রবিবার, ২০ জুন ২০২১ || ৫ আষাঢ় ১৪২৮
Desh Sangbad
শিরোনাম: ■ শিগগিরই ৫৪ হাজার শিক্ষক নিয়োগ ■ প্রতি ভরিতে স্বর্ণের দাম কমল ১৫১৬ টাকা ■ রাজধানীর ফুটপাত থেকে মৃতদেহ উদ্ধার ■ সোমবার ফাইজারের টিকা প্রয়োগ শুরু ■ ৫৩ দিন পর বাসায় ফিরলেন খালেদা জিয়া ■ বগুড়ায় লকডাউন ঘোষণা ■ করোনায় আরও ৬৭ জনের মৃত্যু, আক্রান্ত ৩০৫৭ ■ ইরানের প্রেসিডেন্ট হলেন ইব্রাহিম রাইসি ■ জাতিসংঘের মহাসচিব পদে ২য় মেয়াদে গুতেরেস ■ ২৪ ঘণ্টায় বছরের সর্বোচ্চ বৃষ্টির রেকর্ড ■ রাজধানীতে একই পরিবারের ৩ জনের মরদেহ উদ্ধার ■ পাগলা মসজিদের দানবাক্সে ১২ বস্তা টাকা-স্বর্ণালঙ্কার
বিশ্বে করোনা রোগী ২ কোটি ছুঁই ছুঁই
দেশসংবাদ ডেস্ক
Published : Saturday, 8 May, 2021 at 12:01 PM, Update: 08.05.2021 10:57:17 PM
Zoom In Zoom Out Original Text

বিশ্বে করোনা রোগী ২ কোটি ছুঁই ছুঁই

বিশ্বে করোনা রোগী ২ কোটি ছুঁই ছুঁই

বিশ্বে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১ কোটি ৯৪ লাখ ৬৩ হাজার ১২ জন। তবে সক্রিয় এই রোগীদের মধ্যে মৃদু উপসর্গ নিয়ে চলছেন ১ কোটি ৯৩ লাখ ৫৪ হাজার ৪১৩ জন, গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ১ লাখ ৮ হাজার ৫৯৯ জন।

গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে এ রোগে আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৩৬ হাজার ২৫৯ জন, মারা গেছেন ১৩ হাজার ৭০৫ জন। গত বছর মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত করোনায় আক্রান্ত, মৃত্যু ও সেরে ওঠা রোগীদের সংখ্যা সম্পর্কে হালনাগাদ তথ্য প্রদানকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার সূত্রে এ তথ্য জানা গেছে।

করোনায় দৈনিক আক্রান্ত ও মৃতের হিসেবে বর্তমানে শীর্ষে আছে ভারত। শুক্রবার (৭ মে) দেশটিতে আক্রান্তের সংখ্যা ছিল ৪ লাখ ১ হাজার ৩২৬ জন, আর এ রোগে সেখানে মারা গেছেন ৪ হাজার ১৯৪ জন। ভারতে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৩৭ লাখ ৩১ হাজার ২৬১ জন।

এ তালিকায় ভারতের পরেই আছে দক্ষিণ আফ্রিকার বৃহত্তম দেশ ব্রাজিল। গত  ২৪ ঘণ্টায় ব্রাজিলে করোনায় আক্রান্ত হয়েছেন ৭৮ হাজার ৩৩৭ জন, মারা গেছেন ২ হাজার ২১৭ জন। দেশটিতে বর্তমানে ১ লাখ ২৭ হাজার ৪১৯ জন সক্রিয় করোনা রোগী আছেন।

২৪ ঘণ্টায় ৪৯ হাজার ২৬৯ জন নতুন আক্রান্ত রোগী ও ৭৭৫ জন মৃতের সংখ্যা নিয়ে তালিকায় তৃতীয় স্থানে অবস্থান করছে যুক্তরাষ্ট্র। এই মুহূর্তে সেখানে সক্রিয় করোনা রোগী আছেন ৬৬ লাখ ৭০ হাজার ৩৪৬ জন।

করোনায় দৈনিক আক্রান্ত ও মৃতের হিসেবে বর্তমানে ভারত শীর্ষে অবস্থান করলেও গত বছর মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এ পর্যন্ত এ রোগে আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৩৪ লাখ ১৮ হাজার ৬০৪ জন, মারা গেছেন ৫ লাখ ৯৪ হাজার ৯০৯ জন।

ব্রাজিলে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন মোট ১ কোটি ৫০ লাখ ৮৭ হাজার ৩৬০ জন, মারা গেছেন ৪ লাখ ১৯ হাজার ২৮৯ জন। ভারতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ২ কোটি ১৮ লাখ ৮৬ হাজার ৬১১ জন, আর এ রোগে আক্রান্ত হয়ে দেশটিতে মারা গেছেন মোট ২ লাখ ৩৮ হাজার ২৬৫ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম শনাক্ত হয় প্রাণঘাতী সার্স-কোভ-২ ভাইরাস, যা বিশ্বে সাধারণভাবে পরিচিতি পায় করোনাভাইরাস নামে। শনাক্ত হওয়ার তিন মাসের মধ্যে বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়ে এই ভাইরাসটি।

যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ যদিও অভিযোগ করে আসছে, চীনের গবেষণাগারে এই ভাইরাসটি কৃত্রিমভাবে প্রস্তুত করা হয়েছে, তবে চীন বরাবরই এই অভিযোগ অস্বীকার করে বলছে, প্রাকৃতিকভাবেই আবির্ভাব ঘটেছে সার্স-কোভ-২ ভাইরাসটির।

২০২০ সালের ফেব্রুয়ারি থেকে বিশ্বজুড়ে করোনা মহামারি শুরু হয়। করোনা ওয়ার্ল্ডোমিটার বলছে, বিশ্বে এ পর্যন্ত এ রোগে আক্রান্ত হয়েছেন, ১৫কোটি ৭৫ লাখ ২৬ হাজার ৭৪৩ জন, মারা গেছেন মোট ৩২ লাখ ৮৩ হাজার ২১৭ জন; আর এ রোগে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ১৩ কোটি ৪৭ লাখ ৮০ হাজার ৫১৪ জন।

দেশসংবাদ/বিপি/এফএইচ/বি


আরও সংবাদ   বিষয়:  করোনা  


আপনার মতামত দিন
আরো খবর
করোনা
সোমবার ফাইজারের টিকা প্রয়োগ শুরু
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
সহযোগি সম্পাদক
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক
এম. এ হান্নান
সহকারি সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন
০২ ৪৮৩১১১০১-২
মোবাইল ফোন
০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল
[email protected]
ফেসবুক
facebook.com/deshsangbad10

Developed & Maintenance by i2soft
logo
up