মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১ || ১১ মাঘ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ জাসদ নেতা মিন্টু গ্রেফতার ■ নতুন মন্ত্রীদের শপথ গ্রহণ রোববার ■ বিদেশিদের বিএনপির ভরাডুবির কারণ জানালেন শেখ হাসিনা ■ বিশ্ব গণমাধ্যমে বাংলাদেশের নির্বাচন ■ সংবিধান লঙ্ঘনে ইসির বিচার দাবি খোকনের ■ শপথ গ্রহণে যাচ্ছে না ঐক্যফ্রন্টের সংসদ সদস্যরা! ■ আ’ লীগের দুই গ্রুপের কোন্দলে যুবলীগ নেতা নিহত ■ বিদেশি পর্যবেক্ষক ছিল একেবারেই আইওয়াশ ■ নির্বাচন প্রশ্নবিদ্ধ হওয়ায় গভীর উদ্বেগ টিআইবি’র ■  আ’লীগের জয়জয়কার, মুছে গেল বিরোধীরা ■ যেভাবে গঠন হচ্ছে নতুন মন্ত্রিসভা ■ ফিলিপাইনে ঝড়ে মৃতের সংখ্যা ৬৮
কলকাতা মেট্রো রেলে আগুন
দিপক দোবনাথ, কলকাতা :
Published : Thursday, 27 December, 2018 at 11:03 PM
Zoom In Zoom Out Original Text

কলকাতা মেট্রো রেলে আগুন

কলকাতা মেট্রো রেলে আগুন

অফিস ছুটির শেষে বাড়িতে ফেরার তাড়া। আর সেসময়ই কলকাতার মেট্রো রেলে আগুন আতঙ্ক। বৃহস্পতিবার বিকালে দমদম গামী মেট্রো রেলে এই আগুন লাগে। 

জানা যায় আগুন লাগে ট্রেনটির চালকের কামরার ঠিক পরের কামরাতেই। রবীন্দ্রসদন মেট্রো স্টেশন ছাড়ার ময়দান রেল স্টেশনে ঢোকার মুখেই বিকাল ৫.০২ মিনিট নাগাদ হঠাৎই শীততাপ নিয়ন্ত্রিত (এসি) ওই ট্রেনটি থেকে বিকট আওয়াজ হয়। এরপরই ট্রেনের কামরার মধ্যে ধোঁয়ায় ছেয়ে যায়। প্রাণ বাঁচাতে ট্রেনের মধ্যে থাকা যাত্রীদের মধ্যে হুড়োহুড়ি পড়ে যায়। আর ওই অবস্থাতে ছুঁটতে থাকে ট্রেন। আর মুহুর্তের মধ্যেই পুরো ট্রেনই ঘন ধোঁয়ায় ছেয়ে যায়। 

যদিও কিছুটা সময় পরেই টানেলের মধ্যেই ট্রেনের চালক গাড়ি দাঁড় করিয়ে দেন। এরপর ট্রেনের ভিতর থেকে বাইরে আসার জন্য আপ্রাণ চেষ্টা চালান যাত্রীরা। যাত্রীরা মেট্রোর জানালার কাঁচ ভাঙার চেষ্টা করেন। প্রায় আধাঘন্টা ধরে ওই অবস্থায় মেট্রো ট্রেনের মধ্যেই আতঙ্কে কাটান যাত্রীরা। অবশেষে ৫.২২ মিনিটে ওই মেট্রোর জানলার কাঁচ ভেঙে ট্রেনের ভিতর থেকেই ৭-৮ ফুট উঁচু থেকে নিচে লাফ দেয় যাত্রীরা। তাতে বেশ কয়েকজন যাত্রীর হাত-পা ভাঙে, অনেকেই রক্তাক্ত হয়। অনেকে আবার ধোঁয়ায় শ্বাসকষ্টে অসুস্থ হয়ে পড়েন। কমবেশি প্রায় ৪০ জন যাত্রী আহত হন বলে খবর। এই অবস্থায় অন্ধকার টানেলের ভিতর দিয়েই হেঁটেই যাত্রীদের প্রায় ১০০ মিটার দূরে ময়দান স্টেশনে পৌঁছতে হয় বলে অভিযোগ। আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করানো হয়েছে। যদিও মেট্রোর তরফে ১৬ জনের আহতের খবর বলা হয়েছে।

মেট্রো রেলের তরফে ট্যুইট করে জানানো হয় ফায়ার সার্ভিস ও দুর্যোগ মোকাবিলা বিভাগের কর্মকর্তারা আগুন নিভিয়ে ফেলেছেন। সন্ধ্যা ৬ টা নাগাদ সমস্ত যাত্রীদের নিরাপদে ট্রেন থেকে বের করে আনা হয়েছে। বিকাল ৫টা নাগাগদ টানেলের ভিতর আগুন লাগে। তবে কী কাণে আগুন লেগেছে তা খতিয়ে দেখা হচ্ছে। যাত্রীদের আতঙ্কিত না হতেও পরামর্শ দিয়েছেন মেট্রোর কর্মকর্তারা।’ 
 
যাত্রীদের অভিযোগ এদিন বিকালে আগুন লাগার পর হেল্প লাইনে ফোন করার পরও সাহায্য মেলেনি। মেট্রো কর্তৃপক্ষও যাত্রীদের উদ্ধারের কোনও চেষ্টা করেন নি। আগুন নিয়ে ট্রেন চলতে শুরু করে বলেও অভিযোগ যাত্রীদের।
ব্যস্ত সময়ে মেট্রোয় এমন ঘটনার পরই ওই রুটে রেল চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। আপাতত ট্রেন চলছে সেন্ট্রাল থেকে নোয়াপাড়া মেট্রো স্টেশন পর্যন্ত অন্যদিকে মহানায়ক উত্তম কুমার থেকে কবি সুভাষ স্টেশন পর্যন্ত। 

দেশসংবাদ/প্রতিনিধি/আইশি


আরও সংবাদ   বিষয়:  কলকাতা   মেট্রো   রেল   আগুন  




আপনার মতামত দিন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up