ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০ || ১৭ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ দলীয় নেতাদের ওপর ক্ষুব্ধ খালেদা জিয়া! ■ করোনার মধ্যেই চীনে দাবানল, নিহত ১৯ ■ কাবা শরীফে আবারও তাওয়াফ চালু ■ সামনের দিনগুলো আমাদের জন্য খুবই ঝুঁকিপূর্ণ ■ করোনা মোকাবেলায় জাতীয় কমিটি চান ফখরুল ■ দিল্লিতে করোনায় তাবলিগের ৭ জনের মৃত্যু ■ দেশে আরও দু’জনের শরীরে করোনা সংক্রমণ ■ ভারতে একদিনে করোনায় আক্রান্ত ২২৭ ■ কারাগারগুলোতে সর্বোচ্চ সতর্কতা ■ পেছাচ্ছে এসএসসি পরীক্ষার ফল! ■ করোনা পরিস্থিতি এখন বেশি ভয়ঙ্কর ■ করোনা মহামারী শেষ হতে অনেক দেরি
আরও অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রের প্রদর্শন করল ইরান
দেশসংবাদ ডেস্ক
Published : Monday, 10 February, 2020 at 9:38 AM

আরও অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রের প্রদর্শন করল ইরান

আরও অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রের প্রদর্শন করল ইরান

ইরান ‘রা'দ-৫০০’ নামে নতুন ক্ষেপণাস্ত্রের প্রদর্শন করেছে। এই ক্ষেপণাস্ত্রে 'যুহাইর' নামের কম্পোজিট মোটর বসানো হয়েছে। এছাড়া 'সালমান' নামের আরেকটি কম্পোজিট মোটর প্রদর্শন করেছে যা স্যাটেলাইটবাহী রকেটে ব্যবহার করা যাবে।

রবিবার নতুন এই ক্ষেপণাস্ত্র প্রদর্শনের সময় ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি'র প্রধান মেজর জেনারেল হোসেইন সালামি এবং আইআরজিসি'র অ্যারোস্পেস ডিভিশনের প্রধান আমির আলী হাজিযাদেহ উপস্থিত ছিলেন।

নয়া কম্পোজিট মোটরে কার্বন ফাইবার ব্যবহার করা হয়েছে যা তিন হাজার সেন্টিগ্রেড পর্যন্ত তাপ সহ্য করতে সক্ষম। এই উপাদানের মাধ্যমে মোটর তৈরি করার ফলে এর ওজন অত্যন্ত কম এবং এই মোটর দিয়ে তৈরি ক্ষেপণাস্ত্রের ওজনও হবে তুলনামূলক অনেক কম।

ইরানের প্রতিরক্ষা সূত্র একটি তুলনামূলক চিত্র দিয়ে জানিয়েছে, ইরানের ফতেহ-১১০ ক্ষেপণাস্ত্রের চেয়ে নয়া রা'দ-৫০০ ক্ষেপণাস্ত্রের ওজন অর্ধেক, কিন্তু পাল্লা দুইশ' কিলোমিটার বেশি।

এছাড়া ইরান ক্ষেপণাস্ত্রে 'চলমান নোজল' স্থাপন করতে সক্ষম হয়েছে। এটিও বেশি পাল্লার হালকা ক্ষেপণাস্ত্র তৈরিতে কার্যকর ভূমিকা রাখবে।

দেশসংবাদ/বিডি/এনকে


আরও সংবাদ   বিষয়:  ক্ষেপণাস্ত্র   ইরান  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft