ঢাকা, বাংলাদেশ || শনিবার, ৪ এপ্রিল ২০২০ || ২০ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ ইতালিতে আজও মৃত্যুর মিছিলে ৭৬৬ জন ■ সর্দি জ্বরে বৃদ্ধের মৃত্যু, আতঙ্কে জনশূন্য গ্রাম ■ করোনা নিয়ন্ত্রণে ব্যর্থ হলে বিশ্বব্যাপী খাদ্য সংকট ■ দুইদিনে তাবলিগ জামাতের ৬৪৭ জন আক্রান্ত ■ নিউইয়র্কে ২৪ ঘন্টায় ৫৬২ জনের মৃত্যু ■ যুক্তরাজ্যে ২৪ ঘণ্টায় রেকর্ড ৬৮৪ জনের মৃত্যু ■ চট্টগ্রামে করোনা রোগী শনাক্ত ■ চাকরিজীবীদের তিন মাস বেতন দেবে সৌদি ■ ইকুয়েডরে রাস্তায় লাশ কুড়াচ্ছে সেনারা ■ জুমার নামাজ ঠেকাতে পাকিস্তানে কারফিউ জারি ■ ৪৮ ঘণ্টায় ধ্বংস হবে করোনাভাইরাস ■ করোনায় আক্রান্ত টিভি সাংবাদিক, আইসোলেশনে ৪৭
জেনারেল সোলাইমানিকে হত্যায়
মধ্যপ্রাচ্যে ব্যাপক আঞ্চলিক সংঘাতের আভাস
দেশসংবাদ ডেস্ক
Published : Friday, 3 January, 2020 at 5:06 PM, Update: 03.01.2020 5:09:49 PM

জেনারেল কাসেম সোলাইমানি

জেনারেল কাসেম সোলাইমানি

ইরানের বিপ্লবী গার্ডস বাহিনীর কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা ইরাক ও মধ্যপ্রাচ্যের জন্য গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণ বলে আখ্যায়িত করেছেন বিশ্লেষকরা। কেউ কেউ এটাকে ব্যাপক আঞ্চলিক সংঘাতের আভাস হিসেবে দেখছেন।

বাগদাদ থেকে আল-জাজিরার ওসামা বিন জাভেদ বলেন, পিএমএফের ওপর মার্কিন হামলা ও বাগদাদে মার্কিন দূতাবাসে হামলা-ভাঙচুরের পর অঞ্চলটি ইতিমধ্যেই উত্তেজনার মধ্যে রয়েছে।

তিনি বলেন, ইরাকি সরকার ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের ক্ষেত্রে এটা একটা বড় আঘাত। এটা খুবই অনিশ্চিত পরিস্থিতি। যার ওপর নতুন করে এই হামলার ঘটনা ঘটেছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মিত্র সিনেটর লিন্ডসে গ্রাহাম বলেন, সোলাইমানির মৃত্যু ইরানি সরকারের ওপর সবচেয়ে বড় আঘাত। তার হাত মার্কিন নাগরিকদের রক্তে রঞ্জিত। তবে সিনেটের পররাষ্ট্র বিষয়ক কমিটির বিরোধী দলীয় সদস্য ক্রিস মারফির মতে, এতে ব্যাপক আঞ্চলিক যুদ্ধ লেগে যাওয়ার আশঙ্কা রয়েছে।

আল-জাজিরাকে দেয়া এক সাক্ষাতকারে যুক্তরাষ্ট্রের সাবেক সহকারী প্রতিরক্ষামন্ত্রী লরেন্স কব বলেন, অসম হামলা চালিয়ে প্রতিশোধ নিতে পারে ইরান। তবে এতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সর্বাত্মক লড়াইয়ের ঝুঁকি থাকবে না।

সোলাইমানিকে হত্যা ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের যুদ্ধ ঘোষণা বলে মত দিয়েছেন হোয়াইট হাউসের সাবেক জাতীয় নিরাপত্তা কর্মকর্তা হিলারি ম্যান লেভারেট।

তিনি বলেন, আমেরিকানদের পুরো অঞ্চলজুড়ে সতর্ক হওয়া উচিত। আমরা এখন এক অবিশ্বাস্য ভয়াবহ পরিস্থিতির মধ্যে রয়েছি। এটা অবশ্যই এক ভয়াবহ পরিস্থিতি যার মধ্য দিয়ে আমরা এগিয়ে চলছি।

সোলাইমানি নিহত হওয়া মার্কিন প্রতিরক্ষামন্ত্রীকে হত্যার সমতুল্য বলে তিনি মন্তব্য করেন। হিলারি ম্যান বলেন, কংগ্রেসে কোনো বিতর্কের আয়োজন না করেই এমন সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট। মার্কিন ঘরোয়া প্রেক্ষাপটে এটা সম্ভাব্য একটি অবৈধ পদক্ষেপ।

ইরানি রাজধানী থেকে আল-জাজিরার ডোরসা জাব্বারি বলেন, তার মৃত্যুর খবরে তেহরানের বাসিন্দাদের মধ্যে শোকের আবহ ছড়িয়ে পড়েছে। যখন এই ঘোষণা এসেছে, তখন তারা ঘুম থেকে জেগে উঠছেন।

কাজেই তাকে হত্যার ঘটনায় অভিঘাত ও ক্ষোভ কেবল ইরানে না, পুরো মধ্যপ্রাচ্যেই ছড়িয়ে পড়েছে বলে জানালেন তিনি। ডোরসা বলেন, তার নাম ইরানের জাতীয় গর্বের অপর নাম। দেশের বাইরে তাকে কী নাম দেয়া হয়েছে, তাতে কিছুই যায় আসে না।

সোলাইমানির নিহতের খবরে ইরানি রেডিও-টেলিভিশনে শোক সঙ্গীত বাজানো হচ্ছে।

দেশসংবাদ/জেআর/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  ইরান   জেনারেল কাসেম সোলাইমানি  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft