ঢাকা, বাংলাদেশ || সোমবার, ৩০ মার্চ ২০২০ || ১৫ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ করোনায় ইতালিতে আরও ৭৫৬ জনের মৃত্যু ■ এবার করোনায় স্পেনের রাজকুমারীর মৃত্যু ■ আমার ঘরে আমার স্কুল চালুর কারণ জানালেন শিক্ষামন্ত্রী ■ খালেদা জিয়ার বাসায় পুলিশি নিরাপত্তা চেয়ে চিঠি ■ জ্বর-কাশি, শ্বাসকষ্টে নারীর মৃত্য, পুরো গ্রাম লকডাউন ■ করোনা দুশ্চিন্তায় জার্মান মন্ত্রীর আত্মহত্যা ■ আ.লীগের দু’পক্ষের সংঘর্ষে স্কুলছাত্রী নিহত, আহত ১০ ■ ভারতে ২৪ ঘণ্টায় মৃত্যু ৬, নতুন আক্রান্ত ১০৬ ■ ভারতে লকডাউনে লাখ লাখ মানুষ অনাহারে! ■ খুলনায় করোনা ইউনিটে থাকা রোগীর মৃত্যু ■ শিগগিরই ১৪ দিনের লকডাউনে যেতে পারে নিউইয়র্ক ■ ডিএনসিসি মার্কেট হচ্ছে করোনা হাসপাতাল
২০২০ সালে যেসব রেকর্ড ভাঙতে পারেন মেসি
দেশসংবাদ ডেস্ক
Published : Saturday, 28 December, 2019 at 3:43 PM

২০২০ সালে যেসব রেকর্ড ভাঙতে পারেন মেসি

২০২০ সালে যেসব রেকর্ড ভাঙতে পারেন মেসি

ষষ্ঠবারের মতো ব্যালন ডি’অর জিতে নিজ প্রজন্মের চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে অন্তত এ একটি জায়গায় ছাড়িয়ে গেছেন লিওনেল মেসি। শুধু ব্যালন ডি’অর নয়, এ বছর ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের ট্রফিও নিজের করে নিয়েছেন তিনি। এখন তার সামনে লক্ষ্য হতে পারে সর্বকালের সেরা ফুটবলার ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলেকে ছাড়িয়ে যাওয়া।

বয়স বিবেচনায় ৩২ বছর বয়সী মেসির পক্ষে পেলের তিনটি বিশ্বকাপ জয়ের কৃতিত্ব স্পর্শ করা একেবারেই অসম্ভব। তবে একদিক দিয়ে তাকে অবশ্যই ছাড়িয়ে যেতে পারেন তিনি। কোনো একটি ক্লাবের হয়ে সবচেয়ে বেশি সংখ্যক গোলের রেকর্ডের ক্ষেত্রে ফুটবল রাজাকে ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে ছোট ম্যাজিসিয়ানের।

১৯৫৬ থেকে ১৯৭৪ সালে ব্রাজিলিয়ান ক্লাব সান্তোসের হয়ে ৬৪৩টি গোল করেন পেলে। সেখানে সব ধরনের প্রতিযোগিতায় বার্সেলোনার জার্সি গায়ে এ পর্যন্ত ৬১৮ গোল করেছেন মেসি।

২০১৯-২০ মৌসুমে লা লিগায় বার্সার হাতে রয়েছে এখনো ১৯টি ম্যাচ। এর সঙ্গে ফাইনাল পর্যন্ত খেলতে পারলে সাতটি কিংবা ন্যূনতম দুটি চ্যাম্পিয়নস লিগের ম্যাচ তো রয়েছেই। সুপার কোপার ফাইনালে খেলতে পারলে দুটি এবং কোপা ডেল রে’তেও শেষ পর্যন্ত খেললে রয়েছে আরো ছয়টি ম্যাচ। সব মিলিয়ে পেলের মাইলফলক স্পর্শের জন্য মেসির সামনে সম্ভাব্য অন্তত ৩৩টি ম্যাচ রয়েছে।

২০২০ সালে মেসি স্পর্শ করতে এবং ভাঙতে পারেন এমন কিছু সম্ভাব্য রেকর্ড-

১৬: এবারের প্রতিযোগিতা দিয়ে টানা ১৫টি উয়েফা চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বে গোল করার কৃতিত্ব দেখিয়েছেন মেসি। যার সবই বার্সেলোনার হয়ে। আগামী বছরও এ ধারা বজায় থাকলে সেই সংখ্যাটি হবে ১৬। সবচেয়ে বেশি ১৬টি চ্যাম্পিয়নস লিগ আসরে গোল করে এ রেকর্ড নিজের করে রেখেছেন ম্যানচেস্টার ইউনাইটেড কিংবদন্তি রায়ান গিগস। অবশ্য আগামী মৌসুমে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সামনেও একই সুযোগ থাকছে।

৮: আটটি করে হ্যাটট্রিক করে যৌথভাবে চ্যাম্পিয়নস লিগে অনন্য এক রেকর্ড গড়ে বসে আছেন মেসি ও রোনাল্ডো। দুজনের সামনে সুযোগ আছে নতুন বছরএ হ্যাটট্রিকের সংখ্যা বাড়িয়ে নেয়ার।

৭:১৩ গোল নিয়ে সর্বোচ্চ গোলদাতা হিসেবে ২০২০ সালে লা লিগা শুরু করবেন মেসি। ১২ গোল করে স্প্যানিশ লিগে তার ঘাড়ের ওপর নিঃশ্বাস ছাড়ছেন রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড করিম বেনজেমা। মেসি যদি এ লিড ধরে রাখতে পারেন, তা হলে সপ্তমবারের মতো পিচিচি অ্যাওয়ার্ড জিতবেন। এতে অ্যাথলেটিকো বিলবাও কিংবদন্তি টেলমো জারার ষষ্ঠ পিচিচি অ্যাওয়ার্ড জয়ের রেকর্ড ছাড়িয়ে যাবেন তিনি।

৪৩: ইতিমধ্যে কাতালানদের হয়ে জাভি হার্নান্দেজের সর্বোচ্চ ৪২টি এল ক্লাসিকো খেলার রেকর্ড স্পর্শ করেছেন মেসি। রিয়াল মাদ্রিদের বিপক্ষে আর একটি ম্যাচ খেললেই তাকে ছাড়িয়ে নতুন রেকর্ড গড়বেন তিনি।

দেশসংবাদ/প্রতিনিধি/আইশি


আরও সংবাদ   বিষয়:  সাল   রেকর্ড   পারেন   মেসি  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft