ঢাকা, বাংলাদেশ || বৃহস্পতিবার, ৯ এপ্রিল ২০২০ || ২৬ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ দেশে নতুন করোনা শনাক্ত ১১২, মৃত্যু ১ ■ করোনা পরীক্ষার স্থান ও যোগাযোগের নম্বর ■ সৌদি আরবে ঘুমন্ত অবস্থায় ৪ বাংলাদেশির মৃত্যু ■ তীব্র সমালোচনার মুখে ট্রাম্প ■ সৌদি ঘাঁটিতে হামলা, নিহত কয়েক ডজন সেনা ■ কোয়ারেন্টাইন শেষ খালেদা জিয়ার ■ চীনের উহানে বিয়ের হিড়িক ■ যুক্তরাষ্ট্রে ২৪ ঘন্টায় মৃত্যু ১৯৭৩ জন ■ নারায়ণগঞ্জের ডিসি, সিভিল সার্জনসহ শীর্ষ ব্যক্তিরা কোয়ারেন্টিনে ■ আখাউড়ায় করোনার উপসর্গ নিয়ে পোশাক শ্রমিকের মৃত্যু ■ যুদ্ধবিরতি ঘোষণা দিল সৌদি আরব ■ করোনায় আক্রান্তের সংখ্যা ১৫ লাখ ছাড়াল
ইনটেলের নতুন চেয়ারম্যান বাংলাদেশি ইশরাক
দেশসংবাদ ডেস্ক
Published : Friday, 24 January, 2020 at 2:33 PM

ওমর ইশরাক

ওমর ইশরাক

বিশ্বের অন্যতম শীর্ষ কম্পিউটার প্রসেসর নির্মাতা কোম্পানি ইনটেলের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন বাংলাদেশি ওমর ইশরাক। গত ১৫ জানুয়ারি পরিচালনা পর্ষদের সভায় বর্তমান চেয়ারম্যান অ্যান্ডি ব্রায়ান্টের পদত্যাগের পর তাকে এ দায়িত্ব দেওয়া হয়।

ড. ইশরাক ২০১৭ সালের মার্চ থেকে ইনটেলের পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে ছিলেন। তিনি ২০১১ সাল থেকে চিকিৎসা-প্রযুক্তির বাজারে শীর্ষ অবস্থানে থাকা মেডট্রনিকের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

১৯৫৬ সালে জন্ম নেওয়া ইশরাকের বেশিদিন বাংলাদেশে থাকা হয়নি। তার বাবা সরকারি চাকুরে হওয়ার সুবাদে ঢাকা ও ইসলামাবাদ মিলিয়ে থাকতে হয়েছে। একাত্তরে মুক্তিযুদ্ধের সময় তাদের পরিবার ছিল পাকিস্তানে। স্বাধীনতার পর পুরো পরিবার চলে আসে ঢাকায়।

উচ্চমাধ্যমিক পাসের পর ১৭ বছর বয়সে উচ্চতর লেখাপড়ার উদ্দেশ্যে চলে যান বিলেত। তিনি লন্ডনের কিংস কলেজ থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ও পিএইচডি ডিগ্রি নেন। নিজের ক্যারিয়ার গড়েছেন চিকিৎসা-প্রযুক্তিবিদ হিসেবে। ১৯৮০ সালে যোগ দেন ক্যালিফোর্নিয়ার ফিলিপস আলট্রাসাউন্ডে। চিকিৎসাযন্ত্র উদ্ভাবনের পাশাপাশি বিপণন বিভাগেও কাজ করেন।

পরে যোগ দেন এলবিট আলট্রাসাউন্ডে। ১৯৯৫ সালে চলে যান জেনারেল হেলথ কেয়ারে। ২০১১ সালে সেখান থেকে চিকিৎসাযন্ত্র নির্মাতা মেডট্রনিকের প্রধান নির্বাহী হিসেবে যোগ দেন। তিনি এশিয়া সোসাইটি ও মিনেসোটা পাবলিক রেডিওর বোর্ড অব ট্রাস্টির সদস্য।

দেশসংবাদ/বিপি/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  ইনটেল   ওমর ইশরাক  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft