ঢাকা, বাংলাদেশ || রবিবার, ৫ এপ্রিল ২০২০ || ২২ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ ৮৯ শতাংশ রোগীর বিদেশ ভ্রমণের ইতিহাস নেই! ■ আজ সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী ■ ছুটির মধ্যেই অনলাইনে এনআইডি সেবা শুরু ■ করোনায় মৃতের সংখ্যা ছাড়াল ৬৪ হাজার ■ ফতুল্লায় করোনায় হোসিয়ারি ব্যবসায়ীর মৃত্যু ■ অবশষে পোশাক কারখানা বন্ধ রাখার সিদ্ধান্ত ■ নিউইয়র্কে ২৪ ঘণ্টায় ৬৩০ জনের মৃত্যু ■ ১১ এপ্রিল পর্যন্ত পোশাক কারখানা বন্ধ রাখার আহ্বান ■ পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত খেলাধুলা বন্ধ থাকবে ■ কারখানায় না এলে শ্রমিকদের চাকরি যাবে না ■ সব ভবিষ্যদ্বাণীকে বুড়ো আঙুল দেখিয়েছে করোনা ■ রোববার থেকে ১০ টাকায় চাল
সম্মিলিত প্রচেষ্টায় রংপুর তামাকমুক্ত করতে পারবো
আফরোজা বেগম, রংপুর
Published : Tuesday, 30 July, 2019 at 9:07 PM

সম্মিলিত প্রচেষ্টায় রংপুর তামাকমুক্ত করতে পারবো

সম্মিলিত প্রচেষ্টায় রংপুর তামাকমুক্ত করতে পারবো

কোনো কাজই আসলে অসম্ভব নয়। এই সভায় বিভিন্ন সরকারি সেক্টরের লোকজন এসেছেন। সকলেই সম্মিলিত প্রচেষ্টায় ও উদ্যোগ নিলে আমরা রংপুর সিটিকে ধূমপানমুক্ত করতে পারবো। ‘গতকাল মঙ্গলবার সকালে রংপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ‘তামাকমুক্ত রংপুর নগরী বাস্তবায়ন’ শীর্ষক মতবিনিময় ও কর্মপরিকল্পনা সভায় প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. আরাফাত রহমান এসব কথা বলেন।

রাজশাহীর উন্নয়ন ও মানবাধিকার সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কমিউনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র সহযোগিতায় এবং জেলা তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন টাস্কফোর্স কমিটির আয়োজনে  অনুষ্ঠিত সভায় তিনি আরও বলেন, ‘প্রধানমন্ত্রীর ২০৪০ সালের মধ্যে দেশকে তামাকমুক্ত দেশ হিসেবে গড়ার পরিকল্পনা করেছেন। তিনি ঘোষণা দিয়েছেন, আমরা ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হবো। উন্নত বিশ্ব যেখানে তামাক ছেড়ে দিচ্ছে সেখানে আমরা কেন পারবো না?
 
এডিএম বলেন, ‘সবাই জানেন রংপুর শহরকে তামাকের নগরী বলা হয়। রংপুরের বিভিন্ন জায়গায় তামাকজাত দ্রব্য তৈরী এবং উৎপাদন হয়। এ কারণে তামাকমুক্ত রংপুর নগরী গড়তে হলে আমাদের সকলের সম্মিলিত প্রচেষ্টার প্রয়োজন রয়েছে। এজন্য অনেক কাজ করতে হবে। তামাক নিয়ন্ত্রণ আইনে কিছু এমেন্ডমেন্ট আছে। সেগুলো বাস্তবায়ন করতে হবে।

তিনি বলেন, ‘আমরা ইদানিং গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি যে, স্কুলের শিক্ষার্থীরা ধূমপায়ী হয়ে উঠছে। এটি আমাদেরকে ভাবিয়ে তুলেছে। এজন্য স্কুলের প্রধান শিক্ষকদের সঙ্গে নিয়ে বিভিন্ন ধরনের সচেতনতামূলক প্রোগ্রাম করতে হবে। আমাদের আরেকটি কাজ করতে হবে তা হলো-তামাকমুক্ত নগরী গড়ে তোলার শুরুতেই আমরা একটা জরীপ করতে পারি যে, এখানে কী ধরনের তামাকসেবী রয়েছে। যত্রতত্র কোন পাবলিক প্লেসগুলোতে ধূমপায়ী বেশী, কেন বেশী এই জায়গাগুলো আমাদেরকে প্রথমে চিহ্নিত করতে হবে।

এডিএম আরও বলেন, ‘যে ব্যক্তি নিয়মিত ধূমপান করেন সে স্বাভাবিক আয়ু থেকে ২০-২২ বছর কম সময় বাঁচতে পারে। আর এর ক্ষতিকর দিক সম্পর্কে আমরা সকলেই জানি, হার্ট, ফুসফুসের রোগ থেকে শুরু করে নানাবিধ রোগ এই তামাক সেবনের ফলে হয়ে থাকে। আরেকটি বিষয় হলো- পরোক্ষ ধূমপানের ফলে অধূমপায়ীরাও ক্ষতিগ্রস্ত হচ্ছে। এটি যাতে না হয় সেই বিষয়টি নিয়ে আমাদেরকে কাজ করতে হবে।’

ডেপুটি সিভিল সার্জন বলেন ডা. কানিজ সাবিহা বলেন, ‘ইতোমধ্যেই সিভিল সার্জন অফিসের উদ্যোগে সালেক মার্কেটকে ধূমপান মুক্ত করা হয়েূছে। পর্যায়ক্রমে নগরীর আরও ৪-৫টি আচ্ছাদিত মার্কেটকে শতভাগ ধূমপানম্ক্তু করা হবে।’ইসলামিক ফাউন্ডেশনের সহকারি পরিচালক মো. শামসুল হক বলেন, ‘তামাকমুক্ত নগরী গড়তে মানুষকে সচেতন করতে হবে। এজন্য ঈমামদেরকে একটি চিঠির মাধ্যমে জানিয়ে দেয়া হবে যাতে করে তারা মসজিদে খুৎবার আগে এ বিষয়টি নিয়ে আলোচনা করেন।’

সম্মিলিত প্রচেষ্টায় রংপুর তামাকমুক্ত করতে পারবো

সম্মিলিত প্রচেষ্টায় রংপুর তামাকমুক্ত করতে পারবো

এসিডি’র প্রোগ্রাম ম্যানেজার মো. শাহীনুর রহমানের পরিচালনায় ‘তামাকমুক্ত রংপুর নগরী’ শীর্ষক মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন দেন এডভোকেসি অফিসার মো. শরিফুল ইসলাম শামীম। সভায় অন্যদের মধ্যে সহকারি কমিশনার মো. মেহেদী হাসান, রংপুর চেম্বার অব কমার্সের পরিচালক পার্থ বোস, সহকারি জেলা শিক্ষা অফিসার শাহরিনা দিলরুবা, বিআরটিএ এর সহকারি রাজস্ব কর্মকর্তা মো. এরশাদ মিয়া, জেলা সহকারি তথ্য অফিসার মো. আলমগীর কবির, মহিলা বিষয়ক কর্মকর্তার উপ-পরিচালক কাওসার পারভীন, শ্যাডো’র নির্বাহী পরিচালক মো. সারওয়ার জামিল খন্দকার, রংপুর প্রেসক্লাব সাধারণ সম্পাদক রশিদ বাবু, জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিদর্শক তরুণ কুমার রায়, জেলা স্যানিটারি ইন্সপেক্টর (ডিএসআই) মো. মাহবুবার রহমান, রংপুর রেঁস্তোরা মালিক সমিতির সভাপতি আব্দুল মজিদ খোকন, রংপুর দোকান মালিক সমিতির সভাপতি মো. আলতাফ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

দেশসংবাদ/এসকে


আরও সংবাদ   বিষয়:  সিটি   তামাকমুক্ত   রংপুর  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft