ঢাকা, বাংলাদেশ || বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০ || ১৪ আশ্বিন ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ ভারতের পেঁয়াজ এলো চট্টগ্রাম বন্দরে ■ থানার পাশেই বোমা ফাটিয়ে ছিনতাই ■ করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীর ৬ প্রস্তাব ■ চুল দাড়ি গোঁফ কেটেও রেহাই পেল না তারেক ■ তুরস্কের গোলায় আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিত! ■ কুয়েতের আমির শেখ সাবাহ আর নেই ■ সীমান্ত হত্যা বন্ধে ভারতের সম্মতি ■ কৃষি জমিতে শিল্পকারখানা করা যাবে না ■ গণধর্ষণের ঘটনা অনুসন্ধানে কমিটি গঠন ■ ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, আক্রান্ত ১৪৮৮ ■ একসঙ্গে ৫ সমুদ্রে চীনের নজিরবিহীন যুদ্ধ মহড়া ■ স্বামীকে নামিয়ে গাড়ীতেই সেই নববধূকে গণধর্ষণ
মার্কিন ঘাঁটিতে ইরানের হামলা, আহত ৩৪ সেনা
দেশসংবাদ ডেস্ক
Published : Saturday, 25 January, 2020 at 10:11 AM, Update: 25.01.2020 12:57:56 PM
Zoom In Zoom Out Original Text

মার্কিন ঘাঁটিতে ইরানের হামলা, আহত ৩৪ সেনা

মার্কিন ঘাঁটিতে ইরানের হামলা, আহত ৩৪ সেনা

কাসেম সোলাইমানি হত্যার প্রতিশোধ নিতে ইরাকি মার্কিন ঘাঁটিতে ইরানের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলায় যুক্তরাষ্ট্রের প্রায় তিন ডজন সেনা আহত হয়েছে।

শুক্রবার পেন্টাগন জানায়, ৩৪ মার্কিন সেনা আঘাতজনিত মস্তিষ্কের ক্ষত (টিবিআই) ও কনকাসনের আক্রান্ত হয়েছে।

মার্কিন প্রতিরক্ষা দফতরের মুখপাত্র জোনাথন হফম্যান এমন তথ্য দিলেও এর আগে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, পশ্চিম ইরাকে ৮ জানুয়ারি ইরানের হামলায় কোন মার্কিন নাগরিক হতাহত হয়নি।

পরবর্তীতে দেশটির কর্তৃপক্ষ ১১ মার্কিন সেনাকে চিকিৎসা দেয়ার কথা জানিয়েছে। হফম্যান বলেন, চিকিৎসার জন্য ১৭ সেনাকে জার্মানি পাঠানো হয়েছে। শুক্রবার তাদের মধ্যে আট জনকে যুক্তরাষ্ট্রে ফিরিয়ে নেয়া হয়েছে।

এক সংবাদ সম্মেলনে পেন্টাগন মুখপাত্র বলেন, যুক্তরাষ্ট্রে ওয়াল্টার রিড (ওয়াশিংটনের কাছে সামরিক হাসপাতাল) কিংবা তাদের নিজস্ব ঘাঁটিতে এসব সেনাদের চিকিৎসা চলবে।

কিন্তু জার্মানিতে পাঠানো আক্রান্ত সেনারা সেখানে চিকিৎসা ও পর্যবেক্ষণের মধ্যে থাকবে বলে জানিয়েছেন এই মার্কিন কর্মকর্তা। তিনি বলেন, এছাড়াও ১৭ সেনাকে চিকিৎসা দেয়া হয়েছে। তারা ইরাকে নিজেদের দায়িত্বে ফিরে গেছেন।

ইরাকে সবচেয়ে বড় যুক্তরাষ্ট্রের ঘাঁটিগুলোর মধ্যে একটি আইন আল-আসাদে জোট বাহিনীর পাশাপাশি দেড় হাজার মার্কিন সেনা অবস্থান করছে। এছাড়াও সেখানে কয়েক হাজার ইরাকি সেনাও রয়েছে।

গত ৩ জানুয়ারি বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন ড্রোন হামলায় নিহত হন ইরানের সবচেয়ে প্রভাবশালী জেনারেল কাসেম সোলাইমানি।

তবে মার্কিন সেনাদের আহতের ঘটনায় ডোনাল্ড ট্রাম্পকে মিথ্যা বলায় অভিযুক্ত করেছেন দেশটির বিরোধী দল ডেমোক্র্যাট দলীয় আইনপ্রণেতারা।

কংগ্রেস সদস্য ডেব্বি ওয়াসারম্যান সুলটজ বলেন, ট্রাম্প এই আহতের ঘটনাকে তুচ্ছ করে দেখেছেন। টিবিআই আক্রান্ত সেনাদের অর্ধেকের অস্ত্রোপচার দরকার পড়েছে। এতে তারা সারাজীবন প্রতিবন্ধকতার শিকার হতে পারেন।

দেশসংবাদ/জেআর/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  মার্কিন ঘাঁটি   ইরান   হামলা   ইরাক   যুক্তরাষ্ট্র  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, আক্রান্ত ১৪৮৮
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক : মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up