ঢাকা, বাংলাদেশ || বুধবার, ৮ এপ্রিল ২০২০ || ২৫ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ বিসিজি টিকা নেয়া দেশগুলোতে করোনায় মৃত্যুহার ৬ গুণ কম ■ ভারতে আরও ৮ জনের মৃত্যু, আক্রান্ত বেড়ে ৪৪২১ ■ উহান থেকে লকডাউন প্রত্যাহার ■ যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু ১২ হাজার ছাড়াল ■ রাজধানীর ৫২ এলাকা লকডাউন ■ ফ্রান্সে করোনায় মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়ালো ■ বরিস জনসনের অসু্স্থতায় যেভাবে চলছে ব্রিটেন ■ করোনা থেকে মুক্তি পেতে মদ্যপানে ৬০০ জনের মৃত্যু ■ সৌদিতে করোনায় আক্রান্তের সংখ্যা ২ লাখ ছাড়িয়ে যাবে ■ দেশজুড়ে করোনা আতঙ্ক ■ গণস্বাস্থ্যকে করোনার কিট তৈরির চূড়ান্ত অনুমোদন ■ এবার গাজীপুর জেলা লকডাউন
পাবনায় প্রতিবন্ধীদের অধিকার সুরক্ষায় মতবিনিময় সভা
কামাল সিদ্দিকী, পাবনা
Published : Wednesday, 24 July, 2019 at 2:54 PM

পাবনায় প্রতিবন্ধীদের অধিকার সুরক্ষায় মতবিনিময় সভা

পাবনায় প্রতিবন্ধীদের অধিকার সুরক্ষায় মতবিনিময় সভা

পাবনায় প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সুরক্ষায় গণমাধ্যম ও সমাজ ভিত্তিক সংগঠনের ভূমিকা শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ১১টায় পাবনা প্রেসক্লাব মিলনায়তনে এই সভার আয়োজন করে পাবনা সদর উপজেলা প্রতিবন্ধী উন্নয়ন সংস্থা ও পক্ষাঘাতগ্রস্থদের পুনর্বাসন কেন্দ্র (সিআরপি)।

সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা মনসুর আলী। পাবনা সদর উপজেলা প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার সভাপতি আজিজুল হকের সভাপতিত্বে ও সিআরপি’র বিভাগীয় প্রকল্প কর্মকর্তা জাকির হোসেনের সঞ্চালনায় সভায় সম্মানিত অতিথির বক্তব্য দেন, পাবনা প্রেসক্লাবের সভাপতি প্রফেসর শিবজিত নাগ, সম্পাদক আঁখিনূর ইসলাম রেমন, পাবনা ডায়াবেটিক সমিতির সহ-সভাপতি কাজী রফিকুল ইসলাম ও প্রতীক মহিলা ও শিশু সংস্থার নির্বাহী পরিচালক সাইফুর রহমান। সভায় স্বাগত বক্তব্য উপস্থাপন করেন সিআরপি’র সিনিয়র ফিজিওথেরাপিষ্ট হাসানুজ্জামান হাসান।

বক্তারা প্রতিবন্ধীদের আর্থসামাজিক উন্নয়নে সবাইকে একসাথে কাজ করার উপর গুরুত্বারোপ করেন বলেন, সমাজ ও পরিবার প্রতিবন্ধীদের বোঝা মনে। অফিস আদালত, শিক্ষা প্রতিষ্ঠান বা শহরের অভিজাত বিপনী ও শপিং মলে উঠানামা করার জন্য প্রতিবন্ধীদের জন্য র‌্যাম্প (ঢালু সিঁড়ি) নেই।

নেই প্রতিবন্ধী বান্ধব পৃথক টয়লেটের ব্যবস্থা। নতুন করে যে সকল গুলোতে র‌্যাম নির্মাণ করা হয়েছে তা প্রতিবন্ধী বান্ধব নয়। যে কারণে এখনও নানাভাবে দুর্ভোগের মধ্যে চলাফেরা করছে প্রতিবন্ধীরা। এ পরিস্থিতি থেকে উত্তোরণে সরকার ও সুশীল সমাজের এগিয়ে আসার আহবান জানান বক্তারা। মতবিনিময় সভায় সহযোগিতা করে মানুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ) ও ডিএফআইডি।

সভায় জানানো হয় পাবনায় পক্ষাঘাতগ্রস্তদের হাসপাতাল নির্মাণ করা হবে। ইতোমধ্যে পাবনা ডায়বেটিক সমিতি হাসপাতাল করতে দেড় বিঘা জমি দান করেছেন। আগামি তিন মাসের মধ্যে নির্মাণ কাজ শুরু হবে। এই প্রতিষ্ঠানের মাধ্যমে পক্ষাঘাতগ্রস্ত রোগীরা নিয়মমাফিক দীর্ঘমেয়াদী চিকিৎসা সেবা ও সহায়তা পাবেন।

দেশসংবাদ/প্রতিনিধি/এনকে


আরও সংবাদ   বিষয়:  পাবনা   প্রতিবন্ধী   অধিকার   সুরক্ষা   সভা  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft