ঢাকা, বাংলাদেশ || বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০ || ১৪ আশ্বিন ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ ভারতের পেঁয়াজ এলো চট্টগ্রাম বন্দরে ■ থানার পাশেই বোমা ফাটিয়ে ছিনতাই ■ করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীর ৬ প্রস্তাব ■ চুল দাড়ি গোঁফ কেটেও রেহাই পেল না তারেক ■ তুরস্কের গোলায় আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিত! ■ কুয়েতের আমির শেখ সাবাহ আর নেই ■ সীমান্ত হত্যা বন্ধে ভারতের সম্মতি ■ কৃষি জমিতে শিল্পকারখানা করা যাবে না ■ গণধর্ষণের ঘটনা অনুসন্ধানে কমিটি গঠন ■ ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, আক্রান্ত ১৪৮৮ ■ একসঙ্গে ৫ সমুদ্রে চীনের নজিরবিহীন যুদ্ধ মহড়া ■ স্বামীকে নামিয়ে গাড়ীতেই সেই নববধূকে গণধর্ষণ
ইভিএমের জন্য আরোও ৩৭১ কোটি টাকা চেয়েছে ইসি
দেশসংবাদ ডেস্ক
Published : Wednesday, 15 January, 2020 at 8:40 PM
Zoom In Zoom Out Original Text

ইভিএমের জন্য আরোও ৩৭১ কোটি টাকা চেয়েছে ইসি

ইভিএমের জন্য আরোও ৩৭১ কোটি টাকা চেয়েছে ইসি

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের ডামাডোল চলছে। আগামী ৩০ জানুয়ারি এই দুই সিটি নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট হবে। এই সিটি নির্বাচনের আগে সরকারের ‘বিশেষ প্রয়োজনে উন্নয়ন সহায়তা’ খাত থেকে অতিরিক্ত অর্থ চেয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

অর্থ মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি চিঠি পাঠিয়েছে পরিকল্পনা কমিশনে। তাতে বলা হয়েছে, নির্বাচন কমিশন ইভিএমের জন্য অতিরিক্ত ৩৭১ কোটি ৬৪ লাখ ১৩ হাজার টাকা চাচ্ছে। সরকারের ‘বিশেষ প্রয়োজনে উন্নয়ন সহায়তা’ খাতে এই পরিমাণ টাকার সংকুলানের সুযোগ না থাকলেও চাহিদার বিপরীতে ৩৭১ কোটি ৬৪ লাখ টাকা বরাদ্দ প্রদানের জন্য সুপারিশ করেছে পরিকল্পনা কমিশন।

পরিকল্পনা কমিশন সূত্র জানায়, নির্বাচন কমিশন সচিবালয়য়ের বাস্তবায়নাধীন ‘নির্বাচন ব্যবস্থায় তথ্য প্রযুক্তি প্রয়োগের লক্ষ্যে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার’ শীর্ষক বিনিয়োগ প্রকল্পের জন্য ২০১৯-২০ অর্থ বছরের এডিপিতে জিওবি বাবদ বরাদ্দকৃত ১ হাজার ১২৪ কোটি টাকার অতিরিক্ত ৩৭১ কোটি ৬৪ লাখ ১৩ হাজার টাকা ‘বিশেষ প্রয়োজনে উন্নয়ন সহায়তা’ খাত থেকে বরাদ্দ প্রদানের জন্য অনুরোধ করা হয়েছে।

চলতি এডিপিতে ‘বিশেষ প্রয়োজনে উন্নয়ন সহায়তা’ খাতে জিওবি বাবদ ৫০০ কোটি টাকা রক্ষিত ছিল। ইতোমধ্যে কিছু প্রকল্পের অনুকূলে বরাদ্দ প্রদান করায় বিবেচ্য প্রকল্পের চাহিদা অনুযায়ী ২০১৯-২০ অর্থ বছরের এডিপির ‘বিশেষ প্রয়োজনে উন্নয়ন সহায়তা’ খাত থেকে জিওবি বাবদ ৩৭১ কোটি ৬৪ লাখ ১৩ হাজার টাকা সংকুলান করার সুযোগ নেই।

এ অবস্থায় ইসির চাহিদা অনুযায়ী ‘নির্বাচন ব্যবস্থায় তথ্য প্রযুক্তি প্রয়োগের লক্ষ্যে ইভিএম ব্যবহার’ শীর্ষক বিনিয়োগ প্রকল্পের অনুকূলে বরাদ্দ প্রদানের লক্ষ্যে ২০১৯-২০ অর্থবছরের এডিপির ‘বিশেষ প্রয়োজনে উন্নয়ন সহায়তা’ খাতে জিওবি বাবদ রক্ষিত অর্থের অতিরিক্ত হিসেবে ৩৭১ কোটি ৬৪ লাখ টাকা বরাদ্দ প্রদানের ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে বলেও জানায় সংশ্লিষ্ট সূত্র।

দেশসংবাদ/জেআর/আইশি


আরও সংবাদ   বিষয়:  ইভিএম   আরো   কোটি   টাকা   ইসি  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, আক্রান্ত ১৪৮৮
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক : মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up