ঢাকা, বাংলাদেশ || বুধবার, ৮ এপ্রিল ২০২০ || ২৫ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ দেশজুড়ে করোনা আতঙ্ক ■ গণস্বাস্থ্যকে করোনার কিট তৈরির চূড়ান্ত অনুমোদন ■ এবার গাজীপুর জেলা লকডাউন ■ লকডাউন নারায়ণগঞ্জ জেলা ■ ১৬ এপ্রিলের মধ্যে শ্রমিকদের বেতন পরিশোধের নির্দেশ ■ মাজেদের সর্বশেষ পথ রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাওয়া ■ প্রবাসে করোনায় প্রাণ হারালেন ১২৭ বাংলাদেশি ■ ঢাকায় নতুন করে ৯টি এলাকা লকডাউন ■ মাজেদের রায় কার্যকরের আনুষ্ঠানিকতা শুরু ■ মুজিববর্ষেই বঙ্গবন্ধুর বাকি খুনিদের ফিরিয়ে আনা সম্ভব ■ রাশিয়ায় ১ম বারের মতো ২৪ ঘণ্টায় ১০০০ আক্রান্ত ■ বিশ্বের এই ক্ষতির জন্য চীন দায়ী
এবার নিষিদ্ধ হলেন অস্ট্রেলীয় পেসার
দেশসংবাদ ডেস্ক
Published : Sunday, 17 November, 2019 at 12:25 PM

এবার নিষিদ্ধ হলেন অস্ট্রেলীয় পেসার

এবার নিষিদ্ধ হলেন অস্ট্রেলীয় পেসার

জুয়াড়ির সঙ্গে আলাপনের বিষয়টি গোপন করার অপরাধে এক বছরের জন্য নিষিদ্ধ বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

বাংলাদেশের ক্রিকেটে এ ঘটনা সবচেয়ে বড় ধাক্কাই বলা চলে। যদিও এর আগে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগে নিষিদ্ধ হয়েছিলেন বাংলাদেশ ক্রিকেটের আরেক নক্ষত্র আশরাফুল।

তবে ক্রিকেটারদের নিষেধাজ্ঞার বিষয়টি অস্ট্রেলিয়ায় তেমন হতভম্ব হওয়ার বিষয় নয়। নিয়ম-কানুন ও দলীয় শৃঙ্খলার ব্যাপারে সবসময় অন্য যেকোনো দেশের চেয়ে একটু বেশি সতর্ক ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

বল টেম্পারিংয়ের দায়ে দলের সেরা তিন খেলোয়াড়কে এক বছরের জন্য মাঠ ছাড়া করেছিল সিএ।

অজি ক্রিকেটার ক্যামেরন বেনক্রফট, স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নারকে কয়েক ম্যাচ নিষিদ্ধ করেছিল আইসিসি। কিন্তু নিজ গরজে তাদের এক বছরের জন্য নিষিদ্ধ করেছিল সিএ।

এটাকে ক্রিকেট দুনিয়ায় কোনো বোর্ডের অন্যতম দৃষ্টান্ত বলা চলে। এবার তেমনই এক দৃষ্টান্ত স্থাপন করল সেই ক্রিকেট অস্ট্রেলিয়াই।

এবার শাস্তির শিকার হলেন ডানহাতি পেসার জেমস প্যাটিনসন। দেশের ঘরোয়া ক্রিকেটে নিয়ম ভাঙার অপরাধে আন্তর্জাতিক ক্রিকেটে এক ম্যাচ নিষিদ্ধ করা হয়েছে তাকে। এই শাস্তির কারণে পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে খেলতে পারবেন না ২৯ বছর বয়সী এ পেসার।লঘু অপরাধে লঘু শাস্তিই বলা চলে।

বিশ্লেষকদের মতে, প্যাটিনসনকে শাস্তি না দিলেও পারত সিএ। ঘরোয়া ক্রিকেটে এমনটি প্রায়ই হয়, যদিও তা কাঙ্ক্ষিত নয়।

কী অপরাধ করেছেন প্যাটিনসন? সে বিষয়ে জানা গেছে, কুইন্সল্যান্ডের খেলোয়াড় ক্যামেরন গ্যাননের বাদানুবাদে জড়িয়ে পড়ার একপর্যায়ে মেজাজ হারান প্যাটিনসন। একটু বেশি ক্ষোভ প্রকাশ করেছেন। বিষয়টি ভালো চোখে নেননি দুই আম্পায়ার জন ওয়ার্ড ও শন ক্রেইগ। তাদের দেয়া রিপোর্টের ভিত্তিতেই নিষিদ্ধ হয়েছেন প্যাটিনসন।

ক্রিকেট অস্ট্রেলিয়া থেকে প্রাপ্ত বক্তব্য অনুযায়ী, শেফিল্ড শিল্ডে দেশটির ঘরোয়া ক্রিকেটের এক লিগে শুক্রবার অনুষ্ঠিত হয় ভিক্টোরিয়া ও কুইন্সল্যান্ডের মধ্যকার ম্যাচ।

সেই ম্যাচে ক্রিকেট অস্ট্রেলিয়ার কোড অব কন্ডাক্ট ভঙ্গ করেছেন প্যাটিনসন। শৃঙ্খলাবিষয়ক সংবিধানের ২.১৩-এর ধারা ভঙ্গ করেছেন তিনি। ফলে এক ম্যাচ নিষিদ্ধ করা হয়েছে তাকে।

এদিকে অপরাধ স্বীকার করে শাস্তি মেনে নিয়েছেন প্যাটিনসন বলে জানা গেছে।

দেশসংবাদ/জেআর/এনকে


আরও সংবাদ   বিষয়:  জুয়াড়ি   নিষিদ্ধ   বিশ্বসেরা অলরাউন্ডার   সাকিব আল হাসান   ম্যাচ ফিক্সিং   অস্ট্রেলিয়া  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft