ঢাকা, বাংলাদেশ || রবিবার, ৩১ মে ২০২০ || ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ এবার পাসের হারে এগিয়ে রাজশাহী ■ জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৩৫ হাজার ৮৯৮ শিক্ষার্থী ■ যেভাবে জানা যাবে এসএসসি ও সমমানের ফল ■ এসএসসি-সমমানে পাসের হার ৮২.৮৭ শতাংশ ■ বিপর্যস্ত যুক্তরাষ্ট্র, আরও ৯৬০ জনের মৃত্যু ■ ৬৬ দিন পর অফিস খুলছে আজ, চলবে বাস ট্রেন লঞ্চ ■ ভাসছে ধান ভাসছে কৃষকের স্বপ্ন ■ আপাতত বন্ধ একাদশ শ্রেণিতে ভর্তি ■ মহাকাশের পথে প্রথম প্রাইভেট রকেটের যাত্রা ■ ডিসেম্বরের আগেই বাজারে আসছে করোনা ভ্যাকসিন ■ আজ সকাল ১১টায় এসএসসি’র ফল প্রকাশ ■ সরকারি প্রতিষ্ঠানগুলোকে ১৮ নির্দেশনা
স্বাধীনতার স্বপ্ন দেখিয়েছিলেন কবি নজরুল
টুটুল রবিউল, চাঁপাইনবাবগঞ্জ
Published : Sunday, 26 January, 2020 at 2:32 PM
Zoom In Zoom Out Original Text

স্বাধীনতার স্বপ্ন দেখিয়েছিলেন কবি নজরুল

স্বাধীনতার স্বপ্ন দেখিয়েছিলেন কবি নজরুল

‘বাংলাদেশ বাঙ্গালীর, এখানে অন্য কেউ শাসক হতে পারবেনা। এই বঙ্গ একদিন স্বাধীন হয়ে বাঙ্গালীর হবে। কবি কাজী নজরুল ইসলাম তাঁর অসংখ্য কবিতা ও গানে স্বাধীন বাংলার স্বপ্ন বুনেছিলেন। সেই স্বপ্ন ধারন করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বীর বাঙ্গালী মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশকে স্বাধীন করে আমাদের স্বাধীন বাংলাদেশ উপহার দিয়েছেন। যার কবিতা ও গানে উদ্বুদ্ধ হয়ে বঙ্গবন্ধু স্বাধীনতার ডাক দিয়েছিলেন, সেই মহান ব্যক্তিতে তিনি সম্মানিত করতে ভুলেননি। দেশে পা রাখার পর পরই বঙ্গবন্ধু কবি কাজী নজরুল ইসলামকে দেশে এনে জাতীয় কবি উপাধি দিয়ে তাঁকে সম্মানিত করেছেন।’

তিনদিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন-২০২০ চাঁপাইনবাবগঞ্জ উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধান অতিথি খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।

২৬ জানুয়ারি রোববার সকাল ১০টায় নবাবগঞ্জ সরকারি কলেজ মাঠে জেলা প্রশাসক এজেডএম নুরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত তিনদিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি প্রফেসর ড. ফায়েক উজ্জামান ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, তোমাদের নজরুলকে জানতে হবে, নজরুলের দেশপ্রেম বুকে ধারণ করতে হবে। যেমন নজরুলের দেশপ্রেম ধারণ করেছিলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু, নবাবগঞ্জ সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মনোয়ারা খাতুন।

স্বাধীনতার স্বপ্ন দেখিয়েছিলেন কবি নজরুল

স্বাধীনতার স্বপ্ন দেখিয়েছিলেন কবি নজরুল


সংস্কৃতি মন্ত্রণালয়ের কবি নজরুল ইনস্টিটিউটের আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগিতায় অনুষ্ঠিত সম্মেলনের উদ্বোধনী দিনের আলোচনা সভায় মুখ্য আলোচক হিসেবে উপস্থিত থেকে নজরুলের কবিতা ও গান নিয়ে গুরুত্বপুর্ণ আলোচনা করেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের প্রফেসর ড. অসিত রায়, শাহমখদুম কলেজ, রাজশাহীর অবসরপ্রাপ্ত অধ্যক্ষ ও গবেষক ড. তসিকুল ইসলাম রাজা ও নবাবগঞ্জ সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর সুলতানা রাজিয়া।

জাতীয় নজরুল সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, নবাবগঞ্জ সরকারি কলেজের বাংলা বিভাগের প্রধান প্রফেসর ড. মাজহারুল ইসলাম তরু, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ মঞ্জুরুল হুদাসহ বিভিন্ন বিদ্যালয় ও কলেজের শিক্ষকমন্ডলী ও ছাত্র-ছাত্রীবৃন্দ।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক একেএম তাজকির-উজ-জামান।

বক্তারা তাঁদের বক্তব্যে, কবি কাজী নজরুল ইসলামকে মানবতাবাদী, সাম্য ও প্রেমের কবি আখ্যায়িত করে বলেন, তিনি মানব কল্যানের স্বপ্নদ্রষ্টা। তিনি ছিলেন ধর্ম নিরপেক্ষ কবি।

এর আগে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে হতে একটি বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে নবাবগঞ্জ সরকারি কলেজ মাঠে এসে শেষ হয়। র‌্যালি শেষে কলেজ মাঠে বেলুন ও পায়রা উড়িয়ে তিনদিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলনের উদ্বোধন করেন অতিথিবৃ্ন্দ।

উল্লেখ্য আজ বিকাল ৪টায় একই স্থানে ‘নজরুল-জীবন পরিক্রমা’ তথ্য চিত্র প্রদর্শণী ও সন্ধ্যা ৬ টায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এবং ২৭ ও ২৮ জানুয়ারি একই মঞ্চে নজরুল বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

নজরুল সম্মেলনের আগামী ২দিন কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক মোঃ আব্দুর রাজ্জাক ভুঞা, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসর ড. সফিকুন্নবী সামাদী, নাট্যকলা বিভাগের প্রফেসর ড. মহা. আলমগীর, নবাবগঞ্জ সরকারি কলেজের প্রফেসর ড. মাজহারুল ইসলাম তরু ও সহকারী অধ্যাপক প্রফেসর গোলাম  মোস্তফা কবি নজরুলের জীবনী নিয়ে আলোচনা সভায় বক্তব্য রাখবেন।

দেশসংবাদ/প্রতিনিধি/এনকে


আরও সংবাদ   বিষয়:   স্বাধীন   বাঙ্গালী   তিনদিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন   চাঁপাইনবাবগঞ্জ  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
ইউনাইটেডে আগুনে পুড়ে ৫ করোনা রোগীর মৃত্যু
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up