ঢাকা, বাংলাদেশ || শনিবার, ৪ এপ্রিল ২০২০ || ২১ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ ইতালিতে আজও মৃত্যুর মিছিলে ৭৬৬ জন ■ সর্দি জ্বরে বৃদ্ধের মৃত্যু, আতঙ্কে জনশূন্য গ্রাম ■ করোনা নিয়ন্ত্রণে ব্যর্থ হলে বিশ্বব্যাপী খাদ্য সংকট ■ দুইদিনে তাবলিগ জামাতের ৬৪৭ জন আক্রান্ত ■ নিউইয়র্কে ২৪ ঘন্টায় ৫৬২ জনের মৃত্যু ■ যুক্তরাজ্যে ২৪ ঘণ্টায় রেকর্ড ৬৮৪ জনের মৃত্যু ■ চট্টগ্রামে করোনা রোগী শনাক্ত ■ চাকরিজীবীদের তিন মাস বেতন দেবে সৌদি ■ ইকুয়েডরে রাস্তায় লাশ কুড়াচ্ছে সেনারা ■ জুমার নামাজ ঠেকাতে পাকিস্তানে কারফিউ জারি ■ ৪৮ ঘণ্টায় ধ্বংস হবে করোনাভাইরাস ■ করোনায় আক্রান্ত টিভি সাংবাদিক, আইসোলেশনে ৪৭
গাংনীর ধানখোলা ইউপিতে কর্মসৃজন কর্মসূচিতে ব্যাপক অনিয়ম
মেহেরপুর প্রতিনিধি
Published : Monday, 30 December, 2019 at 9:09 PM

গাংনীর ধানখোলা ইউপিতে কর্মসৃজন কর্মসূচিতে ব্যাপক অনিয়ম

গাংনীর ধানখোলা ইউপিতে কর্মসৃজন কর্মসূচিতে ব্যাপক অনিয়ম

গাংনীর ধানখোলা ইউপিতে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির (কর্মসৃজন) পর্যায়ের অনুমোদিত প্রকল্প সমূহের রাস্তায় সংস্কার, কবরস্থান উন্নয়ন কাজে ব্যাপক অনিয়ম ও দুর্নীতি চলছে। উপজেলা পিআইও অফিস ও পিআইসিদের মধ্যে টাকা ভাগাভাগির চুক্তি করে কাগজে কলমে ভূঁয়া মাষ্টার রোল করে এই প্রকল্পের টাকা পকেটস্থ করলেও কর্তাবাবুরা দেখছেন না। ফলে ধানখোলা ইউপিতে গৃহীত ৫ টি প্রকল্পে নামমাত্র শ্রমিক লাগিয়ে কর্মসংস্থান কর্মসূচির ২৩ লাখ ১২ হাজার টাকা-অর্থ লুটপাট হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক পিআইসিরা জানান,প্রতিটা প্রকল্প থেকে কমপক্ষে ৫ জন করে শ্রমিকের টাকা অফিস কেটে নিচ্ছে বলে জানা গেছে। উপজেলা পর্যায়ের কর্মকর্তা, চেয়ারম্যান, মেম্বর ও ক্ষমতাসীন দলের নেতাদের ম্যানেজ করে পিআইসি(প্রকল্প সভাপতি)হাজার হাজার টাকা ভাগাভাগি করার মত দুর্নীতি করছেন বলে অভিযোগ উঠেছে। বিগত ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকে গাংনী উপজেলায় কাজ শুরু হলেও  ধানখোলা ইউপির গাড়াডোব ইসলামপুর পাড়া ফুলজারের জমি থেকে দীঘড়ির বিল মুখী রাস্তা মেরামত প্রকল্পে (পিআইসি গুলশনয়ারা) ৬০ জন শ্রমিক থাকলেও সরেজমিনে উপস্থিত পাওয়া গেছে (২২ জন পুরুষ, ২৫ জন মহিলা) মোট ৪৭ জন।

একইভাবে আযান গ্রামের হায়দার মাষ্টারের বাড়ী হতে ঝাড়ের মাঠ রুপছদ্দীর বাড়ী ও কবর স্থান উন্নয়ন প্রকল্পে (পিআইসি জাফর আলী) ৬০ জন লেবারের জায়গায়  ৩৬ জন পুরুষ ও ১১ জন মহিলা লেবার পাওয়া গেছে।অন্যদিকে পাকুড়িয়া দাউদের বাড়ী থেকে ছামাদের বাড়ীমুখী রাস্তা উন্নয়নের লেবার মেম্বও আনোয়ার হোসেনের নির্দেশে বেলা ১২ টার মধ্যেই ছুটি দিয়ে দিয়েছে। এসব প্রকল্পে নিয়োজিত কোন লেবার সর্দ্দারকে পাওয়া যাইনি। পাশাপাশি সন্তোষজনক শ্রমিকের দেখাও মেলেনি। উপজেলায়  অতিদরিদ্রদের জন্য নেয়া কর্মসংস্থান কর্মসূচিতে দলীয় বিবেচনায় শ্রমিকদের নামের তালিকা করা হয়েছে।

অভিযোগ উঠেছে, ক্ষমতাসীন দলের গ্রাম ও ওয়ার্ড কমিটির সভাপতি-সম্পাদকদের নাম রয়েছে এই তালিকায়। শ্রমিকদের নাম পরিবর্তন করার নিয়ম না থাকলেও নতুন নাম অন্তর্ভুক্ত করা হয়েছে।

সরেজমিনে ধানখোলা ইউপির ৩ টি প্রকল্প ঘুরে স্থানীয় লোকজন ও শ্রমিকদের সাথে কথা বলে জানা গেছে, আমাদের কার্ড দেয় না। ব্যাংকে নিজ নিজ নামে হিসাব নং থাকলেও মেম্বর ও চেয়ারম্যান টাকা উত্তোলন করে থাকেন। এছাড়া লেবারের কার্ড মেম্বররা তাদের নিজের কাছে রেখে মনগড়া হাজিরা করছেন। একজন লেবার জানান, ৪০ দিনের প্রকল্প হলেও মেম্বর শেষ দিকে ৫ দিন কাজ বন্ধ রাখে। ৩৫ দিনের টাকা দেয়। মাঝে মাঝে কাজ বন্ধ রাখে। এর আগেও তাই করেছে।

এ নিয়ে গাংনী উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের উপ সহকারী প্রকৌশলী জাকির হোসেন জানান, আমরা প্রতিনিয়ত মনিটরিং করছি। ২-৪ জন লেবার কম পাওয়া যাচ্ছে। অনুপস্থিত লেবারের টাকা দেয়া হবে না।

এ ব্যাপারে গাংনী উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান জানান, প্রকল্পে অনিয়মের সংবাদ আমার কাছে এসেছে। তিনি সাংবাদিকদের বলেন, আপনারা বিভিন্ন প্রকল্প ঘুরে অনিয়ম পেলে বেশী বেশী সংবাদ লিখতে থাকেন। সরেজমিনে তদন্ত করে অভিযোগ প্রমাণিত হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

দেশসংবাদ/প্রতিনিধি/এফএইচ/বি


আরও সংবাদ   বিষয়:  পিআইসিদের ইচ্ছামাফিক শ্রমিক তালিকা  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft