ঢাকা, বাংলাদেশ || বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০ || ১৪ কার্তিক ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ সিটি নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড প্রস্তুত করার নির্দেশ ■ ফখরুলকে যে প্রশ্ন করলেন হানিফ ■ বাগদাদে মার্কিন দূতাবাসে হামলা ■ তওবা করে নতুন বছর শুরু করি ■ নববর্ষে দেশবাসীকে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শুভেচ্ছা ■ অবৈধদের ফেরত না পাঠানোর লিখিত আশ্বাস চায় বাংলাদেশ ■ ২০১৯ সালে কর্মক্ষেত্রে নিহত ৯৪৫ জন শ্রমিক ■ হাইকোর্টে আইনজীবী হতে এবার এমসিকিউ পরীক্ষা ■ আন্তর্জাতিক কলরেট ৬৫ শতাংশ কমাতে যাচ্ছে বিটিআরসি ■ ভারতের নয়া সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে ■ পররাষ্ট্র সচিব হলেন মাসুদ বিন মোমেন ■ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে ঢাকায় আসছেন ম্যারাডোনা
টঙ্গীতে কঠোর নিরাপত্তায় ইজতেমার প্রস্তুতি
শেখ রাজীব হাসান, টঙ্গী (গাজীপুর)
Published : Tuesday, 31 December, 2019 at 6:15 PM
Zoom In Zoom Out Original Text

টঙ্গীতে কঠোর নিরাপত্তায় ইজতেমার প্রস্তুতি

টঙ্গীতে কঠোর নিরাপত্তায় ইজতেমার প্রস্তুতি

টঙ্গীর তুরাগ নদের তীরে কঠোর নিরাপত্তায় চলছে ইজতেমার প্রস্তুতি। আগামী ১০ জানুয়ারি ২০২০ সালে অনুষ্ঠিত হবে প্রথম পর্বের ইজতেমা ও তার চার দিন বিরতির পর ১৭ জানুয়ারি থেকে শুরু হবে দ্বিতীয় পর্বের ইজতেমা। ইজতেমা ময়দানে প্রচণ্ড শীত উপেক্ষা করে কাজ করছেন আশপাশের এলাকা ও দেশের বিভিন্ন জেলা থেকে আসা মুসল্লিরা। প্রতিদিন সকাল থেকে বিকাল পর্যন্ত মুসল্লিরা ময়দান প্রস্তুতের কাজে ব্যস্ত সময় পার করছেন।

গত সোমবার ইজতেমা ময়দানে সরেজমিনে গিয়ে দেখা যায়, টঙ্গীর তুরাগ তীরের প্রায় ১৬০ একর জমি বিস্তৃত ইজতেমা ময়দানে প্রতিদিনই রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা থেকে আগত মুসল্লিদের অংশগ্রহণে স্বেচ্ছাশ্রমের মাধ্যমে চলছে ইজতেমা ময়দান প্রস্তুতির কাজ। ময়দানে বিশাল চটের সামিয়ানা টানানো, মাঠের ময়লা আবর্জনা পরিষ্কার, মাটি কাটা, মাঠ সমতল করা, রাস্তাঘাট মেরামত, সংস্কার এবং নতুন নতুন রাস্তা তৈরিসহ বিদেশিদের কামরা নির্মাণসহ নানা ধরনের কাজ চলছে পুরোদমে। পর্যাপ্ত বিদ্যুৎ সরবরাহের জন্য বৈদ্যুতিক তার টানানো হয়েছে, দেওয়া হয়েছে বৈদ্যুতিক বাতি। ইজতেমার জিম্মাদারদের অধীনে ছোট ছোট দলে ভাগ হয়ে মুসল্লিরা এসব কাজ করছেন।  

মাঠে কাজ করতে আসা মুসল্লীরা জানান, আল্লাহর সন্তুষ্টির লক্ষ্যে তারা ইজতেমা ময়দানে স্বেচ্ছায় কাজ করতে এসেছেন। এখানে কোনো টাকা-পয়সার বিনিময় নেই। দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লির বয়ান শোনা ও ইবাদত বন্দেগি করার জন্য ইজতেমা ময়দানে কাজ করছেন। ইজতেমা ময়দানে পরিবেশ ভালো রয়েছে।
ইজতেমা আয়োজক কমিটি সুত্রে জানা গেছে, ইতিমধ্যে ময়দানের প্রায় ৮০ ভাগ কাজ শেষ হয়েছে।

প্রথম পর্বে অংশ নেওয়া মুসল্লিদের জন্য ৮৭টি খিত্তা থাকছে। এতে ৬৪ জেলার মুসল্লিরা অংশ নিতে পারবেন। এর মধ্যে ঢাকা জেলার জন্য ২৩টি খিত্তা এবং ময়মনসিংহ জেলার জন্য দুটি খিত্তা আলাদা রাখা হবে। বাকি সব জেলার মুসল্লিদের জন্য একটি করে খিত্তা থাকবে। মুসল্লিদের যাতায়াতের জন্য ইজতেমার ময়দানে থাকবে ২০টি প্রবেশপথ।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, প্রথম পর্বে বিশ্ব ইজতেমা মাওলানা জোবায়েরপন্থির অনুসারীদের জন্য ১০ জানুয়ারি শুরু হবে। ১২ জানুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে প্রথম পর্ব। এরপর ইজতেমা ময়দান জেলা প্রশাসনের জিম্মায় রেখে জোবায়েরপন্থি মুসল্লিরা ইজতেমা ময়দান ত্যাগ করবেন। চার দিন বিরতির পর মাওলানা স্বাদ পন্থিদেও ১৭ জানুয়ারি থেকে শুরু হয়ে ১৯ জানুয়ারি শেষ হবে ২০২০ সালের বিশ্ব ইজতেমা।

অন্যান্য বছরের চেয়ে আরও সুষ্ঠু ও সুন্দরভাবে ইজতেমা সম্পন্নের জন্য ইতিমধ্যে ময়দানের আশপাশে সিসিটিভি বসানোসহ ওয়াচ টাওয়ার নির্মাণ করা হচ্ছে। যাতে পুরো ইজতেমা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজরে থাকে। ময়দানের ভেতর ও বাইরে সাদা পোশাকে পুলিশ কাজ করবে। এছাড়া র‌্যাবের মোবাইল টহল, গোয়েন্দা নজরদারি অব্যাহত থাকবে।

অপর দিকে গত সোমবার সকালে ১নং গেটে (বাটা গেট) বিশ্ব ইজতেমা উপলক্ষ্যে গাজীপুর মেট্রোপলিটনের পুলিশ কমিশনার মো. আনোয়ার হোসেনের নেতৃত্বে একটি আইনশৃংখলা সভা করা হয়ে। এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ কমিশনার আজাদ মিয়া, অতিরিক্ত জেলা ম্যাজিট্রেট শাহিনুল ইসলাম, গাজীপুর জেলার পুলিশ সুপার সামছুন্নাহার ও প্রথম পর্বের আয়োজক কমিটির মাহফুজ হান্নানসহ ৫ জনের একটি টিম এবং দ্বিতীয় পর্বের ৫জনের একটি টিম।
 
সভা শেষে গাজীপুর মেট্রোপলিটনের পুলিশ কমিশনার মো. আনোয়ার হোসেন সাংবাদিকদের জানান, নিরাপদ পরিবেশে ইজতেমা আয়োজনে পুলিশের পক্ষ থেকে সার্বিক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। নিরাপত্তার জন্য গাজীপুর মেট্রোপলিটন পুলিশের পাশা পাশ জেলা পুলিশ, র‌্যাব ও আনছার বাহিনি থাকবে। এ বারের ইজতেমায় সাদা পোশাকের পুলিশ সদস্য থাকবে তার সাথে ৫ স্থরের নিরাপত্তার ব্যবস্থা করা হবে।  কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়া এবার ইজতেমা সফলভাবে সম্পন্ন হবে। তিনি আরও বলেন, রাস্তায় কোন দোকান বসতে পারবেনা। ইতিমধ্যে ফুটপাত ও রাস্তার সব দোকান উঠিয়ে দেওয়া হয়েছে।
 
দেশসংবাদ/প্রতিনিধি/এসকে


আরও সংবাদ   বিষয়:  টঙ্গী   নিরাপত্তা   ইজতেমা   প্রস্তুতি   তুরাগ নদ  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক : মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up