ঢাকা, বাংলাদেশ || বুধবার, ৮ এপ্রিল ২০২০ || ২৫ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ দেশজুড়ে করোনা আতঙ্ক ■ গণস্বাস্থ্যকে করোনার কিট তৈরির চূড়ান্ত অনুমোদন ■ এবার গাজীপুর জেলা লকডাউন ■ লকডাউন নারায়ণগঞ্জ জেলা ■ ১৬ এপ্রিলের মধ্যে শ্রমিকদের বেতন পরিশোধের নির্দেশ ■ মাজেদের সর্বশেষ পথ রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাওয়া ■ প্রবাসে করোনায় প্রাণ হারালেন ১২৭ বাংলাদেশি ■ ঢাকায় নতুন করে ৯টি এলাকা লকডাউন ■ মাজেদের রায় কার্যকরের আনুষ্ঠানিকতা শুরু ■ মুজিববর্ষেই বঙ্গবন্ধুর বাকি খুনিদের ফিরিয়ে আনা সম্ভব ■ রাশিয়ায় ১ম বারের মতো ২৪ ঘণ্টায় ১০০০ আক্রান্ত ■ বিশ্বের এই ক্ষতির জন্য চীন দায়ী
অফিস ম্যানেজ করে প্রকল্প তালিকার পরিবর্তন
গাংনীর ষোলটাকা ইউপিতে কর্মসৃজন কর্মসূচিতে ব্যাপক অনিয়ম দুর্নীতি
মেহেরপুর প্রতিনিধি
Published : Wednesday, 1 January, 2020 at 9:30 PM

গাংনীর ষোলটাকা ইউপিতে কর্মসৃজন কর্মসূচিতে ব্যাপক অনিয়ম দুর্নীতি

গাংনীর ষোলটাকা ইউপিতে কর্মসৃজন কর্মসূচিতে ব্যাপক অনিয়ম দুর্নীতি

মেহেরপুরের গাংনীর ষোলটাকা ইউপিতে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির (কর্মসৃজন) প্রকল্প সমূহের রাস্তা মেরামত, স্কুল মাঠে মাটি ভরাট, কবরস্থান, ঈদগাহ উন্নয়ন কাজে ব্যাপক অনিয়ম ও দুর্নীতি চলছেই। উপজেলা পিআইও অফিসের উপ সহকারী প্রকৌশলী জাকির হোসেনের সাথে গোপনে চুক্তি করে ইউপি সচিব জহুরুল ইসলাম প্রকল্প তালিকা পরিবর্তন করে খেয়ালখুশী মত প্রকল্প করে কাজ করাচ্ছেন।
 
অফিস সূত্রে জানা গেছে, ষোলটাকা ইউপিতে গৃহীত ৫ টি প্রকল্পে ১৫২ জন লেবারের জায়গায় কমসংখ্যক শ্রমিক দিয়ে কর্মসংস্থান কর্মসূচির ১২ লাখ ১৬ হাজার টাকা-অর্থ পকেটস্থ করছে পিআইও, সচিব ও পিআইসিগণ। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন পিআইসি জানান,প্রতিটা প্রকল্প থেকে  কয়েকজন শ্রমিকের টাকা অফিস কেটে নিচ্ছে বলে জানা গেছে। ষোলটাকা ইউপির চেংগাড়া কবর স্থানের রাস্তা, বানিয়াপুকুর কবর স্থানের মাটি ভরাট ও ষোলটাকা দাস পাড়া রাস্তা মেরামত প্রকল্পে (পিআইসি- ময়নাল হক) ৩১ জন শ্রমিকের বরাদ্দ থাকলেও সরেজমিনে উপস্থিত পাওয়া গেছে ( ৮ জন পুরুষ, ১৩ জন মহিলা) মোট ২১ জন।

এখানে লেবার সর্দার সুন্নত আলীকে পাওয়া যাইনি।কয়েকজন লেবার জানান, আমরা ৫ সপ্তাহ যাবৎ কাজ করছি অথচ আজও মজুরী পাইনি। সচিবের ১ জন ও মেম্বরের ১ জন করে লেবার মাষ্টার রোলে দেয়া আছে। এছাড়াও তালিকার বাইরে কয়েকজনকে নিয়ে প্রকল্পের কাজ চলছে। একইসাথে   হুদাপাড়া ফতের বাড়ী হতে সিদ্দিকের বাড়ী মুখী রাস্তা মেরামতে (পিআইসি- মাসুদ  রানা) ২৯ জন লেবারের  মধ্যে ১১ জন পুরুষ ও ১৩ জন মহিলা লেবার মোট ২৪ জনকে পাওয়া গেছে। আজ বুধবার দুপুরে সরেজমিনে ঘুরে ভোলাডাঙ্গা ইনামুলের বাড়ী হতে খালেকের বাড়ী মুখী রাস্তা মেরামত,(পিআইসি- নূহু নবী,)মানিকদিয়া নজরুলের পুকুরের পার্শ্বে মাটি ভরাট, আমতৈল হাইস্কুলে মাটি ভরাট, ঈদগাহ মুখী রাস্তা মেরামতের জন্য ২৮ জন লেবার বরাদ্দ থাকলেও (পিআইসি- রেহেনা খাতুন) প্রকল্প এলাকায় কোনরকম লেবার পাওয়া যাইনি।

অন্যদিকে গাংনী উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমানের স্বাক্ষরিত তালিকা পরিবর্তন করে পিআইও অফিসের যোগসাজশে সচিব জহুরুল প্রকল্পের নাম পরিবর্তন করে রুয়েরকান্দি গ্রামে ২৬ জন লেবারের স্থলে পুরুষ-৮ জন ও মহিলা ৫ জন মাত্র ১৩ জনকে দিয়ে(পিআইসি- আব্দুর রউফ) কাজ করাচ্ছেন। এ সময় মিজানুর রহমান একজন লেবার জানান, আমরা প্রতিনিয়ত কাজ করি অথচ কয়েকজন ভিআইপি রয়েছেন তারা কেউ আসে না। পুরাতন লোক বাদ দিয়ে মেম্বার গায়ের জোরে কয়েকজন লোককে তালিকাভুক্ত করেছে। সর্দ্দার জাফর আলী জানান, আপনারা সবইতো জানেন। সবাইকে ম্যানেজ করতে হয়। এসব ব্যাপারে ইউপি চেয়ারম্যান মনিরুজ্জামান মনি কিছুই জানে না জানিয়েছেন। উপজেলায় অতিদরিদ্রদের জন্য নেয়া কর্মসংস্থান কর্মসূচিতে দলীয় বিবেচনায় শ্রমিকদের নামের তালিকা করা হয়েছে বলেও কয়েকজন জানায়।

গাংনীর ষোলটাকা ইউপিতে কর্মসৃজন কর্মসূচিতে ব্যাপক অনিয়ম দুর্নীতি

গাংনীর ষোলটাকা ইউপিতে কর্মসৃজন কর্মসূচিতে ব্যাপক অনিয়ম দুর্নীতি

 
 সরেজমিনে ষোলটাকা ইউপির ৪ টি প্রকল্প ঘুরে স্থানীয় লোকজন ও শ্রমিকদের সাথে কথা  বললে তারা জানান, আমাদের কার্ড দেয় না। আমাদের কার্ড মেম্বররা তাদের নিজের কাছে রেখে মনগড়া হাজিরা করেন। হাজিরা খাতা কোথায়! এমন প্রশ্নের জবাবে লেবার সর্দ্দার জাফর আলী জানান, হাজিরা খাতা বাড়ীতে আছে।

এ নিয়ে গাংনী উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের উপ সহকারী প্রকৌশলী জাকির হোসেনকে এসব অভিযোগ করলে তিনি অভিযোগ অস্বীকার করেন।তিনি বলেন, প্রকল্প তালিকা  পরিবর্তন করা হয়েছে।
 
এ ব্যাপারে গাংনী উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান জানান, প্রকল্পে অনিয়মের কথা আমি শুনেছি। আমার স্বাক্ষরিত প্রকল্প তালিকা বাদ দিয়ে নতুন প্রকল্প তালিকা করে সচিব অনিয়ম করেছে। এসব অনিয়ম দেখতে পিআইওকে নির্দেশ দেয়া হয়েছে। সরেজমিনে তদন্ত করে অভিযোগ প্রমাণিত হলে সচিবসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। প্রয়োজনে প্রকল্প বন্ধ করে দেয়া হবে।

দেশসংবাদ/প্রতিনিধি/এফএইচ/বি


আরও সংবাদ   বিষয়:  গাংনী   ইউপি   কর্মসৃজন   দুর্নীতি (পর্ব-৩)  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft