ঢাকা, বাংলাদেশ || শনিবার, ৪ এপ্রিল ২০২০ || ২১ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ করোনায় আক্রান্ত র‌্যাব সদস্য, টেকনাফে ১৫ বাড়ি-দোকান লকডাউন ■ বিশ্বে মৃতের সংখ্যা ৫৯ হাজার অতিক্রম ■ করোনার ভয়াল থাবায় লন্ডভন্ড যুক্তরাষ্ট্র ■ বিশ্বে প্রতি মিনিটে ৪ জনের মৃত্যু ■ ইতালিতে আজও মৃত্যুর মিছিলে ৭৬৬ জন ■ সর্দি জ্বরে বৃদ্ধের মৃত্যু, আতঙ্কে জনশূন্য গ্রাম ■ করোনা নিয়ন্ত্রণে ব্যর্থ হলে বিশ্বব্যাপী খাদ্য সংকট ■ দুইদিনে তাবলিগ জামাতের ৬৪৭ জন আক্রান্ত ■ নিউইয়র্কে ২৪ ঘন্টায় ৫৬২ জনের মৃত্যু ■ যুক্তরাজ্যে ২৪ ঘণ্টায় রেকর্ড ৬৮৪ জনের মৃত্যু ■ চট্টগ্রামে করোনা রোগী শনাক্ত ■ চাকরিজীবীদের তিন মাস বেতন দেবে সৌদি
মুন্সীগঞ্জে ৪ সাঁকোয় ভোগান্তিতে ৫ গ্রামের মানুষ
মুন্সীগঞ্জ প্রতিনিধি
Published : Thursday, 13 February, 2020 at 11:43 PM, Update: 13.02.2020 11:45:27 PM

মুন্সীগঞ্জে ৪ সাঁকোয় ভোগান্তিতে ৫ গ্রামের মানুষ

মুন্সীগঞ্জে ৪ সাঁকোয় ভোগান্তিতে ৫ গ্রামের মানুষ

মুন্সীগঞ্জে চরাঞ্চলের মোল্লাকান্দি ইউনিয়নের ৫ টি গ্রামের মানুষের ভোগান্তির কারন হয়েছে ৪ টি বাঁশের সাঁকো প্রতিদিনের এমন ভোকান্তিতে পড়েছে ইউনিয়নটির গাব্বার ঢালী কান্দি,চর সেরজাবাদ, চর ছোট কেওয়ার,মোল্লাবাড়ী, ও খাস মোল্লাকান্দীসহ  দুটি সরকারী গুচ্ছ গ্রামের বাসিন্দারা। ৫ টি গ্রামে জন সংখ্যা রয়েছে প্রায় ৮ হাজার।

অপরদিকে দুটি গুচ্ছগ্রামে পরিবার রয়েছে ৮৬ টি। যারা সবাই প্রতিদিন জীবনের ঝুঁকি নিয়ে পাড়াপাড় হচ্ছে ৪ টি বাঁশের সাঁকো দিয়ে। ৪ টি সাকোর মধ্যে রজত রেখা নদী উপরে সবচে বড় সাঁকো,পরে রয়েছে মোল্লাবাড়ীতে একটি, চর সেরজাবাদ একটি ও সেরজাবাদ শনিবাড়ী অপর একটি   মোট ৪ টি সাঁকো। প্রতিদিন এই সাঁকো গুলো দিয়ে নারী, শিশু পুরুষের পাশাপাশা  স্কুল, কলেজে পড়ুয়া ছাত্র-ছাত্রীদের পাড়াপাড় হতে হয়। শুধু তাই নয় এ গ্রাম গুলোর সাথে সড়ক পথে মুন্সীগঞ্জ শহর থেকে বিচ্ছিন্ন। মুন্সীগঞ্জ শহরের আসতে হলে বাঁশের সাঁকো দিয়ে রজত রেখা নদী পাড় হয়ে পাশ্ববর্তি উপজেলা টঙ্গিবাড়ীর আলদি বাজার হয়ে আসতে হয়। এ যেন আলোর নিচে এক অন্ধকার জগত।

মুন্সীগঞ্জে ৪ সাঁকোয় ভোগান্তিতে ৫ গ্রামের মানুষ

মুন্সীগঞ্জে ৪ সাঁকোয় ভোগান্তিতে ৫ গ্রামের মানুষ


স্থানীয় খাস মোল্লাকান্দী গ্রামের হাজী মোঃ উজির আলী বলেন, জন্মের পর থেকে আমাদের যাতায়াতের প্রদান ভরসা এই বাঁশের সাঁকোগুলো। আমার বয়স এখন ৫৫ আজ পর্যন্ত ৪ টি সাঁকোর একটিও ব্রিজে রুপান্তর হলোনা। সরকারের পর সরকার বদল হলো তবে আমাদের গ্রাম গুলোর মানুষের ভাগ্যের উন্নয়ন হলো না।

মোল্লাবাড়ির বাসিন্দা বিল্লাল গাজী বলেন, ৫ গ্রামের মানুষের ভোগান্তার শেষ নাই। নির্বাচন আসলে জন প্রতিনিধিরা কত প্রতিশ্রুতি দেয় নির্বাচন শেষ হলে  তা আর ঠিক থাকেনা। এ গ্রাম গুলোর যাতায়েতের ৪ টি সাঁকোর মধ্যে একটি অবস্থিত রজত রেখা নদীর উপরে তার নিজ দিয়ে চলে বিভিন্ন নৌযান। তার পরেও কতটা ভয়ে আর আতঙ্কের মধ্যে আমাদের এই গ্রামগুলোর নারী-শিশু ও পুরুষরা পাড়াপাড় হয়। ৪ টি ব্রিজের মধ্যে রজত রেখা নদীর উপরের ব্রিজটি খুব জরুরি প্রয়োজন হয়ে পড়েছে বলেও তিনি দাবী করেন।

গাব্বার ঢালীকান্দি গ্রামের আমেনা বেগম বলেন,আমাদের গ্রামের শিশু থেকে বৃদ্ধা সবার যাতায়েতের একমাত্র ভরসা এই বাঁশের সাকো গুলো। আমরা এক গ্রাম থেকে অপর গ্রামে যেতে হলে সাঁকো পাড় হতে হয়। আমার এখন আধীযুগের প্রচানি গ্রামে বাস করছি। অতিদ্রুত এই ৪ টি সাকোর মধ্যে রজত রেখা নদীর উপরে একটি ব্রিজ করে দিলে মুন্সীগঞ্জ শহরের সাথে আমাদের যোগাযোগ ব্যবস্থা সহজ হবে।

ইউপি চেয়ারম্যান মহসিনা হক কল্পনা বলেন, গ্রামগুলো দুই উপজেলার সীমান্তবর্তী হওয়ার যোগাযোগ ব্যবস্থার তেমন উন্নয়ন হয়নি। রজতরেখা নদীতে একটি সাঁকো তৈরী হলে স্থানীয় গ্রামগুলোর মানুষের ভোগান্তি কিছুটা কমে আসবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ফারুক আহাম্মেদ বলেন, গ্রামগুলো সরেজমিনে পরিদর্শন করে যোগাযোগ  ব্যবস্থার সমস্যাগুলো চিহ্নিত করে ব্যবস্থা নেয়া হবে।

দেশসংবাদ/প্রতিনিধি/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  মুন্সীগঞ্জ   সাঁকো   ভোগান্তি  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft