ঢাকা, বাংলাদেশ || বৃহস্পতিবার, ৯ এপ্রিল ২০২০ || ২৫ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ সৌদি রাজপরিবারের ১৫০ সদস্য করোনায় আক্রান্ত ■ সৌদি আরবে রাষ্ট্রদূত হচ্ছেন জাবেদ পাটোয়ারী ■ সিঙ্গাপুরে দু’দিনে ১০২ বাংলাদেশি আক্রান্ত ■ করোনায় আক্রান্ত পুলিশ সদস্য, ৪৩৪ জন কোয়ারেন্টাইনে ■ লকডাউন কক্সবাজার ■ মৃত্যুপুরী যুক্তরাজ্য, একদিনে ৯৩৬ প্রাণহানি ■ প্রতি জেলায় ৩ যানবাহন প্রস্তুতের নির্দেশ ■ রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন ■ অগ্রণী ব্যাংকের প্রধান কার্যালয় লকডাউন ■ ২০ জেলায় করোনা শনাক্ত ■ করোনায় বেকার হওয়ার আশঙ্কায় ৩৩০ কোটি মানুষ ■ ফ্রান্সে ১ দিনে করোনায় মারা গেল ১৪১৭
চায়ের সঙ্গে খাওয়া যাবে কাপও!
দেশসংবাদ ডেস্ক
Published : Monday, 21 October, 2019 at 1:01 PM

চা

চা

আড্ডা কিংবা নাস্তায় চায়ের সঙ্গে বিস্কুট বা কিছু না কিছু তো থাকেই। তা না হলে ‘চা-টা’ আর বলার মানে হয় না। তবে এবার আর আলাদা কিছু রাখার দরকার নেই। চায়ের সঙ্গে খাওয়া যাবে কাপও। চা পান করার সাথে সাথে কাপও নিঃশেষ হয়ে যাবে। এটি সুস্বাদুও বটে।

অভিনব এমন জিনিস আবিষ্কার করে চমকে দিয়েছে ভারতের হায়দ্রাবাদের একটি সংস্থা। সংস্থাটি এমন একটি চায়ের কাপ তৈরি করেছে, যা খেয়ে ফেলা যায়। শুনে অবাক হলেও এটাই সত্যি। কাপে থাকবে চা। আর সেই চা শেষ হওয়ার পর কড়মড় করে খেয়ে ফেলতে পারবেন কাপটা। ঠান্ডা বা গরম, যে কোন পানীয় খাওয়া যাবে সেই কাপে।

সংস্থাটি জানায়, প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি হয়েছে কাপটি। এর নাম দেওয়া হয়েছে ‘ইট কাপ’। যেসব জিনিস দিয়ে চায়ের কাপ সাধারণত বানানো হয়, তা কমানোর জন্যই এ অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে। যেমন অনেক ক্ষেত্রে কাগজের কাপ ব্যবহার করা হয়, আর তার জন্য গাছ কাটার প্রয়োজন হয়। তাই নতুন এই চায়ের কাপ।

সংস্থাটির নির্বাহী পরিচালক অশোক কুমার বলেন, ‘জিনিসটি প্লাস্টিক ও কাগজের কাপের বদলে ব্যবহার করা যাবে। এর ফলে কিছুটা হলেও কার্বনের প্রভাব কমবে। পরিবেশ দূষণ থেকেও মুক্তি পাওয়া যাবে। কারণ মানুষ ওয়ান টাইম কাপে চা খেয়ে যেখানে-সেখানে ফেলে রাখে মানুষ।’

চা ছাড়াও এ কাপে স্যুপ, ডেজার্ট, দই থেকে শুরু করে গরম বা ঠান্ডা যে কোন পানীয় খাওয়া যাবে। প্রায় ৪০ মিনিট পর্যন্ত কোন জিনিস রাখা যাবে কাপে। ততক্ষণ পর্যন্ত কাপটা মচমচে থাকবে। তাই মচমচে থাকতেই ব্যবহার করুন কাপটি। ব্যবহার শেষে খেয়ে ফেলুন।

দেশসংবাদ/এনকে


আরও সংবাদ   বিষয়:  চা   সঙ্গে খাওয়া   কাপ  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft