ঢাকা, বাংলাদেশ || বুধবার, ৮ এপ্রিল ২০২০ || ২৫ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ দেশজুড়ে করোনা আতঙ্ক ■ গণস্বাস্থ্যকে করোনার কিট তৈরির চূড়ান্ত অনুমোদন ■ এবার গাজীপুর জেলা লকডাউন ■ লকডাউন নারায়ণগঞ্জ জেলা ■ ১৬ এপ্রিলের মধ্যে শ্রমিকদের বেতন পরিশোধের নির্দেশ ■ মাজেদের সর্বশেষ পথ রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাওয়া ■ প্রবাসে করোনায় প্রাণ হারালেন ১২৭ বাংলাদেশি ■ ঢাকায় নতুন করে ৯টি এলাকা লকডাউন ■ মাজেদের রায় কার্যকরের আনুষ্ঠানিকতা শুরু ■ মুজিববর্ষেই বঙ্গবন্ধুর বাকি খুনিদের ফিরিয়ে আনা সম্ভব ■ রাশিয়ায় ১ম বারের মতো ২৪ ঘণ্টায় ১০০০ আক্রান্ত ■ বিশ্বের এই ক্ষতির জন্য চীন দায়ী
গাংনীর পিআইও’র বিরুদ্ধে ব্যাপক অনিয়ম-দুর্নীতির অভিযোগ
লিটন মাহমুদ, মেহেরপুর
Published : Sunday, 5 January, 2020 at 9:03 PM, Update: 05.01.2020 10:31:12 PM

গাংনীর পিআইও’র বিরুদ্ধে ব্যাপক অনিয়ম-দুর্নীতির অভিযোগ

গাংনীর পিআইও’র বিরুদ্ধে ব্যাপক অনিয়ম-দুর্নীতির অভিযোগ

গাংনীতে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) প্রকৌশলী নিরঞ্জন চক্রবর্তীর বিরুদ্ধে ব্যাপক অনিয়ম-দুর্নীতির অভিযোগ উঠেছে। বামন্দীসহ উপজেলার সকল ইউপিতে। অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির (কর্মসৃজন)প্রকল্প সমূহের রাস্তা মেরামত,কবরস্থান উন্নয়ন কাজে ব্যাপক অনিয়মও দুর্নীতি চলছে। প্রকল্প মনিটরিং করার জন্য ট্যাগ অফিসার হিসাবে দায়িত্ব দেয়া হলেও  তারা কেউ প্রকল্পের কার্যক্রম পরিদর্শন না করে পিআইসিদের সাথে গোপন চুক্তি করে স্বাক্ষর করে দিচ্ছেন। ফলে পিআইও নিরঞ্জন চক্রবর্তী ও ট্যাগ অফিসার (বিআরডিবি কর্মকর্তা )তারিকুল ইসলামের ভূমিকা এখন প্রশ্নবিদ্ধ হয়ে পড়েছে।

প্রকল্পের লেবারের তালিকায় অতিদরিদ্র-দুস্থদের বদলে সুস্থ-সচ্ছলদের নাম। অনেকে রয়েছে গাড়ী-বাড়ীর মালিক।রয়েছে চেয়ারম্যানের প্রতিনিধি,মেম্বর,চৌকিদার,রাজনৈতিকনেতাদের নাম। উপজেলা পর্যায়ের কর্মকর্তা,চেয়ারম্যান,মেম্বর ও ক্ষমতাসীন দলের নেতাদের ম্যানেজ করে পিআইসি (প্রকল্প সভাপতি) হাজার হাজার টাকা ভাগাভাগি করার মত দুর্নীতি করলেও পিআইও কিছুই জানেন না।উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিরঞ্জন চক্রবর্তী গাংনীতে যোগদানের পর থেকে সকল কার্যক্রমে ব্যাপক অনিয়ম দুর্নীতি শুরু হয়েছে।
 
আজ শনিবার দুপুর দেড়টা পর্যন্ত বামন্দী ইউপির গৃহিত বিভিন্ন্ প্রকল্প সরেজমিনে ঘুরে প্রকল্পে সন্তোষজনক শ্রমিকের দেখা মেলেনি। প্রায় সব প্রকল্পে নির্ধারিত শ্রমিক তালিকার ৩ ভাগের ২ ভাগ লোক পাওয়া গেছে। একভাগ শ্রমিক অনুপস্থিত। উপজেলায় অতিদরিদ্রদের জন্য নেয়া কর্মসংস্থান কর্মসূচিতে দলীয় বিবেচনা ও  পিআইসিদের মনগড়া শ্রমিকদের নামের তালিকা করা হয়েছে।

সরেজমিনে তেরাইল ইছারদ্দীনের বাড়ী হতে মাঠ মুখী রাস্তা মেরামত প্রকল্পে (পিআইসি-জিয়ারুল ইসলাম) ৫২ জন লেবারের স্থলে ৪৫ জন, বাদিয়াপাড়া মহিবুলের বাড়ী হতে মাঠ মুখী রাস্তা মেরামতে প্রকল্পে (পিআইসি- আব্দুল কুদ্দুস) ৩৮ জন লেবারের স্থলে ২৫ জন, বামন্দী রিপনের মিল হতে মাঠ মুখী রাস্তা মেরামত প্রকল্পে (পিআইসি-লিপিয়ারা খাতুন) সন্তোষজনক লেবার দেখা গেছে।

গাংনীর পিআইও’র বিরুদ্ধে ব্যাপক অনিয়ম-দুর্নীতির অভিযোগ

গাংনীর পিআইও’র বিরুদ্ধে ব্যাপক অনিয়ম-দুর্নীতির অভিযোগ


অন্যদিকে বালিয়াঘাট মধ্যপাড়া আফজালের বাড়ী হতে কবর স্থান পর্যন্ত রাস্তাও দেবীপুর ভিডিপি ক্লাব হতে ঝোড়াঘাট মুখী রাস্তা মেরামত প্রকল্পে (পিআইসি-আলফাজউদ্দীন) কর্মরত কোন লেবার দেখতে পাওয়া যায়নি। পিআইসি লিপিয়ার খাতুন জানান,প্রকল্পে আমার নাম কাগজে কলমে দেয়া হয়েছে। মূলতঃ কাজ পুরুষ মেম্বরদের। লেবার সর্দ্দার গোলাম মোস্তফা, আলফাজ, ছইরদ্দীন জানান, আমাদের কিছুই করার নেই। মেম্বররা যা বলে তাই করতে হয়। শ্রমিকদের নাম পরিবর্তন করার নিয়ম না থাকলেও নতুন নাম অন্তর্ভুক্ত করা হয়েছে।

এসব অভিযোগ নিয়ে উপজেলা পিআইও অফিসের উপ সহকারী প্রকৌশলী জাকির হোসেনকে একাধিকবার ফোন করা হলেও তিনি ফোন রিসিভ করেন নি। এ ব্যাপারে এলাকার সচেতন মহল মনে করেন, এ রকম অনিয়ম দুর্নীতির কারনে প্রকল্পের কাজ বন্ধ করে দিয়ে টাকা ফেরত দিলে ভাল হয়।

এ ব্যাপারে গাংনী উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান জানান, প্রকল্পের কাজের অনিয়ম নিয়ে বিভিন্ন পত্র পত্রিকায় সংবাদ দেখেছি। আমি পিআইওকে দেখার জন্য বলেছি। অভিযোগ প্রমাণিত হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

দেশসংবাদ/প্রতিনিধি/এফএইচ/বি


আরও সংবাদ   বিষয়:  পর্ব-৫   বামন্দী   প্রকল্প   অনিয়ম   ট্যাগ   অফিসার   ভূমিকা   প্রশ্নবিদ্ধ  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft