ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০ || ১০ অগ্রহায়ণ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ সিটি নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড প্রস্তুত করার নির্দেশ ■ ফখরুলকে যে প্রশ্ন করলেন হানিফ ■ বাগদাদে মার্কিন দূতাবাসে হামলা ■ তওবা করে নতুন বছর শুরু করি ■ নববর্ষে দেশবাসীকে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শুভেচ্ছা ■ অবৈধদের ফেরত না পাঠানোর লিখিত আশ্বাস চায় বাংলাদেশ ■ ২০১৯ সালে কর্মক্ষেত্রে নিহত ৯৪৫ জন শ্রমিক ■ হাইকোর্টে আইনজীবী হতে এবার এমসিকিউ পরীক্ষা ■ আন্তর্জাতিক কলরেট ৬৫ শতাংশ কমাতে যাচ্ছে বিটিআরসি ■ ভারতের নয়া সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে ■ পররাষ্ট্র সচিব হলেন মাসুদ বিন মোমেন ■ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে ঢাকায় আসছেন ম্যারাডোনা
দিনাজপুর শিক্ষা বোর্ডে জে এস সি পাশের হার ৮৩.৯২
এম আর মিলন, দিনাজপুর
Published : Tuesday, 31 December, 2019 at 2:30 PM
Zoom In Zoom Out Original Text

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা-২০১৯ এ পাশের হার ৮৩.৯২%।  দিনাজপুর শিক্ষা বোর্ডে এবছর জেএসসি তে ছাত্রের চেয়ে ভালো ফলাফল করছে ছাত্রীরা। ছাত্রের পাশের হার ৮২.৭৩% ও ছাত্রীদের পাশের হার ৮৫.০১%।

এবছর দিনাজপুর শিক্ষা বোর্ডে রংপুর, গাইবান্ধা, নিলফামারী, কুঁড়িগ্রাম, লালমনিরহাট দিনাজপুর, ঠাকুরগাঁও ও পঞ্চগড় এই আট জেলার জেএসসি পরীক্ষায় অংশগ্রহনকরী পরীক্ষারর্থীর সংখ্যা ২লক্ষ ৬৮ হাজার ৬শত ৭৩জন। মোট পাশকৃত পরীক্ষার্থীর সংখ্যা ২লক্ষ ১৯ হাজার ৮শত ১৫জন।

জিপিএ-৫ প্রাপ্তীর ক্ষেত্রেও এবছর ছাত্রদের চেয়ে ভালো ফলাফল করেছে ছাত্রীরা। জিপিএ-৫ প্রাপ্ত ছাত্রের সংখ্যা ৩ হাজার ২শত ৭৭ জন ও জিপিএ-৫ প্রাপ্ত ছাত্রীর সংখ্যা ৩ হাজার ৪শত ৮৮ জন।

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা-২০১৯ এ শতভাগ পাশকৃত শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ২শত ৮৪টি। কোন শিক্ষার্থী পাশ করেনি এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৯টি।

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো : তোফাজ্জুর রহমান জানান, এবছর শুধুমাত্র গণিতে ১৯হাজার ৬শত ৬৬জন ও ইংরেজীতে ২৩ হাজার ১শত ৬০জন শিক্ষার্থী অকৃতকার্য হয়েছে। তিনি আরো জানান গণিত ও ইংরেজী বিষয়ে ছাত্র-ছাত্রীদের এক ধরনের ভীতি কাজ করে, পাশাপাশি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অভিজ্ঞ শিক্ষকের অভাবকেও তিনি এই দুই বিষয়ে অকৃতকার্য হওয়ার মূল কারন।  
 
দেশসংবাদ/প্রতিনিধি/এসকে


আরও সংবাদ   বিষয়:  দিনাজপুর   শিক্ষা বোর্ডে   জে এস সি   




আপনার মতামত দিন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক : মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up