বুধবার, ২৩ জুন ২০২১ || ৮ আষাঢ় ১৪২৮
Desh Sangbad
শিরোনাম: ■ এবার স্কুল শিক্ষকদেরও ডোপ টেস্ট ■ ভ্যাকসিনকে বিশ্বব্যাপী পাবলিক পণ্য ঘোষণার আহ্বান ■ ঢাকা থেকে সব ট্রেন চলাচল বন্ধ ■ করোনায় আরও ৭৬ জনের মৃত্যু, আক্রান্ত ৪৮৪৬ ■ একনেকে ৪১৬৬ কোটি টাকা ব্যয়ে ১০ প্রকল্প অনুমোদন ■ ইজিবাইক ও ব্যাটারিচালিত রিকশা বন্ধ করার কঠোর আহ্বান ■ খালেদা জিয়াকে দ্রুত বিদেশে পাঠাতে হবে ■ নির্বাচনের ফলাফল নিয়ে হামলায় পুলিশসহ আহত ১৫ ■ খুলনায় করোনায় আরও ১১ জনের মৃত্যু ■ আরও ৩ দিন বৃষ্টির আভাস ■ শিশু সাঈদ হত্যায় তিন আসামির মৃত্যুদণ্ড বহাল ■ হঠাৎ বন্ধ দূরপাল্লার বাস, দূর্ভোগে যাত্রীরা
পীরগঞ্জ মেরিন একাডেমির উদ্বোধন
আফরোজা সরকার, রংপুর
Published : Thursday, 6 May, 2021 at 3:51 PM, Update: 06.05.2021 4:10:21 PM
Zoom In Zoom Out Original Text

পীরগঞ্জ মেরিন একাডেমির উদ্বোধন

পীরগঞ্জ মেরিন একাডেমির উদ্বোধন

রংপুরবাসীর বহুল প্রত্যাশিত রংপুর মেরিন একাডেমির উদ্বোধন হয়েছে। বৃহস্পতিবার বেলা পৌনে ১২ টায় গণভবন থেকে অনলাইনে সংযুক্ত হয়ে মেরিন একাডেমির উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রংপুর মেরিন একাডেমি কনফারেন্স হলরুমে উপস্থিত ছিলেন রংপুর জেলার জেলা প্রশাসক মোঃ আসিব আহসান। এ সময় পীরগঞ্জ উপজেলার উপজেলা নির্বাহী অফিসার, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে মেরিন একাডেমির উদ্বোধন ছাড়াও মাননীয় প্রধানমন্ত্রী পায়রাবন্দরের জন্য অধি গ্রহণকৃত এলাকার ক্ষতিগ্রস্থ ৩ হাজার ৪২৩ টি পরিবারকে উন্নতমানের বাড়ি হস্তান্তর ও জলযানের উদ্বোধন করেন।

রংপুরের পীরগঞ্জের রায়পুর ইউনিয়নের ফলির বিল এলাকায় ১০ একর জমির উপর ১’শ কোটি ৫ লাখ টাকা ব্যয়ে দৃষ্টিনন্দন মেরিন একাডেমি নির্মাণ করা হয়েছে। এতে একাডেমিক ভবন, প্যারেড গ্রাউন্ড, সুইমিংপুৃলসহ ৩৫ টি অবকাঠামো রয়েছে।

মেরিন অ্যাকাডেমির কম্যান্ড্যান্ট ক্যাপ্টেন মো. শফিকুল ইসলাম সরকার বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি কারিকুলাম মোতাবেক চার বছর মেয়াদের কোর্সের প্রথম পর্যায়ে প্রতি বছর ৫০ জন করে ক্যাডেট ভর্তি হবে।

 রংপুর গণপূর্ত বিভাগ জানিয়েছে,রংপুরের পীরগঞ্জের ৮ নম্বর রায়পুর ইউনিয়নের ফলির বিল এলাকায় ২০১২ সালের জুলাই মাসে রংপুর মেরিন অ্যাকাডেমির নির্মাণ শুরু হয়। প্রায় এক ‘শ কোটি টাকার এই প্রকল্প ২০১৫ সালের জুন মাসে শেষ হওয়ার কথা ছিল।কিন্তু প্রকল্প বাস্তবায়নের সময় দুইবার গণপূর্তের রেট শিডিউল বদলের কারণে সংশোধিত ডিপিপি প্রণয়ন ও অনুমোদনে সময় লেগে যায়। পরে ২০২০ সালে জুন মাস পর্যন্ত প্রকল্প বাস্তবায়নের সময়সীমা বেঁধে দেয়া হয়।

মেরিন অ্যাকাডেমি প্রকল্পটি বাস্তবায়িত হয়েছে নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনে। দশ একর জমির ওপর এ শিক্ষা প্রতিষ্ঠানে অ্যাকাডেমিক ভবন ছাড়াও প্রশাসনিক ভবন, প্যারেড গ্রাউন্ড, ডরমেটরি ভবন, সাতটি আবাসিক ভবন, মসজিদ, অত্যাধুনিক জিমনেশিয়াম, সুইমিং পুলসহ ৩৫টি অবকাঠামো রয়েছে।

অত্যাধুনিক প্রশিক্ষণ ভবনের পাশাপাশি রয়েছে একটি দৃষ্টিনন্দন পুকুর।এ ছাড়া ২৪ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহের জন্য অ্যাকাডেমিক ভবনের ছাদে বসানো হয়েছে বিশাল সোলার প্যানেল।তিনি আরো বলেন, ‘নির্ধারিত সময় অনুযায়ী ২০২০ সালের জানুয়ারি থেকে মেরিন অ্যাকাডেমির শিক্ষা কার্যক্রম চালু হয়েছে। ভর্তি হওয়া ক্যাডেটরা আপাতত চট্টগ্রাম মেরিন অ্যাকাডেমিতে সংযুক্ত আছে। আগামী জুলাই মাসে তারা এখানে শিফট হবে।

মেরিন অ্যাকাডেমির কমান্ড্যান্ট ক্যাপ্টেন মোঃ শফিকুল ইসলাম সরকার বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি কারিকুলাম মোতাবেক চার বছর মেয়াদের কোর্সের প্রথম পর্যায়ে প্রতি বছর ৫০ জন করে ক্যাডেট ভর্তি হবে।’

রংপুর গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী আব্দুল আল মামুন রনি বলেন, ‘আশা করছি এই প্রকল্প সরকারের রূপকল্প-২০২১ ও রূপকল্প-২০৪১ অনুযায়ী মানবসম্পদ উন্নয়ন, বেকার সমস্যার সমাধান, দারিদ্রতা দূরীকরণ এবং অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখবে।

দেশসংবাদ/ প্রতিনিধি/এফএইচ/বি


আরও সংবাদ   বিষয়:  পীরগঞ্জ   মেরিন একাডেমি  


আপনার মতামত দিন
আরো খবর
করোনা
৫ কোটি ডোজ টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
সহযোগি সম্পাদক
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক
এম. এ হান্নান
সহকারি সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন
০২ ৪৮৩১১১০১-২
মোবাইল ফোন
০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল
[email protected]
ফেসবুক
facebook.com/deshsangbad10

Developed & Maintenance by i2soft
logo
up