাঁ ধান, পাট, সবজিসহ প্রায় ৪ হাজার ১ শত ৯৫ হেক্টর জমির ফসল ক্ষয়ক্ষতি হয়েছে। আমরা কৃষকদের বলছি খুব অল্পসময়ের মধ্যে মাঠের পাকা ফসল ঘরে তুলতে হবে ।

দেশসংবাদ/প্রতিনিধি/এফএইচ/বি


আরও সংবাদ   বিষয়:  নেত্রকোনা  


আপনার মতামত দিন
আরো খবর
করোনা
ঢাকায় পৌঁছাল ৫ লাখ চীনা টিকা
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
সহযোগি সম্পাদক
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক
এম. এ হান্নান
সহকারি সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন
০২ ৪৮৩১১১০১-২
মোবাইল ফোন
০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল
[email protected]
ফেসবুক
facebook.com/deshsangbad10

Developed & Maintenance by i2soft
logo
up