ঢাকা, বাংলাদেশ || শনিবার, ৪ এপ্রিল ২০২০ || ২০ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ ইতালিতে আজও মৃত্যুর মিছিলে ৭৬৬ জন ■ সর্দি জ্বরে বৃদ্ধের মৃত্যু, আতঙ্কে জনশূন্য গ্রাম ■ করোনা নিয়ন্ত্রণে ব্যর্থ হলে বিশ্বব্যাপী খাদ্য সংকট ■ দুইদিনে তাবলিগ জামাতের ৬৪৭ জন আক্রান্ত ■ নিউইয়র্কে ২৪ ঘন্টায় ৫৬২ জনের মৃত্যু ■ যুক্তরাজ্যে ২৪ ঘণ্টায় রেকর্ড ৬৮৪ জনের মৃত্যু ■ চট্টগ্রামে করোনা রোগী শনাক্ত ■ চাকরিজীবীদের তিন মাস বেতন দেবে সৌদি ■ ইকুয়েডরে রাস্তায় লাশ কুড়াচ্ছে সেনারা ■ জুমার নামাজ ঠেকাতে পাকিস্তানে কারফিউ জারি ■ ৪৮ ঘণ্টায় ধ্বংস হবে করোনাভাইরাস ■ করোনায় আক্রান্ত টিভি সাংবাদিক, আইসোলেশনে ৪৭
গাংনীতে প্রধান শিক্ষকের পদত্যাগের দাবিতে বিক্ষোভ
লিটন মাহমুদ, মেহেরপুর :
Published : Saturday, 22 June, 2019 at 11:36 PM

গাংনীতে প্রধান শিক্ষকের পদত্যাগের দাবিতে বিক্ষোভ

গাংনীতে প্রধান শিক্ষকের পদত্যাগের দাবিতে বিক্ষোভ

গাংনীর করমদী মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি ও পরীক্ষায় অতিরিক্ত ফিস নেয়ার অভিযোগে স্কুলে তালা মেরে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। আজ শনিবার সকাল থেকে স্বেচ্ছাচারিতার অভিযোগ তুলে বিক্ষোভ করে তারা। এ নিয়ে শিক্ষক অভিভাবক ও শিক্ষার্থীরা ত্রিমুখী অবস্থানে রয়েছে। সহিংসতা এড়াতে ঘটনাস্থলে বামন্দী পুলিশ ক্যাম্পের ইনচার্জ এসআই বুলবুলের নেতৃত্বে একাধিক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন,শিক্ষকদের সন্তানদের নামীদামি স্কুলে পড়াবে আর আমরা গরীব মানুষের সন্তান ভর্তি ও পরীক্ষার ফিসের নামে আমাদের উপর জুলুম নির্যাতন করা হচ্ছে। 

৫শত টাকার পরিবর্তে সেশন চার্জ ৬শত টাকা ধার্য করা হয়েছে।  বাইরের ৪ জন শিক্ষক দিয়ে অতিরিক্ত ক্লাসের নামে (কোচিং ফিস)অতিরিক্ত টাকা হাতিয়ে নেয়া হচ্ছে। শিক্ষক না থাকায় ইংলিশ বিষয়ে কোন ক্লাস নেয়া হয় না।সরকারী বই সরবরাহ করা হয়না।টেষ্ট পরীক্ষার খাতা মূল্যায়ন করা হয়না। ইতো পূর্বে সিসি ক্যামেরা স্থাপনের জন্য শিক্ষার্থীদের কাছ থেকে লক্ষাধিক টাকা উত্তোলন করলেও আবারো সিসি ক্যামেরা সংস্কারের নামে শিক্ষার্থী প্রতি ১শত টাকা করে দাবি করা হয়েছে। এছাড়া ভর্তি ও পরীক্ষার ফিসের হার লাগাম ছাড়া। শিক্ষার্থীরা আরো বলেন, গত বছর এসএসসি পরীক্ষায় ৩০ জন শিক্ষার্থী অকৃতকার্য হলে তাদের নিকট থেকে ১২ শ’ থেকে ১৫ শ’ টাকা করে নিয়ে পরীক্ষায় সুযোগ দেয় এর মধ্যে ২৮ জন ছেলে পাশ করে।  

শিক্ষার্থীর জানায়, আজকে সাময়িক পরীক্ষা শুরু হওয়ার কথা ছিলো কিন্তু অতিরিক্ত টাকা না দেওয়ায় বেশির ভাগ ছাত্রছাত্রীকে প্রবেশ পত্র দেয়া হচ্ছেনা। আবার যেসব শিক্ষার্থীদের আর্থিক অবস্থা ভালো তারা অতিরিক্ত টাকা দিয়ে প্রবেশ পত্র নিয়ে পরীক্ষার হলে প্রবেশ করছে। এসব অনিয়ম রোধে শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করে,মাঝে মাঝে নানা শ্লোগান দিয়ে স্কুল ক্যাম্পাসে উত্তেজনা সৃষ্টি করা হয়।এসময় অযোগ্য প্রধান  শিক্ষকের পদত্যাগ দাবি করা হয়। শিক্ষার্থীরা দাবি করে বলেন,সেশন চার্জ কমাতে হবে,প্রতিবন্ধী শিক্ষার্থীদের আর্থিক বিষয়ে নমনীয় হতে হবে,অতিরিক্ত ফিস ও ভর্তি ফিস নেয়া বন্ধ করতে হবে। অতিরিক্ত ক্লাসের নামে অর্থ বাণিজ্য বন্ধ করতে হবে। প্রধান শিক্ষক মু: আলম হুসাইন বলেন,কিছু অসাধু লোকের উসকানির কারণে কোমলমতি শিক্ষার্থীরা ভুল বুঝেছে।ছাত্ররা কোন অভিযোগ আমাদের না দিয়ে অযথা আন্দোলন করছে।  তাদের সাথে কথা বলে কোন সমস্যা থাকলে সমাধান করা হবে। 

প্রধান শিক্ষকের অনুরোধে পরিচালনা পর্ষদের সভাপতি এমপি পত্মী লাইলা আরজুমান আরা শিলা ঘটনার ৫ ঘন্টা পরে স্কুল ক্যাম্পাসে আসলে শিক্ষার্থীরা ১৬ টি অভিযোগ সংবলিত আবেদন তার হাতে দেয়। সভাপতি  কমিটির সাথে বসে অভিযোগ খতিয়ে দেখে  ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন। গাংনী উপজেলা নির্বাহী অফিসার বিষ্ণুপদ পাল বলেন,সার্বিক বিষয়ে শিক্ষক শিক্ষার্থীদের সাথে কথা বলে সমাধান করা হবে। কেউ দোষী থাকলে তার বিরুদ্ধে ব্যবস্থাও নেয়া হবে। 
 
দেশসংবাদ/এসআই


আরও সংবাদ   বিষয়:  গাংনী   প্রধান শিক্ষক   বিক্ষোভ  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft