ঢাকা, বাংলাদেশ || শনিবার, ৪ এপ্রিল ২০২০ || ২১ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ কথাবার্তা ও স্বাভাবিক শ্বাসপ্রশ্বাসেও করোনা ছড়াতে পারে ■  একদিনে করোনায় আক্রান্ত হলেন একলাখ মানুষ ■ করোনা নিয়ে কাল প্রধানমন্ত্রীর কর্মপরিকল্পনা ঘোষণা ■ ৮৭ হাজার কোটি টাকার প্রণোদনার প্রস্তাব বিএনপির ■ রোববার খুলছে সব পোশাক কারখানা ■ ১১ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে গণপরিবহন ■ নৌযানে আইসোলেশন সেন্টার করা হচ্ছে ■ দেশে করোনায় আরো দু’জনের মৃত্যু, আক্রান্ত বেড়ে ৭০ ■ যুক্তরাষ্ট্রে মৃত্যু ৭ হাজার, আক্রান্ত ৩ লাখ ■ করোনায় আক্রান্ত র‌্যাব সদস্য, টেকনাফে ১৫ বাড়ি-দোকান লকডাউন ■ বিশ্বে মৃতের সংখ্যা ৫৯ হাজার অতিক্রম ■ করোনার ভয়াল থাবায় লন্ডভন্ড যুক্তরাষ্ট্র
অগ্নিদগ্ধ অস্ট্রেলিয়ায় নেমে এল স্বস্তির বৃষ্টি
দেশসংবাদ ডেস্ক
Published : Monday, 6 January, 2020 at 2:45 PM

ছবি-সংগৃহীত

ছবি-সংগৃহীত

দাবানলে জ্বলতে থাকা অস্ট্রেলিয়ায় নেমে এসেছে স্বস্তির বৃষ্টি। দেশটির কিছু অংশে বৃষ্টির কারণে সাময়িকভাবে তাপমাত্রা কমে গেলেও কর্মকর্তারা সতর্ক করে দিয়ে বলেছেন, আগুন আবার জ্বলবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, সিডনি থেকে মেলবোর্ন পর্যন্ত পূর্বাঞ্চলীয় উপকূলে হালকা বৃষ্টি হয়েছে। ভয়াবহ দাবানলে জ্বলতে থাকা নিউ সাউথ ওয়েলসের কিছু অংশে ভারী বৃষ্টিপাত হয়েছে।

রোববার রাতে দেশটির কর্মকর্তারা সতর্ক করে দিয়ে বলেছেন, আগামী বৃহস্পতিবারের মধ্যে আবারও তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। তারা বলছেন, ভিক্টোরিয়া এবং নিউ সাউথ ওয়েলসে আগুনের মাত্রা আরও তীব্র হতে পারে।

বৃষ্টিপাতের পর নিউ সাউথ ওয়েলসের প্রধানমন্ত্রী গ্লেডিস বেরেজিকলিয়ান সোমবার সকালে সতর্ক করে দিয়ে বলেছেন, আত্মতৃপ্তির কোনো সুযোগ নেই। আজকের সকালের পুরোটা পুনরুদ্ধারের জন্য। যারা বাস্ত্যুচুত হয়েছেন তাদের নিরাপত্তা নিশ্চিত করাই প্রধান কাজ।

এদিকে, দাবানলের কারণে ক্যানবেরায় দ্য ন্যাশনাল গ্যালারি অব অস্ট্রেলিয়া বন্ধ ঘোষণা করা হয়েছে। দেশটির জাতীয় বিশ্ববিদ্যালয়ও বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। ভিক্টোরিয়া ব্যুরো আবহাওয়া দফতর সতর্ক করে বলেছে, সোমবার সকালে শহরের বিভিন্ন এলাকায় দৃষ্টিসীমা এক কিলোমিটারের নিচে নেমে এসেছে।

গত সেপ্টেম্বর থেকে দেশটির নিউ সাউথ ওয়েলসে শুরু হওয়া দাবানলে এখন পর্যন্ত প্রায় ২৪ জনের প্রাণহানি ঘটেছে। দেশটির পরিবেশ বিজ্ঞানীরা বলেছেন, দাবানলের লেলিহান শিখায় অন্তত ৫০ কোটি প্রাণী মারা গেছে।

দাবানল নেভাতে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ৩ হাজার সৈন্য মোতায়েন করেছেন। ভয়ঙ্কর দাবানলে পুড়তে থাকা অস্ট্রেলিয়ায় এই মুহূর্তে ক্যানবেরা শহর বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর রেকর্ড গড়েছে। এই এলাকার বাসিন্দাদের বাড়ি থেকে বের না হওয়ার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

দাবানলের লেলিহান শিখায় ধ্বংসযজ্ঞে পরিণত হয়েছে নিউ সাউথ ওয়েলস; এখানকার প্রত্যেকটি রাজ্য এবং অঞ্চল দাবানলে আক্রান্ত হয়েছে। নিউ সাউথ ওয়েলসে এক হাজার দুইশ'র বেশি বাড়ি-ঘরের পাশাপাশি লাখ লাখ হেক্টর জমি পুড়ে গেছে।

নিউ সাউথ ওয়েলস এবং ভিক্টোরিয়া রাজ্যের লাখ লাখ বাড়ি-ঘর বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। গত সপ্তাহে উপকূলীয় শহরগুলো থেকে কয়েক লাখ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে।

সূত্র : বিবিসি।

দেশসংবাদ/জেএন/এনকে


আরও সংবাদ   বিষয়:  দাবানল   অস্ট্রেলিয়া   স্বস্তির বৃষ্টি  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft