ঢাকা, বাংলাদেশ || সোমবার, ৬ এপ্রিল ২০২০ || ২৩ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ জাসদ নেতা মিন্টু গ্রেফতার ■ ফের নির্বাচনের দাবিতে ইসিকে স্মারকলিপি দেবে ঐক্যফ্রন্ট ■ নতুন মন্ত্রীদের শপথ গ্রহণ রোববার ■ বিবিসি’র সেই ভিডিও নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী ■ বিদেশিদের বিএনপির ভরাডুবির কারণ জানালেন শেখ হাসিনা ■ বিশ্ব গণমাধ্যমে বাংলাদেশের নির্বাচন ■ সংবিধান লঙ্ঘনে ইসির বিচার দাবি খোকনের ■ শপথ গ্রহণে যাচ্ছে না ঐক্যফ্রন্টের সংসদ সদস্যরা! ■ আ’ লীগের দুই গ্রুপের কোন্দলে যুবলীগ নেতা নিহত ■ বিদেশি পর্যবেক্ষক ছিল একেবারেই আইওয়াশ ■ নির্বাচন প্রশ্নবিদ্ধ হওয়ায় গভীর উদ্বেগ টিআইবি’র ■  আ’লীগের জয়জয়কার, মুছে গেল বিরোধীরা
নির্বাচন নিয়ে যা বললো বিদেশি পর্যবেক্ষকরা
দেশসংবাদ, ঢাকা :
Published : Sunday, 30 December, 2018 at 4:38 PM, Update: 31.12.2018 10:31:22 PM

নির্বাচন নিয়ে যা বললো বিদেশি পর্যবেক্ষকরা

নির্বাচন নিয়ে যা বললো বিদেশি পর্যবেক্ষকরা

ভোটের বিষয়ে সন্তোষ প্রকাশ করেছেন বিদেশি পর্যবেক্ষকরা। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরিবেশ ও ভোটগ্রহণ সুষ্ঠু হয় কিনা, তা দেখার জন্য বিদেশি পর্যবেক্ষকরা বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেন। রবিবার ঢাকার বিভিন্ন কেন্দ্র সরেজমিনে ঘুরে দেখার পর সাংবাদিকদের কাছে তাদের পর্যবেক্ষণ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

ভারতের পর্যবেক্ষক গৌতম ঘোষ বলেন, ‘স্বতঃস্ফূর্তভাবে মানুষ ভোট দিচ্ছে। জনগণ লাইনে দাঁড়িয়ে ভোট দিচ্ছে এবং প্রশাসন পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করেছে। তিনি বলেন, ‘চারদিকে শান্তিপূর্ণ অবস্থা বিরাজ করছে এবং আমি মনে করি, এখন পর্যন্ত সবকিছু ঠিকঠাক মতো চলছে।

বাংলাদেশ ও ভারতের নির্বাচনের মধ্যে কোনও মিল আছে কিনা, জানতে চাইলে তিনি বলেন, ‘আমি একই জিনিস দেখতে পাচ্ছি। সেখানেও জনগণ লাইনে দাঁড়িয়ে স্বতঃস্ফূর্তভাবে ভোট দেয় এবং এখানেও একই ঘটনা ঘটছে। এখানে শান্তি বিরাজ করছে।

কানাডা থেকে আগত একজন পর্যবেক্ষক বলেন, ‘আমরা কয়েকটি কেন্দ্র পরিদর্শন করেছি এবং দেখেছি ভোটাররা ভোট দেওয়ার জন্য কেন্দ্রে যেতে পারছে। নির্বাচন সম্পূর্ণ স্বাভাবিক প্রক্রিয়ার মধ্যে চলছে জানিয়ে তিনি বলেন, ‘জনগণের মতামত প্রতিষ্ঠার জন্য কর্মকর্তারা অত্যন্ত ভালো কাজ করছে।

শনিবার (২৯ ডিসেম্বর) সন্ধ্যা পর্যন্ত অর্ধশতাধিক বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিক ঢাকায় এসে পৌঁছান। পর্যবেক্ষক এবং সাংবাদিকদের জন্য হোটেল সোনারগাঁওয়ে পৃথক দুটি মিডিয়া সেন্টার খোলা হয়েছে। এই সেন্টারে তারা ২৪ ঘণ্টা সুবিধা পাবেন এবং আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত এ সুবিধা থাকবে।

নয়টি আন্তর্জাতিক সংস্থা এবং ১২টি বিদেশি মিশনের ১৮৮ জন বিদেশি পর্যবেক্ষক নির্বাচন পর্যবেক্ষণ করার জন্য নিবন্ধন করেন।
সংস্থাগুলোর মধ্যে ইউরোপিয়ান ইউনিয়ন, কমনওয়েলথ, ওআইসি, ফোরাম অফ ইলেকশন কমিশন ম্যানাজমেন্ট অফ সাউথ এশিয়া, ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট, ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ফর ইলেকটোরাল সিস্টেমস, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল, দ্বিপেন্দ্র ক্যান্ডেল ইনিশিয়েটিভ এবং সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশনের পর্যবেক্ষক পাঠানোর কথা আছে।
এছাড়া, অস্ট্রেলিয়া, ভুটান, কানাডা, ভারত, যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, মালদ্বীপ, নাইজেরিয়া, নেপাল, শ্রীলঙ্কা, প্যালেস্টাইন, ফিলিপিন্সসহ অন্যান্য দেশ থেকে পর্যবেক্ষকরা এসেছেন।

দেশসংবাদ/এসআই 


আরও সংবাদ   বিষয়:  সংসদ নির্বাচন   পর্যবেক্ষক  



সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft