রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১ || ১০ আশ্বিন ১৪২৮
Desh Sangbad
শিরোনাম: ■ বার কাউন্সিলের চূড়ান্ত ফল প্রকাশ (তালিকা) ■ এনআইডি'র আওতায় আসছে ঝরে পড়া শিক্ষার্থীরা ■ ডিসেম্বরে ৫জি সেবা চালু ■ ইভানার স্বামীসহ দু'জনের বিরুদ্ধে মামলা ■ বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় গুলাব, সতর্কতা জারি ■ ওসি চাইলেই হ্যামিলনের বাঁশিওয়ালা হতে পারেন ■ মালয়েশিয়ায় বাংলাদেশি ব্যবসায়ীসহ আটক ৪৫ ■ রোহিঙ্গা প্রত্যাবাসনে ইইউ’র সহায়তা চায় বাংলাদেশ ■ করোনামুক্ত বিশ্ব গড়তে অল্পমূল্যে টিকা দাবি ■ আরও ২৫ লাখ ফাইজারের টিকা আসছে ■ দেড় মাস ফেরি বন্ধ; দুর্ভোগে মানুষ ■ ডেঙ্গুতে ২৩ দিনে হাসপাতালে ভর্তি ৬৫৩৮, মৃত্যু ১৩
বাড়ছে নদ-নদীর পানি
দেশসংবাদ ডেস্ক
Published : Tuesday, 8 June, 2021 at 11:50 PM, Update: 09.06.2021 10:52:35 AM
Zoom In Zoom Out Original Text

নদ-নদীর পানি বাড়ছে

নদ-নদীর পানি বাড়ছে

বৃষ্টিপাত বাড়ায় দেশে অধিকাংশ নদ-নদীর পানি বাড়ছে। তিস্তার পানি আবারো বিপৎসীমার কাছাকাছি। পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে পানি আরও দুদিন বাড়তে পারে।

বিভিন্ন নদ-নদীর পর্যবেক্ষণাধীন ১০১টি পয়েন্টের মধ্যে একদিনের ব্যবধানে ৬৩টিতে পানির সমতল বেড়েছে। কমেছে ৩৪টি পয়েন্টের পানি। অপরিবর্তিত আছে তিনটি আর একটি পয়েন্টের তথ্য পাওয়া যায়নি। আবহাওয়া অফিস দীর্ঘমেয়াদী পূর্বাভাসে আগেই বলেছে, চলতি মাসে দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলে হঠাৎ স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতি হতে পারে।

পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানিয়েছেন, ব্রহ্মপুত্র-যমুনা ও পদ্মা নদ-নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, যা আগামী বৃহস্পতিবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে। গঙ্গা নদীর পানি সমতল হ্রাস পাচ্ছে, যা আগামী একই সময় পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

এদিকে কুশিয়ারা ব্যতীত দেশের উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, যা অব্যাহত থাকতে পারে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ও ভারত আবহাওয়া অধিদপ্তরের গাণিতিক মডেলের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার পর্যন্ত দেশের উত্তর-পূর্বাঞ্চল, দক্ষিণ-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন ভারতের আসাম, মেঘালয় ও ত্রিপুরা প্রদেশের স্থানসমূহে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস আছে। এই সময়ে আপার মেঘনা ও দক্ষিণ-পূর্বাঞ্চলীয় অববাহিকার প্রধান নদ-নদীসমূহের পানি সমতল সময়বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে।

জুন মাসে প্রায় প্রতিবছরই ছোট-বড় বন্যা হয়। এ সময় আসাম, মেঘালয়, ত্রিপুরায় ভারী থেকে অতিভারী বর্ষণ হলে বন্যা শঙ্কা বেড়ে যায়।

দেশসংবাদ/জেএন/এসআই


আরও সংবাদ   বিষয়:  বৃষ্টিপাত   তিস্তা   পানি উন্নয়ন বোর্ড  


আপনার মতামত দিন
করোনা
আরও ২৫ লাখ ফাইজারের টিকা আসছে
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. মোশাররফ হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
সহযোগি সম্পাদক
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক
এম. এ হান্নান
সহকারি সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন
০২ ৪৮৩১১১০১-২
মোবাইল ফোন
০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল
[email protected]
ফেসবুক
facebook.com/deshsangbad10

Developed & Maintenance by i2soft
logo
up