ঢাকা, বাংলাদেশ || সোমবার, ৩০ মার্চ ২০২০ || ১৬ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ যে কারণে ইতালিতে মৃত্যু হার এত বেশি ■ ৬৪ জেলায় প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্স কাল ■ করোনাভাইরাসে সিরিয়ায় প্রথম মৃত্যু ■ যুক্তরাষ্ট্রে ২৪ ঘন্টায় ৫১৮ জনের মৃত্যু ■ ফিলিপাইনে টোকিওগামী বিমান বিধ্বস্ত, সব যাত্রী নিহত ■ ঢাকা ছাড়ছেন ৩৫৬ মার্কিন নাগরিক-কূটনীতিক ■ ঈদ পর্যন্ত বাড়তে পারে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ■ মার্কিন জনগণ জীবন দিয়ে ট্রাম্পের উদাসীনতার মূল্য দিচ্ছেন ■ নিউ ইয়র্কে ১৮ বাংলাদেশির মৃত্যু ■ ফ্রান্সে আরও ২৯২ জনের মৃত্যু ■ করোনায় যুক্তরাষ্ট্রে মারা যাবে ২ লাখ মানুষ (ভিডিও) ■ প্রতিরোধে ব্যবস্থা না নিলে দ্রুত ছড়াবে করোনা
শেরপুরে জলপাই যাচ্ছে রাজধানী ঢাকাসহ সারাদেশে
জাহিদুল খান সৌরভ, শেরপুর
Published : Monday, 2 December, 2019 at 4:34 PM

শেরপুরে জলপাই যাচ্ছে রাজধানী ঢাকাসহ সারাদেশে

শেরপুরে জলপাই যাচ্ছে রাজধানী ঢাকাসহ সারাদেশে

দেশীয় মৌসুমী বিভিন্ন ফল অন্যান্য ফলের চেয়ে অপেক্ষাকৃত বেশি নিরাপদ হওয়ায় এর চাহিদা বরাবরই বেশি থাকে। শেরপুরের নকলা উপজেলার মাটি যে কোন মৌসুমী ফল চাষের জন্য উপযোগী। তাই এখানকার কৃষকরা মৌসুমী ফল চাষে ঝুঁকছেন এবং সফলও হচ্ছেন। এর ধারাবাহকিতায় নকলায় এবার জলপাইয়ের বাম্পার ফলন হয়েছে।

এখানকার জলপাই আকারে বেশ বড় ও মুখরোচক হওয়াই বিভিন্ন জেলা-উপজেলাসহ রাজধানী ঢাকাতেও এর ব্যাপক চাহিদা রয়েছে। স্থানীয় চাহিদা মিটিয়ে শেরপুরের নকলার জলপাই রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় সরবারহ করা হচ্ছে। বর্তমানে মৌসুমি ফল জলপাই ব্যবসার সাথে জড়িত হয়েছেন উপজেলার প্রায় অর্ধশত পরিবার। তারা এই মৌসুমী ফলের আয় এবং লাভের টাকা দিয়ে তাদের সংসার ও ছেলে মেয়ের শিক্ষা খরচ চালাচ্ছেন।

নকলা পৌরসভাধীন এলাকার গোপাল চদ্র দাশ, ইশবপুরের সুহল মিয়া, তাড়াকান্দির সুলতান মিয়া, কুর্শাবাদাগড় এলাকার লিটন মিয়া, জালালপুর এলাকার শ্রী রতন চদ্র তিলক দাস, আব্দুল মিয়া, কব্দুল আলী, তারা মিয়া, চরকয়াদা এলাকার বাবুল মিয়া, আব্দুল আলী ও শহিদুল, সাহাপাড়া এলাকার রুপচাঁন, ধনাকুশা এলাকার আসাদুলসহ অনেক জলপাই ব্যবসায়ী জানান- তারা দীর্ঘদিন ধরে মৌসুমী ফল জলপাইয়ের ব্যবসা করে আসছেন।  

জলপাই ব্যবসায়ীরা শুরুতে বাড়ী বাড়ী ঘুরে অগ্রীম টাকা দিয় অপেক্ষাকৃত কম দাম দিয়ে গাছ গাছ কিনে রাখেন। এসব ফল পরিপক্ক হলে গাছ থেকে পেড়ে রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলা-উপজেলায় বিক্রি করেন তারা। এ বিষয়ে সুলতান মিয়া নামে এক জলপাই ব্যবসায়ী জানান, ঢাকাসহ বিভিন্ন এলাকায় ট্রাকে করে জলপাই সরবরাহ করেন। তার প্রতি চালানে ৪০০০- ৫০০০ টাকা লাভ থাকে। এভাবে এক একজন পাইকার প্রতি বছর প্রতি ৫০ হাজার টাকা থেকে ১ লাখ টাকা পর্যন্ত লাভ করে থাকে।

জলপাই ব্যবসায়ী আসাদুল মিয়া জানান, তাদের মূলধন কম থাকায়, তারা ৩ জন মিলে যৌথভাবে ব্যবসা শুরু করেন। এ বছর তারা মাত্র  ৩০ হাজার টাকা নিয়ে ব্যবসা শুরু করেছেন। এরইমধ্যে তারা ১৫ হাজার টাকা দিয় অন্তত ২৮ টি জলপাই গাছ চুক্তিতে কিনেছেন। এইসব গাছের জলপাই গাছ থেকে পেড়ে ঢাকা সহ দেশের বিভিন্ন জায়গায় পৌঁছাতে আরও ১৫ হাজার টাকা ব্যয় হবে এবং এই মৌসুম শেষে তারা প্রতিজন ১৫ থেকে ২০,০০০ টাকা লাভ করবেন।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ পরশ চদ্র দাশ জানান, নকলার মাটি জলপাইসহ যে কোন মৌসুমী ফল চাষর জন্য উপযাগী। উপজেলায় অগণিত ফলদায়ী জলপাই গাছ আছ। এসব গাছের জলপাই আকারে বেশ বড়, দেখতে সুন্দর ও মুখরোচক। তাই দেশের বিভিন্ন এলাকায় এখানের উৎপাদিত জলপাইয়ের বেশ চাহিদা রয়েছে। তিনি আরও বলন, যে কেউ জলপাই চাষ কর আত্মকর্মসংস্থান সৃষ্টির মাধ্যেমে স্বাবলম্বী হতে পারন। জলপাই চাষ বৃদ্ধির লক্ষ্যে কৃষকদের নিয়মিত উদ্বুদ্ধ করা হচ্ছে এবং পাশাপাশি কৃষকদর কৃষি অফিস থেকে প্রয়োজনীয় পরামর্শ সেবা ও প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

দেশসংবাদ/প্রতিনিধি/আইশি


আরও সংবাদ   বিষয়:  শেরপুর   জলপাই   রাজধানী   সহ   সারাদেশ  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft