ঢাকা, বাংলাদেশ || রবিবার, ৩১ মে ২০২০ || ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ এবার পাসের হারে এগিয়ে রাজশাহী ■ জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৩৫ হাজার ৮৯৮ শিক্ষার্থী ■ যেভাবে জানা যাবে এসএসসি ও সমমানের ফল ■ এসএসসি-সমমানে পাসের হার ৮২.৮৭ শতাংশ ■ বিপর্যস্ত যুক্তরাষ্ট্র, আরও ৯৬০ জনের মৃত্যু ■ ৬৬ দিন পর অফিস খুলছে আজ, চলবে বাস ট্রেন লঞ্চ ■ ভাসছে ধান ভাসছে কৃষকের স্বপ্ন ■ আপাতত বন্ধ একাদশ শ্রেণিতে ভর্তি ■ মহাকাশের পথে প্রথম প্রাইভেট রকেটের যাত্রা ■ ডিসেম্বরের আগেই বাজারে আসছে করোনা ভ্যাকসিন ■ আজ সকাল ১১টায় এসএসসি’র ফল প্রকাশ ■ সরকারি প্রতিষ্ঠানগুলোকে ১৮ নির্দেশনা
মুক্তমত
প্রযুক্তির কল্যাণে ঘরে বসেই লাখ লাখ টাকা আয়
মোঃ এমদাদ উল্যাহ
Published : Wednesday, 22 January, 2020 at 12:01 AM
Zoom In Zoom Out Original Text

প্রযুক্তির কল্যাণে ঘরে বসেই লাখ লাখ টাকা আয়

প্রযুক্তির কল্যাণে ঘরে বসেই লাখ লাখ টাকা আয়

তথ্য-প্রযুক্তির বিকাশের ফলে দেশের অসংখ্য তরুণ-তরুণী ঘরে বসেই আউটসোর্সিং করে আয় করছে লাখ লাখ টাকা। ফলে বেকারত্ব থেকে মুক্তি পেয়েছে তারা। এমনই একজন ইঞ্জিনিয়ার ইব্রাহিম সুমন। তিনি ফেনী শহরে গড়ে তুলেছেন টুইনসফ্ট টেকনোলজি নামের একটি প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের মাধ্যমে আউটসোর্সিং প্রশিক্ষণ দিয়ে ও নিজে আউটসোর্সিং করে আয় করছেন। ইতোমধ্যে প্রশিক্ষণপ্রাপ্ত অনেক তরুণ-তরুণী আয় করে প্রশিক্ষণের ফি পরিশোধসহ পরিবারের ভরণ পোষণ করছে।

ইন্টারনেট মানুষের জীবনে প্রভাব ফেলছে। বিশ্বের বিভিন্ন দেশের বিভিন্ন প্রতিষ্ঠান তাদের নিজেদের অনেক কাজ অন্য দেশের কর্মীর মাধ্যমে সম্পন্ন করে থাকে। মানুষ এখন অনলাইনে অর্থ আয়ের জন্য নানা কৌশল প্রয়োগ করছে। অনলাইনে আয়ের নানা পথও তৈরি হয়েছে। ইন্টারনেট সংযোগ থাকলে যে কেউ এ ধরনের কাজের সঙ্গে যুক্ত হতে পারে। এক্ষেত্রে কাজের পাশাপাশি ভাষা দক্ষতাও সমানভাবে প্রয়োজন হয়। এই সকল কাজ ইন্টারনেটে অনেক সাইটে পাওয়া যায়। বাংলাদেশের মুক্ত পেশাজীবীগণ এই সকল সাইট ব্যবহার করে আত্মকর্মসংস্থানে সক্ষম হচ্ছে। আউটসোর্সিং এর মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

অনলাইনে আয়ের ক্ষেত্রে ফ্রিল্যান্সিং কাজ করার বিষয়টি সবচেয়ে জনপ্রিয়। বিভিন্ন ফ্রিল্যান্সারদের দক্ষতার ওপর ভিত্তি করে ফ্রিল্যান্স কাজের সুযোগ দেয় কয়েকটি ওয়েবসাইট। সেখানে অ্যাকাউন্ট খুলে দক্ষতা অনুযায়ী কাজের জন্য আবেদন করতে হয়। কাজদাতা তাদের প্রয়োজন অনুযায়ী যোগাযোগ করে ফ্রিল্যান্সারকে কাজ দেয়। এর মধ্যে ফাইভার ডটকম, আপওয়ার্ক ডটকম, ফ্রিল্যান্সার ডটকম ও ওয়ার্কএনহায়ার ডটকমে ফ্রিল্যান্সিং কাজ পাওয়া যায়। ঘণ্টায় ৫ থেকে ১০০ ডলার পর্যন্ত আয় করা যায় এসব সাইট থেকে। বিভিন্ন অনলাইন পেমেন্ট মাধ্যম ব্যবহার করে অর্থ আনা যায়।

এছাড়া নিজের একটি ওয়েবসাইট তৈরি করে গুগলের বিজ্ঞাপনের মাধ্যমে, অ্যাফিলিয়েট মার্কেটিং, গ্রাফিকস ডিজাইন, ওয়েব ডিজাইন, জরিপ, সার্চ ও রিভিউ, ভার্চুয়াল সহকারী, অনুবাদ, অনলাইন টিউটর, সামাজিক যোগাযোগের মাধ্যম, কনটেন্ট রাইটিং, ব্লগিং, ইউটিউব, ডেটা এন্ট্রি করেই প্রচুর আয় করা যায়।

২০১৪ সালের জানুয়ারিতে ফ্রিল্যান্সারদের দক্ষতাকে আরো বিকশিত করতে আইসিটি বিভাগ লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্পের উদ্বোধন করে। শেখার সঙ্গে সঙ্গে কিভাবে উপার্জন করা যায়-এই ধারণাকে তরুণদের কাছে পৌঁছে দিচ্ছে প্রকল্পটি। এছাড়া বেসরকারি পর্যায়েও বিভিন্ন সেন্টার থেকে প্রশিক্ষণ নিয়ে তরুণ-তরুণীরা প্রচুর আয় করছে। এক কথায়-অনলাইন থেকে আয়ের দিকে ঝুঁকছে তারা।  

আলাপকালে ফেনীর টুইনসফট্ টেকনোলজির স্বত্তাধিকারী ওয়েব ডিজাইনার ও ডেভেলপার ইঞ্জিনিয়ার মোঃ ইব্রাহিম সুমন বলেন, ‘বর্তমানে বাংলাদেশের প্রায় পাঁচ লাখ ফ্রিল্যান্সার ঘরে বসে বিশ্বের বিভিন্ন কোম্পানীর কাজ করছে। এতে করে দেশের সুনাম যেভাবে বাড়ছে, একইভাবে দেশের অর্থনৈতিক চাকা সচল করছে ফ্রিল্যান্সাররা। সরকারের আইটি সেক্টরে দক্ষ জনবল তৈরি করে বেকার যুবক-যুবতীদের কর্মসংস্থান তৈরির লক্ষ্যে ফেনীতে ২০০৯ সাল থেকে টুইনসফট টেকনোলজি কার্যক্রম শুরু করেছে। এ যাবৎকালে অত্র প্রতিষ্ঠান থেকে অসংখ্য যুবক-যুবতী প্রশিক্ষণ নিয়ে দক্ষতা অর্জন করে লোকাল ও আন্তর্জাতিক মার্কেটপ্লেসে কাজ করতে সক্ষম হয়েছে’।

লেখক : সাংবাদিক।
ই-মেইল : [email protected]


দেশসংবাদ/প্রতিনিধি/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  আউটসোর্সিং  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
ইউনাইটেডে আগুনে পুড়ে ৫ করোনা রোগীর মৃত্যু
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up