শুক্রবার, ১৪ মে ২০২১ || ৩১ বৈশাখ ১৪২৮
Desh Sangbad
শিরোনাম: ■  হেফাজত নেতাকর্মীদের মুক্তি চাইলেন বাবুনগরী ■ মুহুর্মুহু বোমা বর্ষণে ৮৩ ফিলিস্তিনি নিহত ■  চাঁদ দেখা গেছে, কাল ঈদ ■ বিত্তবানদেরকে অসহায়দের পাশে দাঁড়ানোর আহ্বান ■ ২৩ মে পর্যন্ত বাড়ছে লকডাউন ■ দেশবাসীকে রাষ্ট্রপতির ঈদ শুভেচ্ছা ■ লকডাউনে বিচারিক ক্ষমতা পাচ্ছে পুলিশ ■ ২৪ ঘণ্টায় ৩১ জনের মৃত্যু, আক্রান্ত ১২৯০ ■ ঈদের জামাতে মানতে হবে যেসব শর্ত ■ সব কষ্ট নিম্ন-মধ্যবিত্তদের ■ বিএনপির কাছ থেকে কোন জবাব পাচ্ছি না ■  বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ের রেকর্ড
প্রয়াত মন্ত্রী আবদুল মতিন খসরু’র স্মরণসভায় বক্তারা
অনন্য ব্যক্তিত্বের অধিকারি ছিলেন মতিন খসরু
দেশসংবাদ ডেস্ক
Published : Thursday, 29 April, 2021 at 3:46 PM, Update: 29.04.2021 3:50:49 PM
Zoom In Zoom Out Original Text

প্রয়াত মন্ত্রী আবদুল মতিন খসরু’র স্মরণসভা

প্রয়াত মন্ত্রী আবদুল মতিন খসরু’র স্মরণসভা

সদ্যপ্রয়াত সাবেক আইনমন্ত্রী ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আবদুল মতিন খসরু ছিলেন অনন্য ব্যক্তিত্বের অধিকারি একজন মানুষ। তিনি ছিলেন বর্তমান তরুণ প্রজন্মের জন্য অনুকনণীয় ও অনুস্বরনীয়।

আবদুল মতিন খসরু’র স্মরণসভার ভার্চূয়াল আলোচনা অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

বাংলাদেশ আইকন আয়োজিত ও মোহাম্মদ আবু তাহেরের সঞ্চালনায় উক্ত আলোচনায় অংশগ্রহণ করেন, ওয়ার্ল্ড ইউনিভার্সিটির উপাচার্য ড. আবদুল মান্নান চৌধুরী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. মীজানুর রহমান, প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)’র মহাপরিচালক সাংবাদিক ও কবি জাফর ওয়াজেদ ও জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি সাংবাদিক শওকত মাহমুদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের ডীন ড. সাদেকা হালিম।

ঘাতক দালাল নির্মুল কমিটি ও ইনডেমনিটি অধ্যাদেশ বাতিল আন্দোলনে আবদুল মতিন খসরুর অবদানের কথা স্বীকার করে ওয়ার্ল্ড ইউনিভার্সিটির উপাচার্য ড. আবদুল মান্নান চৌধুরী বলেন, তার মৃত্যুতে দেশ ও সমাজের অপূরনীয় ক্ষতি সাধিত হয়েছে, তিনি আরও কয়েক যুগ বেঁচে থাকলে আমরা তার কাছ থেকে আরও অনেক কিছু পেতাম।

তিনি বলেন, মুক্তিযোদ্ধা আবদুল মতিন খসরু, মন্ত্রী আবদুল মতিন খসরুর চেয়ে অনেক বড়। তার জীবন, তার কীর্তির চেয়ে অনেক মহান। ভবিষ্যত প্রজন্মকে আবদুল মতিন খসরু জীবনাদর্শ ধারণ করার গুরুত্বারোপ করেন তিনি।

আবদুল মতিন খসরুর জীবনীর ওপর একটি স্বরণিকা প্রকাশ করার অনুরোধ জানান ড. আবদুল মান্নান চৌধুরী।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. মীজানুর রহমান বলেন, আবদুল মতিন খসরু ছিলেন একজন বিচক্ষণ আইনজীবী ও তিনির্মোহ রাজনীতিবিদ।

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)’র মহাপরিচালক সাংবাদিক ও কবি জাফর ওয়াজেদ বলেন, আবদুল মতিন খসরু একটি বর্নাঢ্য জীবন। অনেক বড় দিগন্তের মানুষ ছিলেন তিনি। ছাত্র রাজনীতি, মুক্তিযুদ্ধসহ জীবনের সর্বক্ষেত্রে তিনি তার বীরত্বের স্বাক্ষর রেখেছেন। রাজনীতিতে তিনি সজ্জন মানুষের ভূমিকা পালন করেছেন। তিনি নানামুখী জ্ঞানের অধিকারি ছিলেন।

তিনি বলেন, ইনডেমনিটি অধ্যাদেশ বাতিল ছাড়াও নিকাহ রেজিস্টার কাজিদের সনদ ও নিবন্ধন প্রদান করার ক্ষেত্রে আবদুল মতিন খসরু চিরস্বরণীয় হয়ে থাকবেন।

জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি সাংবাদিক শওকত মাহমুদ বলেন, আবদুল মতিন খসরু ছিলেন একজন উদার গণতন্ত্রমনা ব্যক্তিত্ব। সব মত-পথকে নিয়ে চলতে পছন্দ করতেন তিনি। মাটি ও মানুষের নেতা ছিলেন মতিন খসরু।

তিনি বলেন, মতিন খসরু ব্যক্তিজীবনে একজন ধর্মপ্রাণ মানুষ ছিলেন, যার কারনে তাকে কেউ কেউ মৌলবাদি হিসাবেও আখ্যায়িত করেছিলেন। একবারে গ্রাম থেকে এসে সুপ্রিম কোর্টের ডাকসাইটে আইনজীবীদেরকে রীতিমত চ্যালেঞ্জ করে তিনি যেভাবে তার অবস্থান পাকাপোক্ত করেছিলেন সেটা অবিশ্বাস্য। মাদকের বিরুদ্ধে তিনি বার বার তার অবস্থান জানান দিয়েছেন।

দেশের বর্তমান তরুণ সমাজের দৃষ্টি আকর্ষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের ডীন ড. সাদেকা হালিম বলেন, আবদুল মতিন খসরুর জীবন ছিল অত্যন্ত সুসৃঙ্খল। তার জীবনকে অনুস্বরণ করলে জীবনে প্রতিষ্ঠা পাওয়া সহজ হয়ে যাবে। তিনি আন্তর্জাতিক মানের একজন আইনজীবী ছিলেন।

তিনি বলেন, দেশের অনেক মৌলিক পরিবর্তনের সাথে তিনি জড়িত ছিলেন। তিনি অত্যন্ত সাদামাটা একজন মানুষ ছিলেন। তিনি ছিলেন একজন অসাম্প্রদায়িক, ধর্মনিরপেক্ষ, প্রগতিশীল ও মেধাবি রাজনীতিবিদ।

পুরো অনুষ্ঠানটি দেখতে নিচের লিঙ্কে ক্লিক করুন : www.facebook.com/Bd.icon11/videos/392193188436109


দেশসংবাদ/এটি/এফবি/এমএম


আরও সংবাদ   বিষয়:  অনন্য ব্যক্তিত্বের অধিকারি ছিলেন আবদুল মতিন খসরু  


আপনার মতামত দিন
আরো খবর
করোনা
২৪ ঘণ্টায় ৩১ জনের মৃত্যু, আক্রান্ত ১২৯০
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
সহযোগি সম্পাদক
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক
এম. এ হান্নান
সহকারি সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন
০২ ৪৮৩১১১০১-২
মোবাইল ফোন
০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল
[email protected]
ফেসবুক
facebook.com/deshsangbad10

Developed & Maintenance by i2soft
logo
up