বুধবার, ২১ এপ্রিল ২০২১ || ৮ বৈশাখ ১৪২৮
Desh Sangbad
শিরোনাম: ■ জাসদ নেতা মিন্টু গ্রেফতার ■ নতুন মন্ত্রীদের শপথ গ্রহণ রোববার ■ বিদেশিদের বিএনপির ভরাডুবির কারণ জানালেন শেখ হাসিনা ■ বিশ্ব গণমাধ্যমে বাংলাদেশের নির্বাচন ■ সংবিধান লঙ্ঘনে ইসির বিচার দাবি খোকনের ■ শপথ গ্রহণে যাচ্ছে না ঐক্যফ্রন্টের সংসদ সদস্যরা! ■ আ’ লীগের দুই গ্রুপের কোন্দলে যুবলীগ নেতা নিহত ■ বিদেশি পর্যবেক্ষক ছিল একেবারেই আইওয়াশ ■ নির্বাচন প্রশ্নবিদ্ধ হওয়ায় গভীর উদ্বেগ টিআইবি’র ■  আ’লীগের জয়জয়কার, মুছে গেল বিরোধীরা ■ যেভাবে গঠন হচ্ছে নতুন মন্ত্রিসভা ■ ফিলিপাইনে ঝড়ে মৃতের সংখ্যা ৬৮
মাদ্রিদে চট্টগ্রামবাসীর ঐতিহ্যবাহী মেজবান উৎসব অনুষ্ঠিত
কবির আল মাহমুদ, মাদ্রিদ :
Published : Saturday, 28 July, 2018 at 11:43 AM
Zoom In Zoom Out Original Text

মাদ্রিদে চট্টগ্রামবাসীর ঐতিহ্যবাহী মেজবান  উৎসব অনুষ্ঠিত

মাদ্রিদে চট্টগ্রামবাসীর ঐতিহ্যবাহী মেজবান উৎসব অনুষ্ঠিত

চাটগাঁ, চিটাগাং বা চট্টগ্রাম যে নামেই ডাকি না কেন চট্টগ্রামের ঐতিহ্য হাজার বছরের। ইতিহাস সমৃদ্ধ চট্টগ্রামের মানুষ পৃথিবীর যে অঞ্চলেই থাকুন না কেন, শেকড়ের খোঁজে তারা প্রতিনিয়ত চেষ্টা করেন কিছু স্মৃতি সামনে এসে দাঁড়াক। ঠিক তেমনি এক ঐতিহ্যবাহী আয়োজন চট্টগ্রামের মেজবান হয়ে গেল স্পেনের রাজধানী মাদ্রিদে। 

প্রবাসে সেই ঐতিহ্য লালনের প্রয়াসে স্পেনের  রাজধানী মাদ্রিদে অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহী ‘মেজবান উৎসব ২০১৮’। গতকাল  শুক্রবার (২৭ জুলাই ) রাতে মাদ্রিদের বাংলাদেশি অধ্যুষিত এলাকা লাভাপিয়েস এর বাংলাদেশ অ্যাসোসিয়েশনের হল ও পার্শভর্তি ঢাকা ক্যাফে রেস্টুরেন্টে  এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ অনুষ্ঠানকে ঘিরে  লাভাপিয়েস  এলাকা যেন চট্টগ্রামের ক্ষুদ্র অংশ তথা একখণ্ড বাংলাদেশে পরিণত হয়েছিল। উৎসবে মাদ্রিদ  ও আশপাশের শহরে বসবাসরত চট্টগ্রামবাসী ছাড়াও অনেক প্রবাসী বাংলাদেশি এতে অংশ নেন।

বাংলাদেশিদের মিলনমেলা ও  চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবান আয়োজনে চট্টগ্রামবাসীর পক্ষে পরিকল্পনা ও পরিচালনায় ছিলেন চট্টগ্রাম সমিতি মাদ্রিদের সভাপতি ব্যাবসায়ী কাজী এনায়েতুল করিম তারেক, সিনিয়র সহ সভাপতি দুলাল সাফা ,সাধারণ সম্পাদক সাঈদুল আলম মামুন ও সাংগঠনিক সম্পাদক কাজী পারভেজ। তাদের এই পরিকল্পনা বাস্তবায়নে পরে চট্টগ্রামবাসী অন্যরাও সহযোগিতায় এগিয়ে আসেন। মেজবানকে চট্টগ্রামের পরিপূর্ণ স্বাদ দিতে বাংলাদেশি কয়েকটি রেস্টুরেন্টে  মেজবানের খাবারের রেসিপি অনুযায়ী রান্না ও খাবার পরিবেশন করে।

তিন  হাজারেরও বেশি প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে পুরো অনুষ্ঠানটিই উৎসবের আমেজ ধারণ করে। প্রবাসী বাংলাদেশিরা মেজবানে অংশ নিয়ে চট্টগ্রামের ঐতিহ্যবাহী খাবারের স্বাদ নেন। প্রতিবছরই মাদ্রিদের চট্টগ্রাম সমিতি কোন ফি প্রদান ছাড়াই চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবান খাবার পরিবেশন করে থাকে।

আয়োজক সংগঠনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক জানান, আমাদের দেশিয় সংস্কৃতি, ঐতিহ্য প্রবাসেও লালন করার প্রত্যয় নিয়ে আমাদের এ মেজবান উৎসবের আয়োজন। অনুষ্ঠানে উপস্থিত হয়ে চট্টগ্রামের খাবারের স্বাদ নেন বাংলাদেশ মসজিদ কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার , বাংলাদেশ অ্যাসোসিয়েশনের প্রাক্তন সভাপতি এ এস আই রবিন ,জামাল উদ্দিন মনির ,সাধারণ সম্পাদক মিনহাজুল আলম মামুন, কামরুজ্জামান সুন্দর  ,আওয়ামী লীগ নেতা ব্যাবসায়ী বোরহান উদ্দিন ,শেখ আব্দুর রহমান ,ভালিয়েন্তে বাংলার সভাপতি মো. ফজলে এলাহী ও স্পেন বাংলা প্রেসক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ প্রমুখ।
 
অনুষ্ঠানে আগত অতিথিরা বলেন,  চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবান আয়োজনে বিপুল বাংলাদেশিদের একসঙ্গে দেখে ভালো লাগছে। এ ধরনের আয়োজন কমিউনিটিতে একের প্রতি অন্যের সম্প্রীতি ও সৌহার্দ্য আরও বৃদ্ধি পাবে।

দেশসংবাদ/প্রতিনিধি/এসএম


আরও সংবাদ   বিষয়:  মাদ্রিদ   চট্টগ্রামবাসী   ঐতিহ্যবাহী   মেজবান   উৎসব   অনুষ্ঠিত   


আপনার মতামত দিন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up