ঢাকা, বাংলাদেশ || শনিবার, ৪ এপ্রিল ২০২০ || ২১ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ নিউইয়র্কে ঘণ্টায় ২৩ জনের মৃত্যু! ■ করোনায় বিশ্বব্যাপী মৃত্যু সংখ্যা ৬০ হাজার ■ কথাবার্তা ও স্বাভাবিক শ্বাসপ্রশ্বাসেও করোনা ছড়াতে পারে ■ একদিনে করোনায় আক্রান্ত একলাখ মানুষ ■ করোনা নিয়ে কাল প্রধানমন্ত্রীর কর্মপরিকল্পনা ঘোষণা ■ রোববার খুলছে সব পোশাক কারখানা ■ নৌযানে আইসোলেশন সেন্টার করা হচ্ছে ■ দেশে করোনায় আরো দু’জনের মৃত্যু, আক্রান্ত বেড়ে ৭০ ■ যুক্তরাষ্ট্রে মৃত্যু ৭ হাজার, আক্রান্ত ৩ লাখ ■ করোনায় আক্রান্ত র‌্যাব সদস্য, টেকনাফে ১৫ বাড়ি-দোকান লকডাউন ■ বিশ্বে মৃতের সংখ্যা ৫৯ হাজার অতিক্রম ■ করোনার ভয়াল থাবায় লন্ডভন্ড যুক্তরাষ্ট্র
ইচ্ছাকৃত আগুনে দাবানলের সূত্রপাত অস্ট্রেলিয়ায়!
দেশসংবাদ ডেস্ক
Published : Wednesday, 8 January, 2020 at 7:52 PM, Update: 08.01.2020 7:55:07 PM

ইচ্ছাকৃত আগুনে দাবানলের সূত্রপাত অস্ট্রেলিয়ায়!

ইচ্ছাকৃত আগুনে দাবানলের সূত্রপাত অস্ট্রেলিয়ায়!

পাঁচ মাসব্যাপী ভয়াবহ দাবানলের ফলে বিপর্যস্ত অস্ট্রেলিয়া। এর কারণ হিসেবে এতদিন ধরে খরা এবং অত্যধিক তাপমাত্রাকে দায়ী করা হচ্ছিল। তবে দেশটির নিউ সাউথ ওয়েলস রাজ্যপুলিশ সম্প্রতি এক চাঞ্চল্যকর তথ্য দিয়েছে। তাদের দাবি, ওই এলাকার ২৪ জন ব্যক্তি ইচ্ছাকৃতভাবে বনাঞ্চলে আগুন দেওয়ায় ফলে দাবানলের সূত্রপাত হয়েছে। গত সোমবার পুলিশ ২৪ ব্যক্তিকে সরাসরি অভিযুক্ত করে বিবৃতি দিয়েছে। খবর সিএনএন’র

বিবৃতিতে বলা হয়, নিউ সাউথ ওয়েলস পুলিশ গত ৮ নভেম্বরের পর থেকে এখন পর্যন্ত ১৮৩ জন ব্যক্তির বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করেছে, যাদের মধ্যে ৪০ জন কিশোর।

বিবৃতিতে আরও বলা হয়, ১৮৩ জনের মধ্যে ৫৩ জন আগুন সম্পর্কিত নিষেধাজ্ঞা মেনে চলতে ব্যর্থ হওয়ার জন্য সতর্কতা বা ফৌজদারি অভিযোগে অভিযুক্ত করা হয়েছে এবং ৪৭ জন জমিতে ম্যাচ ফেলে আগুন দেওয়ায় তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে।

দাবানলের আগুনে অস্ট্রেলিয়ার প্রায় সকল অঙ্গরাজ্য ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে ক্ষতিগ্রস্তের তালিকায় শীর্ষে রয়েছে নিউ সাউথ ওয়েলস। দেশটিতে এখন পর্যন্ত ২৪ জন প্রাণ হারিয়েছেন। পুড়ে গেছে হাজার খানেক বসতবাড়ি। অন্তত ১৮ মিলিয়ন একর বনাঞ্চল পুড়ে ছাই হয়ে গেছে। এসব বনাঞ্চলে থাকা অন্তত ৫০ কোটি বন্য প্রাণী মারা গেছে। ফলে দেশটি স্মরণকালের সবচেয়ে ভয়াবহ বিপর্যয়ের সম্মুখীন হয়েছে।

দেশসংবাদ/আইএফ/এসকে


আরও সংবাদ   বিষয়:  ইচ্ছাকৃত   আগুন   দাবানল   অস্ট্রেলিয়ায়  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft