শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১ || ৮ মাঘ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ জাসদ নেতা মিন্টু গ্রেফতার ■ নতুন মন্ত্রীদের শপথ গ্রহণ রোববার ■ বিদেশিদের বিএনপির ভরাডুবির কারণ জানালেন শেখ হাসিনা ■ বিশ্ব গণমাধ্যমে বাংলাদেশের নির্বাচন ■ সংবিধান লঙ্ঘনে ইসির বিচার দাবি খোকনের ■ শপথ গ্রহণে যাচ্ছে না ঐক্যফ্রন্টের সংসদ সদস্যরা! ■ আ’ লীগের দুই গ্রুপের কোন্দলে যুবলীগ নেতা নিহত ■ বিদেশি পর্যবেক্ষক ছিল একেবারেই আইওয়াশ ■ নির্বাচন প্রশ্নবিদ্ধ হওয়ায় গভীর উদ্বেগ টিআইবি’র ■  আ’লীগের জয়জয়কার, মুছে গেল বিরোধীরা ■ যেভাবে গঠন হচ্ছে নতুন মন্ত্রিসভা ■ ফিলিপাইনে ঝড়ে মৃতের সংখ্যা ৬৮
আর নেই কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী
দিপক দোবনাথ, কলকাতা :
Published : Tuesday, 25 December, 2018 at 4:39 PM
Zoom In Zoom Out Original Text

আর নেই কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী

আর নেই কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী

না ফেরার দেশে প্রখ্যাত কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী। মঙ্গলবার দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে দুপুর ১২.২৫ মিনিট নাগাদ হৃদরোগে আক্রান্ত হয়ে তাঁর মৃত্যু হয়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৪ বছর। বেশ কিছুদিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি।
 
১৯২৪ সালের ১৯ অক্টোবর বাংলাদেশের ফরিদপুরে জন্মগ্রহণ করেন তিনি। তাঁর শৈশবের পুরোটাই কেটেছে তাঁর ঠাকুরদা আর ঠাকুমার কাছে। কবির যখন দুই বছর বয়স, তাঁর মা-বাবার কর্মস্থল কলকাতায় চলে আসেন। কবি থেকে যান তাঁর ঠাকুরদা লোকনাথ চক্রবর্তীর কাছে। গ্রামে কাটিয়েছেন ইচ্ছেমতো দৌড়ঝাঁপ করে। কখনো গাছে উঠছেন;, কখনো আপন মনে ঘুরেছে গ্রামের এই প্রাপ্ত থেকে অন্যপ্রাপ্তে। চার বছর বয়সে কবির কাকিমা বলছিলেন, ‌'তুই তো দেখছি কবিদের মতো কথা বলছিস। সেই সময়েই মুখস্থ করেছিল গ্রামের কবিগান, রামায়ণ গান। গ্রামের দিনগুলো খুব সুন্দর কেটেছে, তাই তিনি এ গ্রামের বাড়ি ছেড়ে কলকাতায় যেতে চাইতেন না। তবে ঠাকুরদার মৃত্যুর পর গ্রাম গ্রম ছেড়ে কলকাতায় চলে আসেন। 

কলকাতার সেন্ট পলস কলেজ থেকে পলাতক হওয়ার পর তিনি সাংবাদিকতার জগতে প্রবেশ করেন। নবযুগ, নারায়ণ, সত্যযুগ প্রভৃতি পত্রিকায় সাংবাদিকতা শুরু করেন। পরে আনন্দবাজার পত্রিকায় যোগ দেন। দীর্ঘ দিন আনন্দমেলা পত্রিকার সম্পাদক ছিলেন। প্রথম কবিতার বই  নীল নির্জন। তাঁর বিখ্যাত কবিতা গুলির মধ্যে উলঙ্গ রাজা কলকাতার যীশু অমলকান্তি রোদ্দুর হতে চেয়েছিল প্রমুখ। 

উলঙ্গ রাজা কাব্যগ্রন্থ লেখার জন্য ১৯৭৪ সালে সাহিত্য অ্যাকাডেমী পুরস্কার পান তিনি। এছাড়াও তারাশঙ্কর স্মৃতি এবং আনন্দ শিরমণি সহ একাধিক পুরস্কারে ভূষিত হন তিনি। পশ্চিমবঙ্গে বাংলা অ্যাকাডেমীর সাথেও দীর্ঘকাল যুক্ত আছেন তিনি। ২০০৭ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফে তাঁকে সাম্মানিক ডক্টর অব সায়েন্স উপাধি দেয়। ২০১৭ সালে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফে নীরেন্দ্রনাথকে বঙ্গবিভূষণ সম্মাননা প্রদান করা হয়। 

তাঁর মৃত্যুতে গভীর শোকের ছায়া নেমে এসেছে পশ্চিমবঙ্গের কাবি,সাহিত্যিক মহলে। শোক প্রকাশ করেছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা ব্যনার্জি, শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, তথ্য ও সংস্কৃতি প্রতিমন্ত্রী ও গায়ক ইন্দ্রনীল সেন। 

দেশসংবাদ/প্রতিনিধি/আইশি


আরও সংবাদ   বিষয়:  আর   নেই   কবি   নীরেন্দ্রনাথ   চক্রবর্তী  




আপনার মতামত দিন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up