ঢাকা, বাংলাদেশ || রবিবার, ২৯ মার্চ ২০২০ || ১৫ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ করোনার উপসর্গ থাকা নারীর মৃত্যু ■ বরিশালে করোনায় আরো একজনের মৃত্যু ■ হাসপাতালে ৩ লাখ পিপিই বিতরণ করা হয়েছে ■ শিগগিরই ১৪ দিনের লকডাউনে যেতে পারে নিউইয়র্ক ■ ডিএনসিসি মার্কেট হচ্ছে করোনা হাসপাতাল ■ করোনা থেকে সুস্থ হয়েছেন জাস্টিন ট্রুডোর স্ত্রী ■ করোনার সময় ইসরাইল থেকে অস্ত্র কিনছে ভারত ■ আরও কঠিন সময় আসছে স্পেনে ■ করোনায় এক বছরের কম বয়সী শিশুর মৃত্যু ■ ৫ হাজার কর্মী ছাঁটাই করছে এয়ার কানাডা ■ করোনা শনাক্তকরণে সক্ষম ঢাকা বিশ্ববিদ্যালয় ■ ইতালিতে বাড়তে পারে লকডাউনের সময়
রোহিঙ্গাদের নিয়ে চলচ্চিত্র নির্মাণ করে বিশ্বে তুলে ধরতে হবে
দেশসংবাদ ডেস্ক
Published : Saturday, 11 January, 2020 at 9:45 PM, Update: 11.01.2020 11:11:59 PM

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন

রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে চলচ্চিত্র নির্মাণ করে বিশ্বের সামনে তুলে ধরা উচিত, তাহলে এই সমস্যার দ্রুত সমাধান হবে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। তিনি বলেন, বিদেশে অবস্থানরত বাংলাদেশিদের নিয়েও চলচ্চিত্র নির্মাণ করা উচিত।

দেশের ৬৪টি জেলায় সিনেমা হল নির্মাণের কথাও বলেন তিনি। মোমেন বলেন, ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মাধ্যমে দেশের নির্মাতাদের আন্তর্জাতিক প্লাটফর্ম তৈরি করে দিতে হবে।

উৎসবের মাধ্যমে মানসম্পন্ন চলচ্চিত্র প্রদর্শন দেশের চলচ্চিত্র শিল্পের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও আশা প্রকাশ করেন তিনি। পরে অষ্টাদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন ঘোষণা করেন তিনি।

উৎসবের প্রধান পৃষ্ঠপোষক ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, আগামী ১৯তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব উৎসর্গ করা হবে ‘মুজিববর্ষের চলচ্চিত্র উৎসব’ হিসেবে। সে হিসেবে এখন থেকেই আগামী উৎসবের পরিকল্পনা শুরু হবে।

উৎসবে আগত আন্তর্জাতিক চলচ্চিত্র ব্যক্তিদের কাছ থেকে পরামর্শও চান শাহরিয়ার আলম। তিনি বলেন, আগামীতে উৎসবের পরিসর আরও বৃদ্ধি করা হবে।

শনিবার বিকেলে জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে উদ্বোধন করা হয় অষ্টাদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। অনুষ্ঠানে পরিবেশিত হয় মণিপুরী থিয়েটারের সংস্কৃতিক পরিবেশনা।

রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগানে শুরু হওয়া ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব চলবে আগামী ১৯ জানুয়ারি পর্যন্ত। উৎসবে এশিয়ান ফিল্ম প্রতিযোগিতা বিভাগ, রেট্রো স্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেন ফিল্মস, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম মেকার সেকশনে ৭৪টি দেশের ২২০টি চলচ্চিত্র প্রদর্শিত হবে।

এছাড়া ১২ থেকে ১৩ জানুয়ারি উৎসবের অংশ হিসেবে চলচ্চিত্রে নারীর ভূমিকাবিষয়ক ‘ষষ্ঠ আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস কনফারেন্স’ ঢাকা ক্লাবের স্যামসন লাউঞ্জের দ্বিতীয় তলায় অনুষ্ঠিত হবে। বিশিষ্ট নারীউদ্যোক্তা, মিডিয়াব্যক্তিত্ব ও বিজিএমই সভাপতি ড. রুবানা হক এতে উপস্থিত থাকবেন।

কর্মশালায় কাজের ক্ষেত্রে প্রতিবন্ধকতা এবং উত্তরণের উপায় নিয়ে দেশি-বিদেশি নারী চলচ্চিত্র নির্মাতা ও ব্যক্তিত্বদের সঙ্গে মতবিনিময়ের সুযোগ পাবেন বাংলাদেশের নারীনির্মাতারা। বিশ্ব পরিবর্তনে নারীর নেতিবাচক ও ইতিবাচক ভূমিকা এবং প্রতিবন্ধকতা থেকে সমাধানের উপায় উঠে আসবে এই কনফারেন্সে। অষ্টাদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মূল আকর্ষণগুলোর একটি এই কনফারেন্স।

অষ্টাদশ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অংশ হিসেবে আগামী ১৪ জানুয়ারি দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে নির্মাতাদের মিথষ্ক্রিয়ামূলক সেমিনার ‘ওয়েস্ট মিটস ইস্ট’।
 
দেশসংবাদ/আইএফ/এসকে


আরও সংবাদ   বিষয়:  রোহিঙ্গা   চলচ্চিত্র   ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft