ঢাকা, বাংলাদেশ || সোমবার, ৩০ মার্চ ২০২০ || ১৬ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ যে কারণে ইতালিতে মৃত্যু হার এত বেশি ■ ৬৪ জেলায় প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্স কাল ■ করোনাভাইরাসে সিরিয়ায় প্রথম মৃত্যু ■ যুক্তরাষ্ট্রে ২৪ ঘন্টায় ৫১৮ জনের মৃত্যু ■ ফিলিপাইনে টোকিওগামী বিমান বিধ্বস্ত, সব যাত্রী নিহত ■ ঢাকা ছাড়ছেন ৩৫৬ মার্কিন নাগরিক-কূটনীতিক ■ ঈদ পর্যন্ত বাড়তে পারে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ■ মার্কিন জনগণ জীবন দিয়ে ট্রাম্পের উদাসীনতার মূল্য দিচ্ছেন ■ নিউ ইয়র্কে ১৮ বাংলাদেশির মৃত্যু ■ ফ্রান্সে আরও ২৯২ জনের মৃত্যু ■ করোনায় যুক্তরাষ্ট্রে মারা যাবে ২ লাখ মানুষ (ভিডিও) ■ প্রতিরোধে ব্যবস্থা না নিলে দ্রুত ছড়াবে করোনা
নাটোরে অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু
সাকলাইন শুভ, নাটোর
Published : Tuesday, 24 December, 2019 at 3:30 PM

নাটোরে অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু

নাটোরে অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু

সরকারি ভাবে সারাদেশে একযোগে অবৈধ স্থাপনা উচ্ছেদের অংশ হিসেবে নাটোরে বিভিন্ন নদ-নদীর তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু করেছে প্রশাসন।

সোমবার সকালে শহরের নিচাবাজারস্থ হেমাঙ্গিনী সেতুর কাছ থেকে চলমান এ অবৈধ স্থাপনা উচ্ছেদ কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. শাহরিয়াজ। জেলা প্রশাসন কার্যালয় সূত্রে জানা যায়, নারদ নদের নাটোর সদর উপজেলা এলাকা, বড়াল নদীর বড়াইগ্রাম উপজেলা এলাকা এবং নন্দকুজা নদীর গুরুদাসপুর উপজেলা এলাকায় একযোগে এ উচ্ছেদ অভিযান শুরু করা হয়। এরপর পর্যায়ক্রমে অন্যান্য এলাকায় অভিযান চলবে। উচ্ছেদ অভিযানকে সফল করতে নদী রক্ষা কমিটির সভায় প্রয়োজনীয় কর্মপরিকল্পনা প্রনয়ণ করা হয়েছে।

অভিযানের শুরুতে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নিযুক্ত শ্রমিকরা হ্যামার দিয়ে চিহ্নিত এলাকা ঠিক রেখে অবৈধ স্থাপনাগুলো ভাঙতে শুরু করে। এসময় দখলদাররা তাদের স্থাপনা স্ব-উদ্যোগে সরিয়ে নিতে থাকে।

এসময় উপস্থিত ছিলেন- নাটোর জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সাজেদুর রহমান খান, স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক গোলাম রাব্বি, নাটোরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোছা. শরীফুন্নেছা, নাটোর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম, উচ্ছেদের নিয়োগপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট ও আরডিসি মো. আদনান চৌধুরী, পানি উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলী আল আসাদ প্রমুখ।

এ সময় জেলা প্রশাসক মো. শাহরিয়াজ বলেন, আজ নদীর ১৫টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে। জরিপ ও নোটিশ প্রদানের পরে অবৈধ স্থাপনা উচ্ছেদ কার্যক্রম চলমান থাকবে। এ কার্যক্রমে ব্যাপক জনমত তৈরি হওয়ায় অনেকেই স্বেচ্ছায় তাদের বহুতল ভবন ভেঙে ফেলছেন। স্বেচ্ছায় স্থাপনা সরিয়ে নেওয়া ইতিবাচক হিসেবে এ কার্যক্রম চলমান থাকতে ও অব্যাহত রাখতে প্রভাব ফেলবে।

তিনি আরও বলেন, এর আগে নদীগুলোর জরিপ কাজ সম্পন্ন করে সীমানা চিহ্নিতকরণ ও অবৈধ দখলদারদের তালিকা প্রনয়ণ করে তাদের অবৈধ স্থাপনা স্বেচ্ছায় সড়িয়ে নিতে নোটিশ দেওয়া হয়। পানি উন্নয়ন বোর্ডের সহযোগিতায় জেলা ও সংশ্লিষ্ট উপজেলা প্রশাসন এ কাজ সম্পন্ন করছে।

নাটোর সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. আবু আহসান বলেন, জরিপের মাধ্যমে নদীর সীমানা চিহ্নিত করে অবৈধ স্থাপনা নির্মাণকারীদের নিয়মিত নোটিশ দেওয়া হচ্ছে। ওই নোটিশের প্রেক্ষিতে তারা সাতদিনের মধ্যে তাদের স্থাপনা সড়িয়ে না নিলে ‘লোকাল অথরিটি ল্যান্ড অ্যান্ড বিল্ডিংস অর্ডিন্যান্স ১৯৭০’ এর ৭ ধারা অনুযায়ী ফৌজদারি মামলা দায়ের ও অবৈধ স্থাপনা উচ্ছেদসহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা করা  হবে।

নদীর পাড়ের সব অবৈধ স্থাপনা উচ্ছেদের লক্ষ্যে সহায়ক সব কার্যক্রম নিয়মিতভাবে করা হচ্ছে বলে জানান সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম।

নাটোর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মাহবুবুর রহমান বলেন, নাটোর জেলাসহ এ অঞ্চলের নদীকে সচল করতে বড়াল বেসিন ভিত্তিক এক হাজার ৩৫ কোটি টাকার উন্নয়ন পরিকল্পনা প্রনয়ণ করা হয়েছে। এর মধ্যে নারদ নদের নাটোর শহরের পাঁচ কিলোমিটারজুড়ে নদীর বাঁধ, ওয়াকওয়ে, সিটিংপ্লেস, বনায়নসহ সৌন্দর্য বর্ধনের কাজ রয়েছে। এটি বাস্তবায়ন পর্যায়ে গেলে নারদসহ নদীগুলো প্রাণ ফিরে পাবে।

দেশসংবাদ/প্রতিনিধি/আইশি


আরও সংবাদ   বিষয়:  নাটোরে অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু   



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft