সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১ || ৫ আশ্বিন ১৪২৮
Desh Sangbad
শিরোনাম: ■ নিউইয়র্কে মুখোমুখি আ.লীগ-বিএনপি, থমথমে পরিস্থিতি ■ নিউইয়র্কের পথে প্রধানমন্ত্রী ■ প্রতি মাসে ২ কোটি মানুষকে ভ্যাকসিন দেয়া হবে ■ দুর্নীতিবাজরা যেন শাস্তি পায় ■ করোনায় আরও ৪৩ জনের মৃত্যু, আক্রন্ত ১৩৮৩ ■ ই-কমার্সের গ্রাহকদের লোভ কমানোর পরামর্শ ■ খালেদা জিয়ার মুক্তির মেয়াদ ৬ মাস বৃদ্ধি ■ মঙ্গলবার থেকে ফের বিএনপি’র ধারাবাহিক বৈঠক ■ বিনা প্রতিদ্বন্দ্বীতায় আ.লীগের ৪৩ প্রার্থী জয়ী ■ হোটেল ব্যবসায়ীকে পিটিয়ে হত্যা ■ আরও ২৩২ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি ■ ঢাবির হল ৫ অক্টোবর খুলছে
রংপুরে করোনায় বিপর্যস্ত মানুষেকে খাদ্য সহায়তা
আফরোজা সরকার, রংপুর
Published : Monday, 12 July, 2021 at 5:16 PM
Zoom In Zoom Out Original Text

অনলি হিউম্যান

অনলি হিউম্যান

প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব স্থবির করে দিয়েছে জনজীবন। দিন দিন করোনা আক্রান্ত রোগীর সাথে লম্বা হচ্ছে মৃত্যুর সারি। বেড়েছে সাধারণ ছুটি। দিন যত গড়াচ্ছে ততই বাড়ছে কর্মহীন মানুষের খাবারের জন্য আহাজারি। কঠিন এ পরিস্থিতিতে কঠোর বিধিনিষেধের মধ্যেও খাদ্যের যোগানে ঘর ছেড়ে বাইরে বের হচ্ছেন দিনমজুর আর নিম্নআয়ের মানুষ। এমন পরিস্থিতিতে সরকারের পাশাপাশি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন এগিয়ে এসেছে।

একইভাবে কাজ করছেন রংপুরের একঝাক স্বেচ্ছাসেবী নিয়ে গড়ে উঠা ফেসবুক ভিত্তিক প্লাটফর্ম ‌‌‌'অনলি হিউম্যান'। তারা নিজেদের সামর্থ্য থেকে অসচ্ছল ও কর্মহীন মানুষদের ঘরে ঘরে পৌঁছে দিচ্ছে খাদ্য সহায়তা। অদৃশ্য করোনায় থাবায় ঘরবন্দী অসহায় দুস্থ মানুষের মুখে হাসি ফোটানোর চেষ্টায় এ প্রজেক্টের নাম দিয়েছে মানুষের জন্য।

সরকারঘোষিত চলমান কঠোর বিধিনিষেধের মধ্যে এখন পর্যন্ত শতাধিকের বেশি অসচ্ছল, দুস্থ, কর্মহীন ও নিম্নআয়ের মানুষদের বাড়ি বাড়ি খাদ্যসামগ্রী পৌঁছে দিয়েছে অনলি হিউম্যান। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পাওয়া মানবিক সহায়তার  পোস্ট দেখে খাদ্য সহায়তা নিয়ে বাড়ি বাড়ি যাচ্ছেন অনলি হিউম্যানের স্বেচ্ছাসেবকরা। তাদের দেওয়া খাদ্যসামগ্রীর মধ্যে চাল, ডাল, তেল, আলু, পেঁয়াজ, লবণ, জীবাণুনাশক সাবান, প্যারাসিটামল ট্যাবলেট রয়েছে।

নিজেদের হাত খরচের টাকা বাঁচিয়ে অসহায় দিনমজুর ও শ্রমজীবী মানুষের পাশে অনলি হিউম্যান ছুটছে রংপুর অঞ্চলে। কখনো দিনের বেলায় খাদ্যসামগ্রী প্যাকেট করে রাতের বেলায় অসহায় দুস্থদের ঘরের দরজায় পৌঁছে দিচ্ছে। আবার কোনো কোনো দিন রাতে প্যাকেট সাজিয়ে দিনের বেলার পৌঁছে দিচ্ছেন খাদ্য সহায়তা।

অনলি হিউম্যানের এডমিন আকতার মুন্না জানান, লকডাউন শুরুর দিকে ফেসবুকে তারা একটি মানবিক পোস্ট করেছিল। সেই পোস্টে অনেকে সাড়া দেন। কেউ কেউ স্বেচ্ছাসেবী হয়ে অসহায় দুস্থ মানুষদের জন্য কাজ করার আগ্রহ প্রকাশ করে। পরে সবার মতামতের ভিত্তিতে ফেসবুক ভিত্তিক প্লাটফর্ম অনলি হিউম্যান তৈরি করা হয়। এই গ্রুপে রংপুর বিভাগের আট জেলায় ২০ জন মডারেটর রয়েছে। তারা অসহায় দুস্থ মানুষদের নিয়ে বিভিন্ন মানবিক আবেদনগুলো পর্যবেক্ষণ করে গ্রুপের মাধ্যমে খাদ্য সহায়তা পৌঁছে দিচ্ছেন।

উদ্যোগী এই যুবক আরও বলেন, শুরুতে আমরা নিজেদের সামর্থ্য অনুযায়ী হাত খরচের টাকা বাঁচিয়ে এ কার্যক্রম শুরু করি। পরে অনেকের কাছ থেকে সাড়া মেলে। ফেসবুকে আমাদের গ্রুপের পোস্ট দেখে এখন অনেকেই অসহায় দুস্থ মানুষদের জন্য আর্থিক সহায়তার মাধ্যমে আমাদেরকে উদ্বুদ্ধ করছে। আমরা সামর্থ্য অনুযায়ী বাড়ি বাড়ি অসচ্ছল দিনমজুরদের খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছি। কারো নাম, পরিচয় ও ছবি প্রকাশ করছি না। করোনাক্রান্তি পর্যন্ত এই সহায়তা কার্যক্রম অব্যাহত রাখার চেষ্টা থাকবে।

অনলি হিউম্যানের মডারেটর আনিছুল শোভন  বলেন, ইতোমধ্যে রংপুর, নীলফামারী, গাইবান্ধা ও কুড়িগ্রামের বিভিন্ন এলাকায় বাড়ি বাড়ি গিয়ে খাদ্য সহায়তা পৌঁছে দেওয়া হয়েছে। এর মধ্যে রংপুরের খাসবাগ, বুড়িরহাট কোবারু, সাতমাথা, মুন্সিপাড়া, নীলফামারীর টোপামারী ইউনিয়ন, দেবীরডাঙ্গা ইউনিয়ন ও কুড়িগ্রামের বুড়াবুড়ি এবং গাইবান্ধা জেলার সদর এলাকা রয়েছে। অর্থ সংকটের কারণে বর্তমানে ছয় সদস্যদের একেকটি পরিবারের জন্য প্রয়োজনীয় একদিনের খাদ্যসামগ্রী দেওয়া হচ্ছে। সঙ্গে জীবাণুনাশক সাবান ও প্যারাসিটামল ট্যাবলেট দিচ্ছি আমরা।

গ্রুপের মডারেটর শাহ্ গোলাম রাব্বী, আনিছুল হক, তানজিমুর রহমান, সাম্য প্রামাণিক, হাসনাত ফারজানা, সাদ্দাম, হাসনাত রিফাতসহ একঝাক উদ্যোমী যুবকদের সঙ্গে নিয়ে অসহায়দের পাশে থাকার চেষ্টা করছেন রাত-দিন। শুধু খাদ্য সহায়তা প্রদানই নয়, সচেতনতা সৃষ্টিতেও কাজ করছেন এই সংগঠনটি। বৈশ্বিক এই মহামারি বা অতিমারীতে নিজ নিজ অবস্থান থেকে এলাকার অগিগলিতে জীবাণুনাশক ছিটানো ও ফেস মাস্ক বিতরণ করেছে অনলি হিউম্যান।

করোনার বিস্তার রোধে খুব জরুরি প্রয়োজন ছাড়া মানুষদের ঘরে থাকতে উদ্বুদ্ধ করেছেন তারা। এ দুর্যোগময় সময়ে সামর্থ্য অনুযায়ী সকলকে এগিয়ে আসলে নিম্ন আয়ের প্রত্যেকটি মানুষের ঘরে ঘরে খাদ্য সহায়তা পৌঁছানো সম্ভব হবে। এতে করোনা মোকাবিলা সহজ হবে দাবি এ সংগঠনের স্বেচ্ছাসেবীদের।

দেশসংবাদ/প্রতিনিধি/এফবি/পিআর


আরও সংবাদ   বিষয়:  রংপুর   অনলি হিউম্যান  


আপনার মতামত দিন
করোনা
প্রতি মাসে ২ কোটি  মানুষকে ভ্যাকসিন দেয়া হবে
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. মোশাররফ হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
সহযোগি সম্পাদক
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক
এম. এ হান্নান
সহকারি সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন
০২ ৪৮৩১১১০১-২
মোবাইল ফোন
০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল
[email protected]
ফেসবুক
facebook.com/deshsangbad10

Developed & Maintenance by i2soft
logo
up