রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১ || ৪ আশ্বিন ১৪২৮
Desh Sangbad
শিরোনাম: ■ প্রতি মাসে ২ কোটি মানুষকে ভ্যাকসিন দেয়া হবে ■ দুর্নীতিবাজরা যেন শাস্তি পায় ■ করোনায় আরও ৪৩ জনের মৃত্যু, আক্রন্ত ১৩৮৩ ■ ই-কমার্সের গ্রাহকদের লোভ কমানোর পরামর্শ ■ খালেদা জিয়ার মুক্তির মেয়াদ ৬ মাস বৃদ্ধি ■ মঙ্গলবার থেকে ফের বিএনপি’র ধারাবাহিক বৈঠক ■ বিনা প্রতিদ্বন্দ্বীতায় আ.লীগের ৪৩ প্রার্থী জয়ী ■ হোটেল ব্যবসায়ীকে পিটিয়ে হত্যা ■ আরও ২৩২ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি ■ ঢাবির হল ৫ অক্টোবর খুলছে ■ দেশে করোনায় আরও ৩৫ জনের মৃত্যু ■ স্কুল-কলেজের শিক্ষার্থীরা পাচ্ছে ফাইজারের টিকা
শিয়ালমারি পশুহাটে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি
জামাল হোসেন খোকন, জীবননগর (চুয়াডাঙ্গা)
Published : Friday, 16 July, 2021 at 12:54 PM
Zoom In Zoom Out Original Text

শিয়ালমারি পশুহাটে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

শিয়ালমারি পশুহাটে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

দক্ষিণ-পশ্চিমাঞ্চলেল সবচেয়ে বড় পশুহাট চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার শিয়ালমারী পশুহাট। আসন্না কোরবানি ঈদকে ঘিরে সরকার স্বাস্থ্য বিধি মেনে শর্ত সাপেক্ষে দেশের পশুহাট চালুর নির্দেশ দিলেও শিয়ালমারী পশুহাটে তা মানা হচ্ছে না। করোনা সংক্রমণ উর্ধ্বমুখী হওয়ার পরও স্বাস্থ্য বিধি না মেয়ে পশুহাট চালু করা নিয়ে উপজেলাবাসী শঙ্কিত হয়ে পড়েছেন।

বৃহস্পতিবার সরজমিনে দেখা যায়, জীবননগর উপজেলা ছাড়াও আশেপাশের বিভিন্ন জেলা ও ঢাকা-চট্রগ্রামের ব্যবসায়ী, কৃষক ও খামারিরা তাদের খামারে পালন করা গরু, ছাগল, মহিষ, ভেড়া তুলেছেন। কিন্তু হাটে কাউকেই স্বাস্থ্য বিধি মেনে চলতে দেখা যায়নি। কারো কারো মুখে মাস্ক দেখা গেলেও অধিকাংশ মানুষেরই মুখে মাস্ক ছিল না। হাটের প্রবেশ দ্বারে দেখা যায়নি সাবান-পানি কিংবা হ্যান্ড স্যানিটাইজার ব্যবস্থা। এমন পরিস্থিতিতে আবারও করোনা সংক্রমন বৃদ্ধির আশঙ্কা করছেন এলাকাবাসী।

জীবননগর উপজেলার পশুহাট নিয়ে উচ্চ আদালতে আইনি জটিলতার কারণে উপজেলা প্রশাসন দীর্ঘদিন ধরে খাস কালেশন করে আসছেন। শিয়ালমারী পশুহাটটি সব সময় সরকারী দলের নেতাকর্মিদের দখলে ইজারা কালেশন করা হয়। সপ্তাহের প্রতি বৃহস্পতিবার হাট বসে। করোনা পরিস্থিতির কারণে প্রায় টানা দুই মাস ধরে হাটটির কার্যক্রম বন্ধ ছিল। বৃহস্পতিবার ক্রেতা-বিক্রেতাদের ব্যাপক সমাগম লক্ষ্য করা যায়। ঈদের মাত্র ১০-১২ দিন আগে পশুহাট চালু হওয়ায় লোকজনের ভিড় লক্ষ্য করা গেলেও সে তুলনায় স্বাস্থ্য বিধি মানার কোন বালাই দেখা যায়নি। মানতে দেখা যায়নি শারীরিক দুরত্বও। আশেপাশের জেলা ও রাজধানী ঢাকা ও চট্টগ্রামের গরু ব্যবসায়ীদের গাড়ী যোগে হাটে আসতে দেখা গেছে। স্থানীয় ব্যবসায়ী ও খামারিদের পাশাপাশি সাধারন ক্রেতার উপস্থিতিও বেশ লক্ষণীয়।

জনৈক রাজেদুল ইসলাম বলেন, শিয়ালমারী পশুহাটে মানুষের উপচেপড়া ভিড়ে আবার করোনা টেনে আনবে। স্বাস্থ্য বিধির বালাই নেই। যে যার মত করে হাটে চলাচল করছেন। অধিকাংশ মানুষের মুখে মাস্ক নেই। গরু-ছাগলের ঠাসাঠাসি অবস্থা।

জানা গেছে, সারাদেশে করোনা সংক্রমণ আতঙ্ক বিরাজ করছে। করোনা সংক্রমন কোথাও কম আবার ও কোথা উর্ধ্বমুখী। তবে সীমান্তবর্তী জেলা চুয়াডাঙ্গায় সংক্রমন উর্ধ্বমুখী। জীবননগর উপজেলায় প্রতিদিন আক্রান্তের সংখ্যা বাড়ছে। পরিক্ষার বাইরে যারা আছেন,তাদের হিসাব তো ধরা-ছোঁয়ার বাইরে।

এ ব্যাপারে খাস কালেকশন (ইজারাদার) পক্ষের সোহরাব হোসেন খান বলেন, হাট মালিকের পক্ষ থেকে যতটুকু সম্ভব স্বাস্থ্য বিধি মানার চেষ্টা চলছে। আমরা হাটে আগত ব্যবসায়ী, খামারি ও ক্রেতা সাধারনকে স্বাস্থ্য বিধি মেনে চলার পরামর্শ ও মাস্কসহ বিভিন্ন উপকরণ সরবরাহ করছি। কিন্তু আমাদের কথা কেউ মানছে।

জীবননগর থানার অফিসার ইনচার্জ সাইফুল ইসলাম বলেন, পশুহাট চালুর ব্যাপারে সরকারী সব বিধি নিষেধ মানতে সবাইকে পরামর্শ ও সহযোগীতা করা হচ্ছে। পুলিশের পক্ষ থেকে হাটে ক্যাম্পেইন করা হচ্ছে। সেখানে হাটে আগতদের স্ব্স্থ্যা বিধি মেনে চলার জন্য পরামর্শ দেয়ার পাশাপাশি মাস্ক বিতরন করা হচ্ছে। তবে সামনে আর কোন দিন হাট বসবে কি না সে ব্যাপারে নিশ্চয়তা না থাকায় প্রথমদিনেই পশুহাটে উপচে পড়া মানুষের ভিড় দেখা গেছে। সামনে কোরবানির ঈদ। সবাই ধর্মীয় বিষয়টি মাথায় রেখে কোরবানির জন্য পশু কিনতে হাটে এসেছেন।

এদিকে কৃষক ও খামারিরা পশু পালন করেছেন,আর তা যদি বিক্রি করতে না পারেন তারা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হবেন। সবদিক বিবেচনা করে স্বাস্থ্য বিধি মেনে পশুহাটটি চালু করা হয়েছে এবং সব কিছু দেখভাল করছেন স্থানীয় প্রশাসন।

উপজেলা নির্বাহী অফিসার আরিফুল ইসলাম বলেন, বৃহস্পতিবার দুপুরে সরেজমিনে হাট পরিদর্শন করি এবং জন সমাগম ও রাস্তায় যাতে  যানজট না হয় সে ব্যাপারে ব্যবস্থা গ্রহন করা হয়েছে। স্বাস্থ্য বিধি মেনে হাট পরিচালনার পরামর্শ দেয়া হয়েছে।

দেশসংবাদ/প্রতিনিধি/ডিএস/এমএইচ


আরও সংবাদ   বিষয়:  জীবননগর   শিয়ালমারি  


আপনার মতামত দিন
করোনা
প্রতি মাসে ২ কোটি  মানুষকে ভ্যাকসিন দেয়া হবে
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. মোশাররফ হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
সহযোগি সম্পাদক
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক
এম. এ হান্নান
সহকারি সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন
০২ ৪৮৩১১১০১-২
মোবাইল ফোন
০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল
[email protected]
ফেসবুক
facebook.com/deshsangbad10

Developed & Maintenance by i2soft
logo
up