ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০ || ১৭ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ হার্ট অ্যাটাক করেছেন সম্রাট, গুরুতর অসুস্থ ■ ইতালিতে ২৪ ঘণ্টায় ৮১২ জনের মৃত্যু ■ লন্ডনে করোনায় ১০ বাংলাদেশির মৃত্যু ■ করোনা পরীক্ষায় স্থাপন করা হবে ১৭ ল্যাব ■ টোকিও অলিম্পিকের নতুন তারিখ ঘোষণা ■ ঢামেকে ৩ ঘণ্টায় মিলবে করোনা টেস্টের ফলাফল ■ আইসোলেশনে ইসরাইলের প্রধানমন্ত্রী! ■ করোনাভাইরাসে সিরিয়ায় প্রথম মৃত্যু ■ ফিলিপাইনে টোকিওগামী বিমান বিধ্বস্ত, সব যাত্রী নিহত ■ ঢাকা ছাড়ছেন ৩৫৬ মার্কিন নাগরিক-কূটনীতিক ■ ঈদ পর্যন্ত বাড়তে পারে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ■ মার্কিন জনগণ জীবন দিয়ে ট্রাম্পের উদাসীনতার মূল্য দিচ্ছেন
বাংলাদেশে চীনাদের অন-অ্যারাইভাল প্রবেশে নিষেধাজ্ঞা
দেশসংবাদ, ঢাকা
Published : Sunday, 2 February, 2020 at 1:44 PM, Update: 03.02.2020 11:32:26 AM

বাংলাদেশে চীনাদের অন-অ্যারাইভাল প্রবেশে নিষেধাজ্ঞা

বাংলাদেশে চীনাদের অন-অ্যারাইভাল প্রবেশে নিষেধাজ্ঞা

করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে চীনের নাগরিকদের অন-অ্যারাইভাল ভিসা দেয়া সাময়িক বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ।

রোববার (২ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ইতালি সফর নিয়ে আয়োজন করা হয় এ সংবাদ সম্মেলন।

গত ডিসেম্বরে উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে এখন পর্যন্ত চীনে ৩০৪ জনের মৃত্যু হয়েছে। একজনের মৃত্যু হয়েছে ফিলিপাইনে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ভারতসহ ২৭টি দেশে এই ভাইরাসে ১৪ হাজার ৫৫১ জনের আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

মানুষ থেকে মানুষে সংক্রমণের এ ভাইরাস ঠেকাতে চীন ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপানসহ বহু দেশ। ফিলিপাইনসহ অনেক দেশই এই ভাইরাসের প্রকোপ ঠেকাতে চীন থেকে আগতদের অন-অ্যারাইভাল ভিসা বন্ধ করে দেয়। সেই তালিকায় এবার যোগ হলো বাংলাদেশও। অনেক দেশের এয়ারলাইন্স চীনগামী ফ্লাইটও বন্ধ করে দিয়েছে। করোনাভাইরাসের কারণে বিশ্ব থেকে এক প্রকার বিচ্ছিন্ন হয়ে পড়েছে চীন।

করোনাভাইরাসের কারণে গত শনিবার (১ ফেব্রুয়ারি) চীনের উহান প্রদেশ থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ ফ্লাইটে দেশে নিয়ে আসা হয় ৩১২ বাংলাদেশিকে। তাদের মধ্যে ৩০২ জনকে দক্ষিণখানের আশকোনা হজ কাম্পে কোয়ারেন্টাইন (আলাদা) করে রাখা হয়েছে। বাকি ১০ জনের মধ্যে সাতজনকে সরকারি কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ও তিনজনকে (তিনজনের মধ্যে একজন মহিলা জ্বরের রোগী, তার সঙ্গে তার স্বামী ও শিশু সন্তান ইচ্ছে করেই হাসপাতালে অবস্থান করছেন) সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসা দেয়া হচ্ছে।

করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত করার জন্য বিমানবন্দরে বসানো হয়েছে থার্মাল স্ক্যানার। কোনো রোগী শনাক্ত করা হলে তাকে চিকিৎসা দেয়ার জন্য কুর্মিটোলা হাসপাতালে প্রস্তুত রাখা হয়েছে আইসোলেশন ইউনিট। এছাড়া এ ভাইরাস মোকাবিলায় সরকার প্রস্তুত বলেও জানাচ্ছেন ঊর্ধ্বতন কর্মকর্তারা।

দেশসংবাদ/জেএন/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  অন-অ্যারাইভাল ভিসা   চীন   করোনাভাইরাস  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft