ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০ || ১৩ আশ্বিন ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ কারাগারে কারো সাক্ষাৎ পাবেন না ওসি প্রদীপ ■ কারাগারে ডিভিশন পাচ্ছে ডা. সাবরিনা ■ সৌদি ফেরার অনিশ্চয়তায় অসংখ্য প্রবাসী ■ ঋণের কিস্তি পরিশোধে ডিসেম্বর পর্যন্ত ছাড় ■ পাকিস্তানে শেহবাজ শরিফ গ্রেফতার ■ আজারবাইজানে ৪ হাজার যোদ্ধা পাঠিয়েছে তুরস্ক ■ রাজধানীতে সৌদি প্রবাসীদের সড়ক অবরোধ, তীব্র যানজট ■ সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড ■ পাঁচ দিনের রিমান্ডে ছাত্রলীগ নেতা সাইফুর-অর্জুন ■ আজারবাইজান-আর্মেনিয়া সংঘর্ষ অব্যাহত, ব্যাপক ক্ষয়ক্ষতি ■ এমসি কলেজে গণধর্ষণ: আদালতে নববধূর লোমহর্ষক বর্ণনা ■ চট্টগ্রাম বেড়াতে এসে ধর্ষণের শিকার তরুণী, আটক ২
পর্তুগাল তথা ইউরোপের গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় কিছু মোবাইল এ্যাপ
মোঃ রাসেল আহম্মেদ
Published : Friday, 17 January, 2020 at 5:59 PM
Zoom In Zoom Out Original Text

পর্তুগাল তথা ইউরোপের গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় কিছু মোবাইল এ্যাপ

পর্তুগাল তথা ইউরোপের গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় কিছু মোবাইল এ্যাপ

তথ্য প্রযুক্তির এই যুগে আমাদের দৈনন্দিন জীবন যাপন অনেকটা সহজ করে দিয়েছে বিভিন্ন মোবাইল এ্যাপ ভিত্তিক সেবা। পশ্চিমা বিশ্বের প্রায় সকল ধরনের পরিসেবা এখন এ্যাপের মাধ্যমে পাওয়া যায়।

ঘরে বসে রেস্টুরেন্টের খাবার ওর্ডার থেকে শুরু করে গাড়ি ভাড়া করা কিংবা বাস, ট্রেন এয়ারের টিকেট নেওয়া অথবা ব্যাংকিং লেনদেন বা কোন ধরনের কার্ড ছাড়া এটিএম বুথ থেকে টাকা উত্তোলন অথবা সরকারি বেসরকারি কোন প্রতিষ্ঠানের সেবা বা তথ্য পাওয়া সবই হচ্ছে কোন না কোন এ্যাপের মাধ্যমে।

পর্তুগাল তথা ইউরোপের এমনই কিছু গুরুত্বপূর্ণ ও অতিব প্রয়োজনীয় এ্যাপ নিয়ে আজ বিস্তারিত আলোচনা করার চেষ্টা করবো।

My Cnaim বর্তমানে পর্তুগাল ইউরোপের অভিবাসীদের কাছে বৈধ কাগজপত্র পাওয়ার শেষ আশ্রয়স্থল হিসেবে পরিচিত। সঠিক তথ্য ও নিয়মকানুন মেনে দেশটি থেকে সহজে বৈধতা পাওয়া সম্ভব। আর তার জন্য মাই কানাই নামের মোবাইল এ্যাপটি খুবই গুরুত্বপূর্ণ। এটির সাহায্যে একজন অভিবাসন প্রত্যাশী সকল তথ্য উপাত্ত বা অভিবাসন আইনের ধারা, উপধারা সহজে বিভিন্ন ভাষায় সংগ্রহ করতে পারে। তাছাড়া বৈধতা লাভের আগে ও পরের প্রয়োজনীয় তথ্য, সুযোগ সুবিধা এবং অধিকার সংক্রান্ত সকল তথ্য বা আর্টিকেল সমূহ এখান থেকে পাওয়া যায়।

MyRNE এই এ্যাপের মাধ্যমে পর্তুগালের আন্ত জেলা বাস বা দূর পাল্লার বাসের টিকিট সংগ্রহ করতে পারেন সহজেই। ঘরে বসে ডেবিট ক্রেডিট কিংবা PayPal এর মাধ্যমে পেমেন্ট প্রক্রিয়া সম্পূর্ণ করতে পারেন। তাছাড়া এটির মাধ্যমে পর্তুগাল থেকে ছেড়ে যাওয়া আন্তর্জাতিক গন্তব্যের বাসের টিকিট ও সংগ্রহ করা যায় যেমনঃ স্পেন, ফ্রান্স, ইটালি সহ অনন্য দেশে সমূহ।

CP পর্তুগালের বিভিন্ন শহর এবং ইউরোপ ব্যাপী বিস্তৃত ও ব্যাপক রেল নেটওয়ার্ক এর যেকোন গন্তব্যের টিকিট এই এ্যাপের মাধ্যমে সংগ্রহ করা যায়। এখানেও যেকোনো দেশের ডেবিট ক্রেডিট কিংবা PayPal এর মাধ্যমে পেমেন্ট প্রক্রিয়া সম্পূর্ণ করতে পারেন।

Id এই এ্যাপের মাধ্যমে পর্তুগালের মধ্যে যেকোন প্রপার্টি কেনাবেচা বা ভাড়া নেওয়া এবং দেওয়া যায়। বিশেষভাবে করে আবাসিক ও বানিজ্যিক স্থান ভাড়া নেওয়া ও দেওয়ার জনপ্রিয়তার শীর্ষে রয়েছে এই মোবাইল এ্যাপ সেবাটি। এখানে ফিল্টারিংয়ের মাধ্যমে ব্যক্তির বা প্রতিষ্ঠানের সাধ সাধ্য এবং প্রয়োজন অনুযায়ী প্রপার্টি পছন্দ করতে পারে এবং ভাড়া নেওয়া বা দেওয়া যেতে পারে।

RTP Play এটি পর্তুগালের সরকারি টিভি মোবাইলে দেখা এবং রেডিও শুনার গুরুত্বপূর্ণ একটি এ্যাপ। এই এ্যাপের মাধ্যমে RTP এর যেকোন চ্যানেল বা রেডিও মোবাইলের মাধ্যমে রিয়েল টাইমে উপভোগ করার পাশাপাশি তাদের পূর্বের রেকর্ডেড অনুষ্ঠান ও উপভোগ করার সুযোগ।

Euro Line/Flix Bus পর্তুগাল থেকে ইউরোপের যেকোন গন্তব্যে বাস সেবা বা টিকিট পেতে এই দুটি এ্যাপের বিকল্প নাই। ইউরো লাইন ইউরোপে ব্যাপক জনপ্রিয় বাস সার্ভিস পাশাপাশি দূরপাল্লার দূরত্বে প্লিক্স বাস সেবা ইউরো লাইনের চেয়ে কম খরচে পাওয়া যায়।

Ryanair/easy Jet/ Wizz Air/ TAP Portugal ট্রেন এবং বাসের পরে এবার আসা যাক বিমানে। পর্তুগাল তথা ইউরোপ ব্যাপি সল্প মূল্যে বিমান ভ্রমন বা টিকিট নিশ্চিত করনের অত্যন্ত জনপ্রিয় উপরে উল্লিখিত এ্যাপ সহ আরো বেশ কয়েকটি এ্যাপ রয়েছে। সর্বনিন্ম ৯ ইউরো থেকে শুরু করে সময় ও দূরত্ব অনুযায়ী খরচ নির্ভর করে টিকিট সংগ্রহ করার জন্য।

Bolt/Uber/Free Now মেট্রোপলিটন এলাকায় বা শহরে এ্যাপ ভিক্তিক পরিবহন সেবার কথা এখন আমরা কমবেশি সকলেই জানি। পর্তুগালের রাজধানী লিসবন, ফোর্তো এবং ফারো সহ বড় বড় আরো কয়েকটি শহরে এ্যাপের মাধ্যমে কার অথবা মাইক্রো বাস ভাড়া করা যায়। এক্ষেত্রে পরিচিতির দিকে এগিয়ে আছে উবার কিন্তু দূরত্ব অনুযায়ী ভাড়া তুলনামূলক কম আসে বল্ট নামক এ্যাপ সার্ভিসে।

MB WAY এই এ্যাপের মাধ্যমে পর্তুগালের যেকোন ব্যাংক একাউন্ট বা কার্ড ব্যবহার করে সরকারি বেসরকারি যেকোনো পরিশেবার বিল পরিশোধ করা যায়। তাছাড়া এই এ্যাপের মাধ্যমে কেনাকাটা সহ অনন্য প্রয়োজনীয় লেনদেন সম্পূর্ণ করা যায়। আরো রয়েছে এটিএম বুথ থেকে কার্ডলেস টাকা উত্তোলনের সুবিধা। মোটকথা পর্তুগালের মধ্যে সমস্ত অর্থ আদান-প্রদান বা পরিশোধের সহজ মাধ্যম হল এই এ্যাপটি।

Tier বর্তমানে শহরাঞ্চলের তরুণ প্রজন্মের জনপ্রিয় বাহন হল ছোট দুই চাকার ইলেক্ট্রিক স্কুটি। লিসবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে সারি সারি পার্ক করা আছে অসংখ্য ইলেক্ট্রিক স্কুটি। এ্যাপের মাধ্যমে ঘন্টা, দিন সপ্তাহ বা মাসিক ভিত্তিতে এসব স্কুটি তাৎক্ষণিক ব্যবহার করে শহরের বিভিন্ন প্রান্তে দ্রুত পৌছানো যায়।

Gira ইউরোপে সাইকেল বেশ জনপ্রিয় বাহন। উঁচু নিচু পাহাড়ি লিসবন শহর ও এর ব্যতিক্রম নয়। এখন প্রায় সমগ্র শহর জুড়ে সাইকেলের আলাদা লেন বা পথ আছে। ব্যক্তিগত সাইকেলের পাশাপাশি স্কুটির মত একটু পর পর শহরের বিভিন্ন অংশে সারি সারি সাইকেল পার্ক করা আছে। এই এ্যাপটির মাধ্যমে ঘন্টা, দিন, সপ্তাহ বা মাসিক ভিত্তিতে এসব সাইকেল তাৎক্ষণিক ব্যবহার করা যায় এবং ব্যবহার শেষে ১ ঘন্টার মধ্যে পাশ্ববর্তী অন্য পার্কিং এ রাখা যায়।

Airbnb বাড়ি বা এপার্টমেন্ট মালিকদের কাছে জনপ্রিয় এ্যাপ এয়ার বি এন বি। এই এ্যাপের মাধ্যমে ব্যক্তিগত বাড়ি বা এপার্টমেন্ট ভাড়া নেওয়া বা দেওয়া যায়। তবে শর্ত হচ্ছে কমপক্ষে তিন দিনের জন্য ভাড়া নিতে হবে। হোটেলের তুলনায় সল্প মূল্যে এখান থেকে পর্যটক বা ব্যবসায়ের কাজে আসা মানুষজন এখান থেকে রুম বা ভিলা ভাড়া নিতে পারে। একেবারে ঘরোয়া পরিবেশে যাদের অবকাশ যাপনে পছন্দ তাদের জন্য খবই দরকারী একটি এ্যাপ।

Talk Home পর্তুগাল থেকে বিভিন্ন দেশে সরাসরি কম খরছে মোবাইল নাম্বারে কল দিতে এই এ্যাপের বিকল্প নাই। মাত্র ২ সেন্ট মিনিটে বাংলাদেশের যেকোনো নাম্বারে সরাসরি কল করার সুযোগ রয়েছে এই এ্যাপটির মাধ্যমে।

OLX Portugal নতুন এবং পুরাতন জিনিসপত্র কেনাবেচার জন্য ব্যবহার করতে পারেন এই মোবাইল এ্যাপটি। গাড়ি থেকে নিত্যপ্রয়োজনীয় আসবাবপত্র সবই মিলে এখানে। সল্প বাজেটে প্রয়োজনীয় জিনিসপত্র পেতে চমৎকার একটি এ্যাপ।

Bla bla car এটিও একটি রাইড শেয়ারিং এ্যাপ। যাদের ব্যক্তিগত গাড়ি আছে তারা সাধারণত এক শহর থেকে অন্য শহর বা ইউরোপের এক দেশ থেকে অন্য দেশে যেতে রাইড শেয়ার করে এই এ্যাপের কাজটি। পাবলিক পরিবহনের তুলনায় অনেক কম খরচ ও সময়ে দূরের গন্তব্যে পৌঁছাতে খুবই প্রয়োজনীয় একটি এ্যাপ।

দেশসংবাদ/প্রতিনিধি/এনকে


আরও সংবাদ   বিষয়:  তথ্য প্রযুক্তি   পর্তুগাল   ইউরোপ   মোবাইল এ্যাপ  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
২৪ ঘণ্টায় আরও ৩২ মৃত্যু, আক্রান্ত ১২৭৫
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক : মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up