ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০ || ১৬ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ হার্ট অ্যাটাক করেছেন সম্রাট, গুরুতর অসুস্থ ■ ইতালিতে ২৪ ঘণ্টায় ৮১২ জনের মৃত্যু ■ লন্ডনে করোনায় ১০ বাংলাদেশির মৃত্যু ■ করোনা পরীক্ষায় স্থাপন করা হবে ১৭ ল্যাব ■ টোকিও অলিম্পিকের নতুন তারিখ ঘোষণা ■ ঢামেকে ৩ ঘণ্টায় মিলবে করোনা টেস্টের ফলাফল ■ আইসোলেশনে ইসরাইলের প্রধানমন্ত্রী! ■ করোনাভাইরাসে সিরিয়ায় প্রথম মৃত্যু ■ ফিলিপাইনে টোকিওগামী বিমান বিধ্বস্ত, সব যাত্রী নিহত ■ ঢাকা ছাড়ছেন ৩৫৬ মার্কিন নাগরিক-কূটনীতিক ■ ঈদ পর্যন্ত বাড়তে পারে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ■ মার্কিন জনগণ জীবন দিয়ে ট্রাম্পের উদাসীনতার মূল্য দিচ্ছেন
দুর্বল কোম্পানি পঁচার শেয়ারের চাহিদা বেড়েছে
দেশসংবাদ ডেস্ক :
Published : Friday, 4 January, 2019 at 6:15 PM

দুর্বল কোম্পানি পঁচার শেয়ারের চাহিদা বেড়েছে

দুর্বল কোম্পানি পঁচার শেয়ারের চাহিদা বেড়েছে

গত সপ্তাহজুড়ে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের কাছে পছন্দের শীর্ষ তালিকায় প্রাধান্য ছিল ‘জোড’ গ্রুপের কোম্পানির। শতাংশের হিসাবে সপ্তাহটিতে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের মধ্যে ‘জেড’ গ্রুপের কোম্পানি রয়েছে সাতটি।

বিনিয়োগকারীদের লভ্যাংশ না দেয়া কোম্পানিকে ‘জেড’ গ্রুপের অন্তর্ভুক্ত করা হয়। এ গ্রুপে থাকা কোম্পানিগুলোকে পঁচা বা সব থেকে দুর্বল কোম্পানি হিসেবে বিবেচনা করা হয়।

দাম বাড়ার শীর্ষ দশে স্থান করে নেয়া ‘জেড’ গ্রুপের কোম্পানির মধ্যে রয়েছে- সাভার রিফ‍্যাকটরিজ, বেক্সিমকো সিনথেটি, সি অ‍্যান্ড এ টেক্সটাইল, তাল্লু স্পিনিং, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স, এমারেল্ড অয়েল এবং শ‍্যামপুর সুগার মিল।

এর মধ্যে দাম বাড়ার তালিকায় সবার ওপরে স্থান করে নিয়েছে লোকসানি সাভার রিফ‍্যাকটরিজ কোম্পানি। বছরের পর বছর ধরে বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ না দেয়া সাভার রিফ‍্যাকটরিজের শেয়ার বিনিয়োগকারীদের পছন্দের শীর্ষ তালিকায় উঠে আসায় সপ্তাহজুড়ে মূল্যে বড় ধরনের উত্থান ঘটেছে।

শেয়ার মূল্য বড় ধরনের উত্থান হওয়ায় বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার বিক্রি করতে চাননি। ফলে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৫৪ লাখ টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ১৮ লাখ টাকা।

এদিকে কোম্পানিটির শেয়ার দাম সপ্তাহজুড়ে বেড়েছে ২৯ দশমিক ৬৩ শতাংশ। টাকার অঙ্কে বেড়েছে ৩০ টাকা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ১৩৩ টাকা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ১০৩ টাকা।

সাভার রিফ‍্যাকটরিজের পর গত সপ্তাহে বিনিয়োগকারীদের পছন্দের তালিকায় ছিল লোকসানে নিমজ্জিত ‘জেড’ গ্রুপের প্রতিষ্ঠান বেক্সিমকো সিনথেটি। সপ্তাহজুড়ে এ কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ২৪ দশমিক ৬৬ শতাংশ। এর পরেই রয়েছে সি অ্যান্ড এ টেক্সটাইল। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ২৪ দশমিক ৩৯ শতাংশ।

এ ছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা ইউনাইটেড ইনস্যুরেন্সের ২৩ দশমিক ৫১ শতাংশ, জেএমআই সিরিঞ্জের ২২ দশমিক ৪৭ শতাংশ, কন্টিনেন্টাল ইনস্যুরেন্সের ২১ দশমিক ৮৮ শতাংশ, লোকসানি কোম্পানি তাল্লু স্পিনিংয়ের ২১ দশমিক ৬৭ শতাংশ, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্সের ২১ দশমিক ৪৩ শতাংশ, এমারেল্ড অয়েলের ১৯ দশমিক ৮৭ শতাংশ এবং শ্যামপুর সুগার মিলের ১৯ দশমিক ৬১ শতাংশ দাম বেড়েছে।

দেশসংবাদ/এসআই


আরও সংবাদ   বিষয়:  পঁচা   টক এক্সচেঞ্জে  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft