ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১ || ৬ মাঘ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ জাসদ নেতা মিন্টু গ্রেফতার ■ নতুন মন্ত্রীদের শপথ গ্রহণ রোববার ■ বিদেশিদের বিএনপির ভরাডুবির কারণ জানালেন শেখ হাসিনা ■ বিশ্ব গণমাধ্যমে বাংলাদেশের নির্বাচন ■ সংবিধান লঙ্ঘনে ইসির বিচার দাবি খোকনের ■ শপথ গ্রহণে যাচ্ছে না ঐক্যফ্রন্টের সংসদ সদস্যরা! ■ আ’ লীগের দুই গ্রুপের কোন্দলে যুবলীগ নেতা নিহত ■ বিদেশি পর্যবেক্ষক ছিল একেবারেই আইওয়াশ ■ নির্বাচন প্রশ্নবিদ্ধ হওয়ায় গভীর উদ্বেগ টিআইবি’র ■  আ’লীগের জয়জয়কার, মুছে গেল বিরোধীরা ■ যেভাবে গঠন হচ্ছে নতুন মন্ত্রিসভা ■ ফিলিপাইনে ঝড়ে মৃতের সংখ্যা ৬৮
ভোটের আগে মোদির বিদেশ সফর স্থগিত
দিপক দোবনাথ, কলকাতা :
Published : Wednesday, 26 December, 2018 at 9:19 PM
Zoom In Zoom Out Original Text

ভোটের আগে মোদির বিদেশ সফর স্থগিত

ভোটের আগে মোদির বিদেশ সফর স্থগিত

২০১৯ সালের গোড়ার দিকেই ভারতে লোকসভার নির্বাচন। আর সেই নির্বাচনে মনোনিবেশ করার কারণেই আগামী বছরের প্রথম চার মাস আর বিদেশ সফরে যাচ্ছেন না দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

দেশটির প্রধানমন্ত্রীর অফিস (পিএমও) সূত্রে খবর আগামী চার মাস মোদির কোন বিদেশ সফর নেই। আর সেখানেই প্রশ্ন উঠতে শুরু করেছে যে গত সাড়ে বছরের মেয়াদে প্রতি চার মাস অন্তরই কোন না কোন বিদেশ সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী। তবে এবার কেন বিদেশ সফরে ইতি টানা হল? সরকারি সূত্র বলছে আগামী তিন-চার মাসে বিদেশে বড় কোন দ্বিপাক্ষিক বা বহুপাক্ষিক বৈঠক নেই। 

যদিও সবচেয়ে বড় কারণটি হল আগামী বছরের লোকসভা নির্বাচন। কারণ সম্প্রতি দেশের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে বিপর্যস্ত হয়েছে বিজেপি। বিশেষ করে বিজেপি শাসিত মধ্যপ্রদেশ, রাজস্থান ও চত্তিশগড়ে ক্ষমতা দখল করেছে কংগ্রেস। লোকসভার আগে সেই ধাক্কা কাটিয়ে উঠতেই মোদিকে প্রধান মুখ করে নির্বাচনের নৌকা পার হতে চাইছে গেরুয়া শিবির। লোকসভা নির্বাচনে তিনিই দলের মূল তারকা প্রচারক। দেশের কোণায় কোণায় মোদিকে দলের নির্বাচনী প্রচারণার কাজে লাগিয়ে ফায়দা তুলতে চাইছে তারা। সেক্ষেত্রে মোদির বিদেশ সফরকে কেন্দ্র কোন সময় নষ্ট হোক তা চাইছেন না শিবিরের শীর্ষ নেতৃত্ব।
 
তাছাড়া মোদির ঘন ঘন বিদেশ সফর নিয়ে গত সাড়ে বছর বারবার বিরোধীদের কটাক্ষের মুখে পড়তে হয়েছে। যদিও বিজেপির তরফে পাল্টা যুক্তি গেওয়া হয়েছে যে একদিনও ছুটি না নিয়ে সারা বছরই অক্লান্ত পরিশ্রম করে চলেছেন তিনি। কিন্তু বিরোধীরা তা মানতে নারাজ।
 
গত ২০১৪ সালে প্রধানমন্ত্রী হওয়ার পর ওই বছরের জুন মাসে মোদির প্রথম বিদেশ সফর ছিল ভুটান। কয়েকদিন আগেই চলতি বছরের নভেম্বর মাসে পাঁচ দিনের জন্য শেষ বিদেশ সফর হিসাবে আর্জেন্টিনায় জি-২০ সম্মেলনে যোগ দেন। চলতি বছরেই ২২ টি বিদেশ সফর করেছেন মোদি। ২০১৭ সালে তার বিদেশ সফরের সংখ্যা ১৩ টি। ক্ষমতায় আসার পর থেকে চলতি ডিসেম্বর পর্যন্ত ছয়টি উপমহাদেশে ৪১ বার বিদেশ যাত্রায় ৫৯ টি রাষ্ট্র সফর করেছেন তিনি। 

মোদির এই বিদেশ সফর ও খরচ জানতে চেয়ে বেশ কয়েকবার তথ্য জানার অধিকার (আরটিআই)-এ আবেদনও করা হয়। এমনকি মোদির এতবার বিদেশ সফরের যৌক্তিকতা নিয়ে সংসদের ভিতরেও বিরোধী রাজনৈতিক দলগুলি এনিয়ে বারবার সরব হয়েছিল। তবে পিএমও সূত্রে এও জানা গেছে যে আগামী ২৭-২৯ ডিসেম্বর প্রথম বিদেশ সফরে ভারতে আসছেন ভুটানের প্রধানমন্ত্রী লোটে তেশরিং। ভারত সফরকালে নরেন্দ্র মোদিকে সেদেশে যাওয়ার আমন্ত্রণ জানাতে পারেন তেশরিং। সেক্ষেত্রে ভুটানের সাথে সম্পর্ক জোরদার করতে সেই আমন্ত্রণে সাড়া দিয়ে মোদির ভুটান সফর করা উচিত বলে মনে করছেন সাউথব্লকের কর্মকর্তারা। 

দেশসংবাদ/প্রতিনিধি/আইশি


আরও সংবাদ   বিষয়:  ভোট   মোদি   বিদেশ   সফর   স্থগিত   




আপনার মতামত দিন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up