সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১ || ৫ আশ্বিন ১৪২৮
Desh Sangbad
শিরোনাম: ■ নিউইয়র্কে মুখোমুখি আ.লীগ-বিএনপি, থমথমে পরিস্থিতি ■ নিউইয়র্কের পথে প্রধানমন্ত্রী ■ প্রতি মাসে ২ কোটি মানুষকে ভ্যাকসিন দেয়া হবে ■ দুর্নীতিবাজরা যেন শাস্তি পায় ■ করোনায় আরও ৪৩ জনের মৃত্যু, আক্রন্ত ১৩৮৩ ■ ই-কমার্সের গ্রাহকদের লোভ কমানোর পরামর্শ ■ খালেদা জিয়ার মুক্তির মেয়াদ ৬ মাস বৃদ্ধি ■ মঙ্গলবার থেকে ফের বিএনপি’র ধারাবাহিক বৈঠক ■ বিনা প্রতিদ্বন্দ্বীতায় আ.লীগের ৪৩ প্রার্থী জয়ী ■ হোটেল ব্যবসায়ীকে পিটিয়ে হত্যা ■ আরও ২৩২ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি ■ ঢাবির হল ৫ অক্টোবর খুলছে
জাতীয় কৃষি পুরস্কার পেলেন নিতাই চন্দ্র রায়
মমিনুল ইসলাম ম‌মিন, ত্রিশাল (ময়মনসিংহ)
Published : Tuesday, 29 June, 2021 at 7:22 PM
Zoom In Zoom Out Original Text

নিতাই চন্দ্র রায়

নিতাই চন্দ্র রায়

বাংলাদেশের গণমানুষের স্বপ্নদ্রষ্টা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার প্রচেষ্টায় কৃষি উন্নয়নে জনসচেতনতা বৃদ্ধি ও উদ্বুদ্ধকরণ ও প্রচারণামূলক কাজের মাধ্যমে কৃষি উন্নয়নে ময়মনসিংহের ত্রিশাল উপজেলার নিতাই চন্দ্র রায় উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন। দেশ গড়ার প্রচেষ্টায় এই কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ তাঁকে ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার -১৪২৪’ এর ব্রোঞ্জ পদকে ভূষিত করা হয়।

গত রোববার ২৭ জুন, ২০২১ ওসমানী স্মৃতিমিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার পক্ষে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এই পুরস্কার প্রদান করেন। জাতীয় এই গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে গণভবন থেকে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা যুক্ত থেকে করতালির মাধ্যমে পুরস্কার প্রাপ্তদের উৎসাহিত করেন।

উল্লেখ্য অনুষ্ঠানে কৃষিতে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য সারা দেশ থেকে ৫জন ব্যক্তি/ প্রতিষ্ঠানকে স্বর্ণপদক, ৯ জনকে রৌপ্য পদক ও ১৮ জনকে ব্রৌঞ্জ পদক প্রদান করা হয়। কৃষিবিদ  নিতাই চন্দ্র রায় একজন অক্লান্ত কলম সৈনিক।

তিনি কৃষি বিষয়ক বিভিন্ন বিষয়ের ওপর প্রবন্ধ রচনা করে জনগণের মধ্যে কৃষি সংশ্লিষ্ট জ্ঞান ছড়িয়ে দিচ্ছেন। জাতীয় দৈনিক পত্রিকা, পাক্ষিক পত্রিকা এবং মাসিক কৃষি পত্রিকায়তার লেখাপ্রবন্ধ/নিবন্ধের সংখ্যা যথাক্রমে ১৮০টি, ১০টি ও ২০টি। তার লিখিত প্রবন্ধের মধ্যে নগরীয় কৃষি, বসত বাড়িতে ফলের চাষ, পরিবেশ বান্ধব বৃক্ষ রোপণ আখের সাথে বাঁধা কপি চাষ, ড্রাগন ফলের বাণিজ্যিক সম্ভাবনা, কৃষির জন্য বাজেট, ভোজ্য তেলের চাহিদা পূরণের পদক্ষেপ, মাশরুম চাষ, ই-কৃষি, সুগারবিট ও সয়াবিন চাষের সম্ভাবনা, কৃষি জমির সুরক্ষা, পানিসম্পদের টেকসই ব্যবহার, নারী শ্রমিকের ন্যায্য পাওনা নিশ্চিত করণ, শিল্পবর্জ্য মিশ্রিত পানি ব্যবস্থাপনা অন্যতম। তার লেখা পড়ে ছাত্র-ছাত্রী, গবেষক, সরকারি-বেসরকারি কর্মকর্তা-কর্মচারি, কৃষক সহ সংশ্লিষ্ট সব শ্রেণির মানুষ উপকৃত হচ্ছেন।

দেশসংবাদ/প্রতিনিধি/এফবি/আরএস


আরও সংবাদ   বিষয়:  নিতাই চন্দ্র রায়  


আপনার মতামত দিন
করোনা
প্রতি মাসে ২ কোটি  মানুষকে ভ্যাকসিন দেয়া হবে
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. মোশাররফ হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
সহযোগি সম্পাদক
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক
এম. এ হান্নান
সহকারি সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন
০২ ৪৮৩১১১০১-২
মোবাইল ফোন
০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল
[email protected]
ফেসবুক
facebook.com/deshsangbad10

Developed & Maintenance by i2soft
logo
up