রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১ || ৪ আশ্বিন ১৪২৮
Desh Sangbad
শিরোনাম: ■ হোটেল ব্যবসায়ীকে পিটিয়ে হত্যা ■ আরও ২৩২ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি ■ ঢাবির হল ৫ অক্টোবর খুলছে ■ দেশে করোনায় আরও ৩৫ জনের মৃত্যু ■ স্কুল-কলেজের শিক্ষার্থীরা পাচ্ছে ফাইজারের টিকা ■ বাসচাপায় অটোরিকশার ৪ যাত্রী নিহত ■ ৩২ হাজার শ্রমিক নেবে মালয়েশিয়া ■ চীন থেকে আসছে আরও ৫০ লাখ ভ্যাকসিন ■ দেশে করোনায় আরও ৫১ জনের মৃত্যু ■ খালেদার মুক্তির মেয়াদ বাড়ানোর বিষয়ে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী ■ আশ্রয়ণ প্রকল্পে দুর্নীতি তদন্তে দুদককে নির্দেশ ■ চার বিভাগে বৃষ্টির পূর্বাভাস
যুক্তরাষ্ট্রের কানেকটিকাটে বাক নির্বাচন
তামিমের শেষ ভরসা ম্যানচেস্টার, নুরুর স্টামফোর্ড
বাংলা প্রেস, নিউ ইয়র্ক
Published : Sunday, 12 September, 2021 at 2:07 PM
Zoom In Zoom Out Original Text

বাংলাদেশি আমেরিকান অ্যাসোসিয়েশন অব কানেকটিকাট (বাক)

বাংলাদেশি আমেরিকান অ্যাসোসিয়েশন অব কানেকটিকাট (বাক)

যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যের বাংলাদেশিদের অন্যতম সংগঠন বাংলাদেশি আমেরিকান অ্যাসোসিয়েশন অব কানেকটিকাট (বাক)-এর দ্বিবার্ষিক নির্বাচনের আর এক দিন বাকি। গোটা অঙ্গরাজ্য জুড়েই বইছে নির্বাচনী হাওয়া। প্রবাসীদের ঐক্যবদ্ধ করার বদলে বিভক্ত করতে আদালত পর্যন্ত গিয়েছিল দু'টি স্বার্থান্বেষী মহল। বিনা নির্বাচনে বাক-এর নেতৃত্বকে আর কেউ কুক্ষিগত করার সুযোগ পাচ্ছেন না। মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর জানিয়েছে।

সকল চেষ্টা ব্যর্থ হওয়ায় শেষ পর্যন্ত নির্বাচনেই যেতে হয়েছে দু'টি প্রতিদ্বন্দ্বি দলকে। গণতান্ত্রিক পদ্ধতিতে ভোটদানের জন্য দীর্ঘদিন অপেক্ষার পর আবারও দুইটি পূর্ণ প্যানেলের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। তামিম-মামুন ও নুরুল-হুমায়ুন দু'টি প্যানেলকেই বেশ শক্তিশালী মনে করছেন ভোটাররা। উভয় প্যানেলের সভাপতি পদের দুই প্রার্থীর শিক্ষাগত যোগ্যতার বিষয়টিকে বেশি প্রাধান্য দিচ্ছেন সচেতন ভোটাররা। তামিম-মামুন পরিষদের সভাপতি প্রার্থী গবেষক তামিম আহমেদ মার্কিন যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলেসের ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালির্ফোনিয়া থেকে ডক্টর অব ফিলোসফি (পিএচডি) ডিগ্রি লাভ করেন। তারপর কানেকটিকাট অঙ্গরাজ্যে অবস্থিত হার্টফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স অব বিজনেস এডমিনিস্ট্রেশন (এমবিএ) ডিগ্রী লাভ করেন। অপরদিকে নুরুল-হুমায়ুন পরিষদের নুরুল আলম ওরফে নুরু চট্টগ্রাম সিটি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। এবারে এ বিষয়টি ভোটারদের মধ্যে বেশি আলোচনা হচ্ছে।

তবে এবারে ভোট নিয়ে প্রবাসীদের মনে বেশ উৎফুল্লতা দেখা যাচ্ছে। ইতোমধ্যে বিভিন্ন শহরে দু'টো প্যানেলেই ৫/৬ করে নির্বাচনী সভাও করেছে। উভয় দলেই পূর্ণ প্যানেলে জয়ের আশা করছেন। বাকিটা জানা যাবে রবিবার ১২ সেপ্টেম্বর রাতে। আগামী ১২ সেপ্টেম্বর কানেকটিকাটব্যাপী ১১৮টি শহরের প্রবাসীদের জন্য ৪টি ভোট কেন্দ্রে ভোট গ্রহন অনুষ্ঠিত হবে। এবারে মোট ভোটারের সংখ্যা কত? তার সঠিক হিসাব নির্বাচন কমিশনের কাছেও। কারণ একই ঠিকানার একই ব্যক্তির নামে ৩/৪ বার করে ভোটার বানানো হয়েছে। ফলে সহসাই নির্বাচন কমিশনের পক্ষে মোট ভোতারের সংখ্যা বলাটা দূস্কর। আনুমানিক ৪ হাজারেরও বেশি ভোটার বলে জানা গেছে। গত নির্বাচনে নির্বাচন কমিশন কর্তৃক প্রকাশিত চূড়ান্ত ভোটার তালিকা অনুযায়ী মোট ভোটার সংখ্যা ৩ হাজার ৭শত ৭০ জন।

এর আগে ২০১১ সালে প্রথম প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনের মোট ভোটারের চেয়ে তিনগুন বেশি। গত ২০১১ সালের নির্বাচনে বাক-এর তালিকাভুক্ত ভোটার সংখ্যা ছিল ১ হাজার ৩শ। ভোট প্রদান করেছিল মাত্র ৭২৫ জন। তবে বর্তমান ভোটার তালিকায় অনেকের নামে ৩/৪টি করে ভোট রয়েছে বলে অনেকেই অভিযোগ করেন। উভয় প্যানেলের প্রতিনিধিদের এ ব্যাপারে সজাগ থাকতে হবে যাতে একই ব্যক্তি দু'বার কিংবা জাল ভোট দিতে না পারে।

দুই প্যানেলের জন্য এবার দু'টি গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্র রয়েছে। একটি ম্যানচেস্টার আর অপরটি স্টামফোর্ড। এ দু'টি ভোটকেন্দ্রের ফলাফলের উপর নির্ভর করছে দুই প্যানেলের ভাগ্য। বাকি দু'টো কেন্দ্র ব্রিজপোর্ট ও ওয়ালিংফোর্ডে একটিতে জিতবে তামিম এবং অন্যটিতে নুরুল। স্টামফোর্ড কেন্দ্রে জেতার জন্য বেশি জোর দিচ্ছেন নুরুল-হুমায়ুন পরিষদ আর ম্যানচেস্টার কেন্দ্রে জেতার জন্য জোর দিচ্ছেন তামিম-মামুন পরিষদ। এ দু'টি কেন্দ্রে হাড্ডাহাড্ডি লড়াইয়ে সম্ভাবনা থাকলেও শেষে দু'টি কেন্দ্রে দুই প্যানেলের সবাই জয়ী হতে পারবে না। সভাপতি-সম্পাদক ছাড়া বাকি পদগুলোতে উভয় প্যানেলের মধ্যে ভাগাভাগি হবে। শেষের দিকে নিজের কাজকর্ম ও সাংসারিক কাজের ক্ষতি করে উভয় প্যানেলের প্রার্থীরা চোখের ঘুম হারাম করে দিনরাত প্রচারণা চালাচ্ছেন।     

দেশসংবাদ/প্রতিনিধি/এফবি/আরএস


আরও সংবাদ   বিষয়:  যুক্তরাষ্ট্র   কানেকটিকাট   বাংলাদেশি আমেরিকান অ্যাসোসিয়েশন অব কানেকটিকাট   বাক  


আপনার মতামত দিন
করোনা
দেশে করোনায় আরও ৩৫ জনের মৃত্যু
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. মোশাররফ হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
সহযোগি সম্পাদক
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক
এম. এ হান্নান
সহকারি সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন
০২ ৪৮৩১১১০১-২
মোবাইল ফোন
০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল
[email protected]
ফেসবুক
facebook.com/deshsangbad10

Developed & Maintenance by i2soft
logo
up