ঢাকা, বাংলাদেশ || বুধবার, ৮ এপ্রিল ২০২০ || ২৫ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ অগ্রণী ব্যাংকের প্রধান কার্যালয় লকডাউন ■ ২০ জেলায় করোনা শনাক্ত ■ করোনায় বেকার হওয়ার আশঙ্কায় ৩৩০ কোটি মানুষ ■ ফ্রান্সে ১ দিনে করোনায় মারা গেল ১৪১৭ ■ ত্রাণের ছবি তোলার পর প্যাকেট কেড়ে নিল যুবলীগ নেতা! ■ বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ট্রাম্পের হুমকি ■ র‌্যাবের নতুন ডিজি আবদুল্লাহ আল মামুন ■ ঢাকা জেলা জজ আদালতের ছুটি বাতিল ■ বাংলাদেশের যেসব ওষুধ করোনা চিকিৎসায় কার্যকর ■ পুলিশের নতুন আইজি বেনজীর আহমেদ ■ ফের বাড়ল হজ নিবন্ধনের সময় ■ ক্যাপ্টেন মাজেদের মৃত্যুদণ্ড পরোয়ানা জারির আবেদন
ডাঃ ফারহানা মোবিন’র ‘উইবিডি নারী উদ্যোক্তা সম্মাননা’ লাভ
নিজস্ব প্রতিবেদক :
Published : Monday, 1 April, 2019 at 12:50 PM

ডাঃ ফারহানা মোবিন’র ‘উইবিডি নারী উদ্যোক্তা সম্মাননা’ লাভ

ডাঃ ফারহানা মোবিন’র ‘উইবিডি নারী উদ্যোক্তা সম্মাননা’ লাভ

ডাঃ ফারহানা মোবিন অর্জন করলেন উইবিডি নারী উদ্যোক্তা সম্মাননা এওয়ার্ড ২০১৮ । গত ৩১ শে মার্চ রাজধানী ঢাকার ধানমন্ডিতে অবস্থিত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনভার্সিটির ব্যাঙ্কুয়েট হলে অনুষ্ঠিত হয় উইবিডি নারী উদ্যোক্তা সম্মাননা ও উদ্যোক্তা সমাবেশ ।

 নারী উদ্যোক্তাদের ব্যাবসার প্রচার-প্রসারসহ তাদের কাজ ও সফলতাকে স্বীকৃতি দেয়াই 'উইমেন অন্ট্রপ্রিনিয়রস অফ বাংলাদেশ-উইবিডি'-র মূল লক্ষ্য। এই উদ্যোক্তা সমাবেশে নারী উদ্যোক্তাদের সফলতার স্বীকৃতিস্বরুপ  ১০ জন সফল নারী উদ্যোক্তাকে সম্মাননা প্রদান করা হয়েছে।

উইবিডি উদ্যোক্তা সম্মাননা প্রাপ্ত উদ্যোক্তাগন হলেন-

১. ডাঃ ফারহানা মোবিন, স্বাস্থ্য , লেখালেখি ও সমাজ সেবা,
২. নুসরাত জাহান, ম্যানেজিং ডিরেক্টর - ইন্টেরেক্টিভ আরটিফ্যাক্ট (আইটি উদ্যোক্তা)
৩. শারমিন সেলিম তুলি, স্বত্বাধিকারী- বেয়ার বিজ বিউটি বডি ওয়াক্স এ্যান্ড বিউটি সেলুন (পারলার সেবা),
৪. মাকসুদা সোয়াইব, স্বত্বাধিকারী শাবাব লেদার (চামড়াজাত দ্রব্য পক্রিয়াজাত ও বাজারজাতকরণ ),
৫. রাফাত আরা ডালিয়া, স্বত্বাধিকারী - গ্রুম (অফলাইন  বিক্রেতা),
৫. ইসরাত জাহান চৌধুরী, স্বত্বাধিকারী - তুলিকা (পাটজাত দ্রব্য প্রক্রিয়াজাতকরণ ও বাজারজাতকরণ ),
৭. সামা জোহরা,  স্বত্বাধিকারী - কলাকার ( দেশীয় পন্য ) ,
৮. নওরিন নুসরাত নিশিতা,  স্বতাধিকারী - এন থ্রি (নবীন উদ্যোক্তা ) ,
৯. মনিরা রহমান, স্বত্বাধিকারী- মিমমোসা ( অরগানিক প্রসাধনী সামগ্রী উৎপাদন ও বাজারজাতকরণ) ,
১০. পারভিন আকতার, স্বত্বাধিকারী-পারসিয়ান বিড়াল খামার ( স্বতন্ত্র উদ্যোক্তা - খামার)।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ হাইটেক পার্ক অথোরিটির ম্যানেজিং ডিরেক্টর জনাবা হোসনে আরা বেগম, বিশেষ অতিথি  ছিলেন, বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল লিমিটেড এর ম্যানেজিং ডিরেক্টর জনাব গোলাম মানোয়ার কামাল, এটুআই-ইনোভেটিভ ফর অল এর ইএম সল্যুশনস আরকিটেক্ট জনাব রিজওয়ানুল হক জামি সহ আরো অনেকে। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উইবিবিডির চেয়ারপারসন শারমিন আকতার সাজ।

উদ্যোক্তা সমাবেশ অনুষ্ঠানে যোগদান করেছেন নবীণ ও প্রবীণ সকল উদ্যোক্তা এবং নতুন উদ্যোক্তারাও।

ডাঃ ফারহানা মোবিন’র ‘উইবিডি নারী উদ্যোক্তা সম্মাননা’ লাভ

ডাঃ ফারহানা মোবিন’র ‘উইবিডি নারী উদ্যোক্তা সম্মাননা’ লাভ


এ আয়োজন সম্পর্কে 'উইমেন অন্ট্রাপ্রেনার্স অফ বাংলাদেশ-উইবিডি'র চেয়ারপারসন শারমিন আকতার সাজ বলেন, 'বাংলাদেশের মূলধারার অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রেখে চলেছেন আমাদের দেশের নারী উদ্যোক্তারা। উদ্যোক্তা এমন একটা পেশা যেটা কেবল তার নিজের কর্মসংস্থান করে না, বরং অন্যদেরও কাজের সুযোগ তৈরি করে দেয়। নারী উদ্যোক্তাদের ব্যবসার প্রচার-প্রসার এবং উন্নয়নে নানাভাবে কাজ করে চলেছে উইবিডি।

প্রযুক্তিকে কাজে লাগিয়ে শুধু চাকুরীর উপর নির্ভরশীল না হয়ে নিজেদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলছেন তারা। তথ্য-প্রযুক্তি সেবা, ই-কমার্স, এফ-কমার্স, অফলাইন বিক্রেতা, স্বাস্থ্য সেবা, পার্রলার  সেবা, ম্যানুফ্যাকচারিং,স্বতন্ত্র উদ্যোক্তা সহ বিভিন্ন খাতে কাজ করছে নারীরা। নারী উদ্যোক্তাদের কাজের স্বীকৃতি, সম্মান ও অনুপ্রেরণা জানাতেই এই সম্মাননার আয়োজন করা হয়েছে।

ডাঃ ফারহানা মোবিন এই প্রতিষ্ঠান থেকে সম্মাননা পাবার অনুভূতি তে জানান, ‘উইবিডিকে আন্তরিক ধন্যবাদ এই ধরনের উদ্যোগ নেয়ার জন্য। আমি জীবিকার পাশাপাশি যতোটা পারি মানুষের জন্য কাজ করার চেষ্টা করবো।’

ডাঃ ফারহানা মোবিন গত ১৬ই মার্চ ২০২৯ এ স্বাধীনতা সংসদ থেকে "আলোকিত নারী সম্মাননা এওয়ার্ড ২০১৯" এ ভূষিত হন।

তিনি দেশ বিদেশের অগণিত নিউজপেপারে নিয়মিত লেখেন। তাঁর বই চারটি। দেশের বাইরের  বই মেলায় তাঁর বই সুনাম অর্জন করেছে। দীর্ঘ সাত বছর তিনি ছিলেন দৈনিক প্রথম আলোর প্রদায়ক লেখক।

দেশের বৃহত্তর সামাজিক সংগঠন  বন্ধুসভা। এই সংগঠন এর সদস্যরা ২০১৭ সালে সারা বাংলাদেশে ৭১ হাজার গাছ, ২০১৮ সালে এক লাখ বৃক্ষ রোপন করেন। এই বৃক্ষ রোপনের পরিকল্পনা ছিল উনার।

তিনি স্কুল জীবন থেকেই শিল্প সাহিত্য ও  সংস্কৃতির সাথে সম্পৃক্ত। টেলিভিশন ও সংবাদপত্রের মাধ্যমে স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করছেন। ফ্রী মেডিক্যাল ক্যাম্প, বৃক্ষ রোপন সহ বহুবিধ সামাজিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত তিনি ।

মরণোত্তর দান করেছেন দুই চোখ, হার্ট, কিডনি, ফুসফুস, লিভার , pancreas. ফারহানা মোবিন একজন নিয়মিত রক্তদাতা ।২০১২ সাল থেকে নগরীর স্কয়ার হসপিটালের গাইনি বিভাগের চিকিৎসক ছিলেন ।

বর্তমানে তিনি উচ্চতর ডিগ্রির জন্য অধ্যয়নরত।

দেশসংবাদ/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  ডাঃ ফারহানা মোবিন’র ‘উইবিডি নারী উদ্যোক্তা সম্মাননা’ লাভ  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft