মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১ || ৫ মাঘ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ জাসদ নেতা মিন্টু গ্রেফতার ■ নতুন মন্ত্রীদের শপথ গ্রহণ রোববার ■ বিদেশিদের বিএনপির ভরাডুবির কারণ জানালেন শেখ হাসিনা ■ বিশ্ব গণমাধ্যমে বাংলাদেশের নির্বাচন ■ সংবিধান লঙ্ঘনে ইসির বিচার দাবি খোকনের ■ শপথ গ্রহণে যাচ্ছে না ঐক্যফ্রন্টের সংসদ সদস্যরা! ■ আ’ লীগের দুই গ্রুপের কোন্দলে যুবলীগ নেতা নিহত ■ বিদেশি পর্যবেক্ষক ছিল একেবারেই আইওয়াশ ■ নির্বাচন প্রশ্নবিদ্ধ হওয়ায় গভীর উদ্বেগ টিআইবি’র ■  আ’লীগের জয়জয়কার, মুছে গেল বিরোধীরা ■ যেভাবে গঠন হচ্ছে নতুন মন্ত্রিসভা ■ ফিলিপাইনে ঝড়ে মৃতের সংখ্যা ৬৮
আইনি জটিলতায় ওপারেই আটকে রয়েছে বাংলাদেশির লাশ
দিপক দোবনাথ, কলকাতা :
Published : Thursday, 27 December, 2018 at 6:15 PM, Update: 28.12.2018 1:37:05 AM
Zoom In Zoom Out Original Text

আইনি জটিলতায় ওপারেই আটকে রয়েছে বাংলাদেশির লাশ

আইনি জটিলতায় ওপারেই আটকে রয়েছে বাংলাদেশির লাশ

অসুস্থ ছেলেকে ভারতে চিকিৎসা করিয়ে বাংলাদেশে ফেরার পথেই ফের অসুস্থ হয়ে পড়েন। এরপর স্থানীয় এক হাসপাতালে ভর্তি করানো হলেও প্রাণে বাঁচানো যায়নি তাঁকে। কিন্তু সেই ছেলের লাশ দেশে ফিরিয়ে নিয়ে যেতেই এখন কালঘাম ছুটছে শোকাগ্রস্থ বাবার। যদিও বিদেশি নাগরিকের অসহায়তার খবর শুনে তাকে সহযোগিতার হাত বাড়িয়ে দিলেন স্থানীয়রাই।  

জানা গেছে হৃদযন্ত্রের সমস্যা নিয়ে ছেলে মহ: নাজমুল ইসলাম (১৫)-এর চিকিৎসা করাতে ভারতে এসেছিলেন বাংলাদেশের রংপুরের কাউনিয়া এলাকার বাসিন্দা মহ: আব্দুল কাদের। গত ১৬ ডিসেম্বর বাংলাদেশ থেকে তিনি যান দক্ষিণ ভারতের বেঙ্গালুরু রাজ্যে। চিকিৎসার পর গত ২১ ডিসেম্বর ছেলেকে নিয়ে বেঙ্গালুরু থেকে বাংলাদেশের উদ্যেশে রওনা দেন আব্দুল। দুই দিন পর ২৩ ডিসেম্বর সকালে পশ্চিমবঙ্গের শিলিগুড়ি রেল স্টেশনে নামার পরই হঠাৎ করে অসুস্থ হয়ে পড়ে ছেলে নাজমুল। এরপরই রেল প্রশাসনের সহায়তায় নিউ জলপাইগুড়ি রেলওয়ে হাসপাতালে ভর্তি করানো হয় নামজুলকে। কিন্তু হাসপাতালে ভর্তি করানোর কয়েক মিনিটের মধ্যেই মারা যায় সে। এরপর তিন দিন কেটে গেলেও আইনি জটিলতার কারণে ছেলের কফিন বন্দি লাশ নিয়ে এখনও দেশে ফিরতে পারেন নি আব্দুল কাদের। 

যদিও ছেলের মরদেহ দ্রুত দেশে ফিরিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারে স্থানীয় প্রশাসন প্রচেষ্টার কোন খামতি রাখছে না বলে জানিয়েছেন আব্দুল কাদের। আইনি জটিলতা কাটাতে শিলিগুড়ি থেকে কলকাতায় বাংলাদেশ উপ-দূতাবাস কার্যালয়ে এসে প্রয়োজনীয় নথিও নিয়ে যান তিনি। একাজে স্থানীয় দুই পুলিশ কর্মকর্তা তাকে আর্থিক সহায়তা করে বলেও খবর। অন্যদিকে বাগডোগরার হালাল বস্তির বাসিন্দারাই কফিন তৈরি করে তাতে বরফ দিয়ে নাবালক নাজমুলের লাশকে সংরক্ষণ করে রাখা হয়। 

তাঁকে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন স্থানীয় রাজনৈতিক নেতারাও। স্থানীয় জেলা যুব তৃণমূল কংগ্রেসের সভাপতি বিকাশ রঞ্জন সরকার ওই ঘটনা জানার পরই আব্দুল কাদেরের সাথে দেখা করেন এবং তাকে সাথে নিয়েই নিউ জলপাইগুড়ি থানা তে আসেন। প্রশাসনের সাথে কথা বলে আইনি জটিলতা কাটিয়ে ওই লাশ যাতে দ্রুত বাংলাদেশে ফেরত পাঠানো যায় সেব্যাপারেও প্রয়োজনীয় আশ্বাস দিয়েছেন বিকাশ সরকার। 

আব্দুল কাদের জানান ‘হার্টের সমস্যা থাকায় ছেলেকে নিয়ে বেঙ্গালুতে চিকিৎসা করাতে যাই। সেখানে দীর্ঘদিন চিকিৎসার পর বেঙ্গালুরু থেকে দেশে ফেরার জন্য রওনা দিই। কিন্তু গত ২৩ ডিসেম্বর শিলিগুড়ি রেল ষ্টেশনে আসার পরই সকাল ৮ টা নাগাদ ছেলে অসুস্থ হয়ে পড়ে। এরপর ১০ টা নাগাদ তাকে রেলওয়ে হাসপাতালে নিয়ে যাওয়া হয় এবং দশটা বিশে মারা যায়।’ 

দেশসংবাদ/প্রতিনিধি/আইশি


আরও সংবাদ   বিষয়:  আইনি   জটিলতা   রয়েছে   বাংলাদেশি   যুবক   লাশ  




আপনার মতামত দিন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up