ঢাকা, বাংলাদেশ || বৃহস্পতিবার, ৪ জুন ২০২০ || ২১ জ্যৈষ্ঠ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ ঢাকায় আসছে চীনা করোনা মেডিকেল টিম ■ বিসিএস ফল প্রকাশে দীর্ঘসূত্রিতা, পরীক্ষার্থীদের উদ্বেগ ■ গণপরিবহনে দ্বিগুণ ভাড়া নেয়া হচ্ছে ■ প্রাথমিক বিদ্যালয় ১৫ জুন পর্যন্ত ছুটি ■ ইউনাইটেডে আগুনে পুড়ে ৫ রোগীর মৃত্যুতে মামলা ■ করোনার টিকা উৎপাদন শুরু ■ করোনামুক্ত হলো এস আলম পরিবার ■ করোনা উপসর্গ নিয়ে ভিকারুননিসার শিক্ষিকার মৃত্যু ■ শ্বাসকষ্ট নিয়ে প্রধান বিচারপতি সিএমএইচে ভর্তি ■ পাচারকারীদের হাতে বন্দি আরও ১৯ বাংলাদেশি ■ দক্ষ বাংলাদেশিদের জন্য আয়ারল্যান্ডের ভিসা সহজ করার অনুরোধ ■ বিশ্বের যে সব শীর্ষ নেতা করোনায় আক্রান্ত!
বর্নাঢ্য আয়োজনে হাবিপ্রবিতে ‘কৃষিবিদ দিবস’ পালিত
আব্দুল মান্নান, হাবিপ্রবি
Published : Thursday, 13 February, 2020 at 11:12 PM
Zoom In Zoom Out Original Text

বর্নাঢ্য আয়োজনে হাবিপ্রবিতে ‘কৃষিবিদ দিবস’ পালিত

বর্নাঢ্য আয়োজনে হাবিপ্রবিতে ‘কৃষিবিদ দিবস’ পালিত

‘বঙ্গবন্ধুর অবদান কৃষিবিদ ক্লাস ওয়ান’ স্লোগানকে  সামনে রেখে বিভিন্ন কর্মসূচি মধ্যদিয়ে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কৃষিবিদ দিবস ২০২০ পালিত হয়েছে।

কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম এর নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও ছাত্র-ছাত্রীদের এক বর্ণাঢ্য র‍্যালি বের হয়। র‍্যালিটি প্রশাসনিক ভবন থেকে শুরু হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় প্রশাসনিকের ভবনে সামনে এসে এক সংক্ষিপ্ত আলোচনার মাধ্যমে শেষ হয়।

এর পর দিবসের তাৎপর্যের উপর ভিত্তি করে বিশ্ববিদ্যালয়ের হিসাব শাখার পরিচালক ও কৃষিবিদ দিবস উদযাপন আয়োজক কমিটির সদস্য সচিব প্রফেসর ড. শাহাদাৎ হোসেন খান-এর সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার,রেজিস্ট্রার প্রফেসর ডা. মো. ফজলুল হক (বীর মুক্তিযোদ্ধা),ফিসারিজ অনুষদের ডীন প্রফেসর ড. মোছা. নাহিদ আক্তার, পরিকল্পনা ও উন্নয়ন শাখার পরিচালক প্রফেসর ড. মো. মোস্তাফিজার রহমান, জনসংযোগ ও প্রকাশনা শাখার পরিচালক প্রফেসর ড. শ্রীপতি সিকদার, প্রক্টর প্রফেসর ড. মো. খালেদ হোসেন, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক প্রফেসর ড. ইমরান পারভেজ, পরিবহন শাখার পরিচালক প্রফেসর ড. মফিজ উল ইসলাম, প্রগতিশীল কর্মকর্তা পরিষদের আহবায়ক কৃষিবিদ ফেরদৌস আলম,ছাত্রনেতা রিয়াদ খান সহ বিভিন্ন কৃষি, ভেটেরিনারি ও মাৎস্য বিজ্ঞান অনুষদীয় শিক্ষার্থীবৃন্দ।

বর্নাঢ্য আয়োজনে হাবিপ্রবিতে ‘কৃষিবিদ দিবস’ পালিত

বর্নাঢ্য আয়োজনে হাবিপ্রবিতে ‘কৃষিবিদ দিবস’ পালিত


আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষিবিদদের ক্লাস ওয়ান মর্যাদা প্রদান করেছিলেন বলেই আমরা আজ মাথা উচু করে দাড়াতে পারি। কৃষিবিদ হিসেবে গর্ব করতে পারি। মুজিববর্ষ উপলক্ষে আমি বেশ কিছু উদ্যোগ হাতে নিয়েছিলাম এরই মধ্যে বেশকিছু বাস্তবায়ন করেছি, সামনে আরও অনেক কিছু করার ইচ্ছা আছে। সর্বশেষ গতকাল উদ্বোধন করেছি ভ্রাম্যমান ভেটেরিনারি ক্লিনিক (বিশেষায়িত অ্যাম্বুলেন্স),এর আগে মুজিব বর্ষের শুরুতেই কৃষক সেবা কেন্দ্র,কৃষি মাৎস্য ও প্রাণীসম্পদ গবেষণা কমপ্লেক্স, মৎস্য হ্যাচারী, ডেইরি ও পোল্ট্রি ফার্ম এর উদ্বোধন করা হয়েছে। কৃষক সেবা কেন্দ্র এ অঞ্চলের কৃষকদের জন্য প্রশিক্ষণসহ তাদের বিভিন্ন সমস্যা সমাধানে ইতোমধ্যে কাজ শুরু করে দিয়েছে। এসব কিছুই সম্ভব হয়েছে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা-এর কৃষি বান্ধব সরকারের উন্নয়ন ও ধারাবাহিক সহযোগিতার কারণে। সামনে সব অনুষদীয় শিক্ষার্থীদের জন্য ক্যারিয়ার এডভাইজারি সার্ভিস সেন্টার চালু করার উদ্যোগ নিয়েছি। আশা করি খুব দ্রুতই সেটিও বাস্তবায়ন হবে। এটি হয়ে গেলে শিক্ষার্থীরা চাকুরী, উচ্চ শিক্ষার জন্য দেশে বিদেশে শিক্ষাবৃত্তি, চাকুরী সংক্রান্ত বিভিন্ন পরামর্শসহ তথ্য ও দিকনির্দেশনা এখান থেকেই পাবে। ফলে শিক্ষার্থীরা ব্যাপকভাবে উপকৃত হবে।  

কৃষিবিদ দিবস উদযাপন আয়োজক কমিটির আহবায়ক ও কৃষি অনুষদের ডীন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বলেন,এক সময় কৃষিবিদরা অবহেলিত ছিল পরবর্তীতে বঙ্গবন্ধুর কল্যাণে কৃষিবিদ্রা প্রথম শ্রেণীর মর্যাদা লাভ করেছে। দেশের সকল সেক্টরে এখন কৃষিবিদদের পদচারণা। এই কৃষিবিদদের কারণেই দেশ খাদ্যে স্বয়ংসম্পুর্নতা অর্জন করেছে। মানুষের চিকিৎসার জন্য যেমন দেশের প্রতিটি ইউনিয়নে একজন করে এমবিবিএস ডাক্তার নিয়োগ দেয়া হচ্ছে ঠিক তেমনিভাবে প্রতিটি ইউনিয়নে কৃষক সেবা কেন্দ্র করে একজন করে কৃষিবিদ নিয়োগ, বিএমডিসির মতো স্বীকৃতি প্রদান এবং ভেটেরিনারিয়ানদের মতো এক্সটার্ণশিপ চালু করা এখন সময়ের দাবি। এ সময় তিনি উপাচার্যের দৃষ্টি আকর্ষণ করে এ ব্যাপারে পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানান।   

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদীয় ডীন, শিক্ষক, কর্মকর্তা,শিক্ষার্থী এবং ছাত্রলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

দেশসংবাদ/প্রতিনিধি/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  হাবিপ্রবি   কৃষিবিদ দিবস  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
ঢাকায় আসছে চীনা করোনা মেডিকেল টিম
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up