ঢাকা, বাংলাদেশ || বুধবার, ৮ এপ্রিল ২০২০ || ২৫ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ অগ্রণী ব্যাংকের প্রধান কার্যালয় লকডাউন ■ ২০ জেলায় করোনা শনাক্ত ■ করোনায় বেকার হওয়ার আশঙ্কায় ৩৩০ কোটি মানুষ ■ ফ্রান্সে ১ দিনে করোনায় মারা গেল ১৪১৭ ■ ত্রাণের ছবি তোলার পর প্যাকেট কেড়ে নিল যুবলীগ নেতা! ■ বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ট্রাম্পের হুমকি ■ র‌্যাবের নতুন ডিজি আবদুল্লাহ আল মামুন ■ ঢাকা জেলা জজ আদালতের ছুটি বাতিল ■ বাংলাদেশের যেসব ওষুধ করোনা চিকিৎসায় কার্যকর ■ পুলিশের নতুন আইজি বেনজীর আহমেদ ■ ফের বাড়ল হজ নিবন্ধনের সময় ■ ক্যাপ্টেন মাজেদের মৃত্যুদণ্ড পরোয়ানা জারির আবেদন
রংপুর নগরীকে তামাকমুক্ত করতে সিটির ক্যাম্পেইন
আফরোজা বেগম,রংপুর
Published : Sunday, 29 December, 2019 at 11:26 PM

রংপুর নগরীকে তামাকমুক্ত করতে সিটির ক্যাম্পেইনরংপুর নগরীকে তামাকমুক্ত করতে সিটির ক্যাম্পেইন

রংপুর নগরীকে তামাকমুক্ত করতে সিটির ক্যাম্পেইনরংপুর নগরীকে তামাকমুক্ত করতে সিটির ক্যাম্পেইন

রংপুর সিটি কর্পোরেশনের জনগণকে তামাকের ভয়াল ছোবল থেকে বাঁচাতে নানা উদ্যোগ নেয়া হচ্ছে। ২০২০ সালের মধ্যে রংপুর মহানগরীর পুরো এলাকা তামাকমুক্ত (পাবলিক প্লেসে ধূমপানমুক্ত, তামাকের অবৈধ বিজ্ঞাপন প্রণোদনা অপসারণ ইত্যাদি) করার একটি পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। তারই অংশ হিসেবে সিটি কর্পোরেশনের ‘২৪ নং ওয়ার্ড তামাকমুক্ত ঘোষণা’ শীর্ষক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। রাজশাহীর মানবাধিকার ও উন্নয়ন সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র সহযোগিতায় ও ২৪ নং ওয়ার্ড কাউন্সিলরের আয়োজনে অনুষ্ঠিত হয় এ ক্যাম্পেইন। 

গতকাল রবিবার (২৯ ডিসেম্বর) দুপুরে ক্যাম্পেইনটি ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে শহরের পূর্ব কামাল কাছনা বাজার হয়ে চিড়িরমিল মোড়ে গিয়ে শেষ হয়। এসময় মোড়ে মোড়ে বিভিন্ন দোকানপাটে তামাক কোম্পানি কর্তৃক প্রদত্ত বিজ্ঞাপন অপসারণ, রেস্টুরেন্টে সাইনেজ প্রদান ও লিফলেট বিতরণ করা হয়। 

এর আগে ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ে ক্যাম্পেইন সম্পর্কিত এক আলোচনা সভায় ২৪ নং ওয়ার্ড কাউন্সিলর মীর মো. জামাল উদ্দীন বলেন ‘তামাকজনিত রোগে নাকি সারাদেশে ১ লাখ ৬১ হাজার মানুষ মারা যায়। আর রংপুর অঞ্চলে এই মরণব্যধির পথ্য আবাদ করা হচ্ছে। এটি বন্ধ করা দরকার। সেই সাথে রংপুর মহানগরীতে পাবলিক প্লেসে যাতে কেউ ধূমপান করতে না পারে সেব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হচ্ছে। তারই অংশ হিসেবে মূলত এই ওয়ার্ড ক্যাম্পেইনের আয়োজন করা হয়েছে।

রংপুর নগরীকে তামাকমুক্ত করতে সিটির ক্যাম্পেইন

রংপুর নগরীকে তামাকমুক্ত করতে সিটির ক্যাম্পেইন

আলোচনা সভায় আরও বলা হয়, এ আইন অনুযায়ী- বিক্রয়স্থল থেকে যে কোন উপায়ে তামাকজাত পণ্যের বিজ্ঞাপন প্রদর্শন ও প্রচারণা নিষিদ্ধ। যে কোন ধরনের উপহার ও পুরস্কার প্রদান, তামাকপণ্যের মোড়ক প্রদর্শন, লিফলেট-পোস্টার-স্টিকার প্রদর্শন বা বিতরণ আইনত: দÐনীয় অপরাধ। উপরিউক্ত বিষয় বিবেচনা করে সরকারের তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের লক্ষ্যে রংপুর সিটি কর্পোরেশন যে ধূমপানমুক্ত গাইডলাইন গ্রহণ করেছে তা আমাদের জনপ্রতিনিধি হিসেবে বাস্তবায়ন করা জরুরি।

এসিডির এডভোকেসি অফিসার মো. শরিফুল ইসলাম শামীম বলেন, তামাকমুক্ত রংপুর নগরী গড়া মানে এই নয় যে, কেউ এই শহরে ধূমপান করতে পারবে না। উদ্দেশ্য হচ্ছে, কেউ যাতে পাবলিক প্লেস ও পাবলিক পরিবহণে ধূমপান করতে না পারে। এছাড়া তামাকের বহুজাতিক কোম্পানিগুলো যাতে আইনবহির্ভুত বিজ্ঞাপন প্রচার করতে না সে ব্যাপার প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া। আমরা সকলের সম্মিলিত প্রচেষ্টায় রংপুর নগরীকে স্বাস্থ্যসম্মত নগরী হিসেবে গড়ে তলতে চাই।

 তামাকমুক্ত রংপুর নগরী গড়ার জন্য আমার ওয়ার্ডে তামাকদ্রব্য নিয়ন্ত্রণ আইন (২০০৫) বাস্তবায়নে করতে চাই। তামাকমুক্ত করার জন্য পাবলিক প্লেসে তামাকজাত দ্রব্য নিষিদ্ধ, দোকানের অবৈধ বিজ্ঞাপন না রাখা, ছোটদের কাছে সিগারেট বিক্রি না করা এবং হোটেল, রেস্টুরেন্ট ও অফিসে তামাক নিষিদ্ধকরণ সাইনেজ রাখা বাধ্যতামূলক করাতে পারবো বলে আশা করি।’
ক্যাম্পেইনে রংপুর জেলা তামাক নিয়ন্ত্রণ কোয়ালিশনের সদস্যবৃন্দ,এন্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স-আত্মার রংপুর অঞ্চলের সদস্যবৃন্দ, এসিডির এডভোকেসি অফিসার মো. শরিফুল ইসলাম শামীম, মো. তুহিন ইসলাম, প্রোগ্রাম অফিসার তৌফিকুল ইসলাম, রংপুরের ইয়ুথ গ্রæপের সদস্যবৃন্দ এবং এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। 

দেশসংবাদ/প্রতিনিধি/এসআই


আরও সংবাদ   বিষয়:  রংপুর সিটি কর্পোরেশন   তামাকমুক্ত  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft