ঢাকা, বাংলাদেশ || বৃহস্পতিবার, ৪ জুন ২০২০ || ২১ জ্যৈষ্ঠ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ ঢাকায় আসছে চীনা করোনা মেডিকেল টিম ■ বিসিএস ফল প্রকাশে দীর্ঘসূত্রিতা, পরীক্ষার্থীদের উদ্বেগ ■ গণপরিবহনে দ্বিগুণ ভাড়া নেয়া হচ্ছে ■ প্রাথমিক বিদ্যালয় ১৫ জুন পর্যন্ত ছুটি ■ ইউনাইটেডে আগুনে পুড়ে ৫ রোগীর মৃত্যুতে মামলা ■ করোনার টিকা উৎপাদন শুরু ■ করোনামুক্ত হলো এস আলম পরিবার ■ করোনা উপসর্গ নিয়ে ভিকারুননিসার শিক্ষিকার মৃত্যু ■ শ্বাসকষ্ট নিয়ে প্রধান বিচারপতি সিএমএইচে ভর্তি ■ পাচারকারীদের হাতে বন্দি আরও ১৯ বাংলাদেশি ■ দক্ষ বাংলাদেশিদের জন্য আয়ারল্যান্ডের ভিসা সহজ করার অনুরোধ ■ বিশ্বের যে সব শীর্ষ নেতা করোনায় আক্রান্ত!
হাবিপ্রবিতে নাট্যোৎসবে মঞ্চস্থ হতে যাচ্ছে কনক সরোজিনী
হাবিপ্রবি প্রতিনিধি
Published : Friday, 14 February, 2020 at 5:35 PM
Zoom In Zoom Out Original Text

হাবিপ্রবিতে নাট্যোৎসবে মঞ্চস্থ হতে যাচ্ছে কনক সরোজিনী

হাবিপ্রবিতে নাট্যোৎসবে মঞ্চস্থ হতে যাচ্ছে কনক সরোজিনী

ভারতের স্বনামধন্য নাট্যসংগঠন ‘অনীক’ আয়োজিত ‘দ্বাবিংশ গঙ্গা যমুনা নাট্যোৎসব’-এ আগামী ২৮ ফেব্রুয়ারি শুক্রবার সন্ধ্যা সাড়ে ছ’টায় মঞ্চস্থ হতে যাচ্ছে শতবর্ষী নাট্যসংগঠন, দিনাজপুর নাট্যসমিতি প্রযোজিত নাটক, “কনক সরোজিনী”।

“বিবিধের মাঝে দেখ মিলন মহান” স্লোগানকে সামনে রেখে এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে শ্রদ্ধাঞ্জলিস্বরূপ আয়োজিত এ উৎসব আগামী ২৬ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ, ২০২০ইং পর্যন্ত চলবে।

নন্দিত নাট্যজন, মাহমুদুল ইসলাম সেলিম রচিত এবং জনপ্রিয় নাট্য নির্দেশক, নয়ন বার্টেল নির্দেশিত এ নাটকটি ১৮৯০ সালে প্রতিষ্ঠিত প্রফেশনাল থিয়েটার, ক্রাউন থিয়েটারকে উপজিব্য করে সৃষ্ট এক অনন্য দৃশ্যকাব্য।

উনিশ শতকে প্রতিষ্ঠিত ডায়মন্ড জুবিলী থিয়েটার ও ক্রাউন থিয়েটারের টানাপোড়েনের পাশাপাশি নারী নাট্যকর্মীদের অসহায়ত্ব ও সংগ্রাম সুনিপুণভাবে চিত্রায়ন করা হয়েছে নাটকটিতে।  সেইসাথে তৎকালীন পেশাদারী থিয়েটার চর্চার প্রতিবন্ধকতাগুলোরও কিছু স্পষ্ট ছবি দেখা যায় নাটকে।

নাটকের অন্যতম কেন্দ্রীয় চরিত্র রাখাল চন্দ্র বসাক কলকাতা থেকে নিজের বিপরীতে অভিনয়ের জন্য নৃত্যপটিয়সী বাঈজি কনক সরোজিনীকে মাত্র দশ হাজার টাকার বিনিময়ে কিনে কৌশলে ঢাকায় নিয়ে আসে।

নিজের অজান্তে বিক্রি হওয়া এই কনক সরোজিনীই পরবর্তিতে হয়ে ওঠেন ঢাকার বিখ্যাত নাট্যাভিনেত্রী, যাকে ঘিরেই পুরো নাটকের গল্প এগিয়ে যায়।

নাটকের আরেকটি উজ্জলতর চরিত্র নাট্যকার অর্ধেন্দু শেখর মুস্তফি।যাকে ভালোবেসেই প্রতারিত হয় কনক সরোজিনী। বিক্রি হয় রাখাল বসাকের কাছে। যেখানে তাকে রক্ষিতার মত জীবন যাপন করতে হয়। নাটকের অন্যান্য চরিত্রগুলো হচ্ছে সরলা দেবী, ইন্দু রানী, বিন্দু, গোলাম মওলা, কিশোরীলাল, কাদের সরদার, তোতা মিয়া, রাজকুমার দত্ত ও দ্বারকানাথ চক্রবর্তী।

উল্লেখ্য, নাটকটি তপন থিয়েটারের পাশাপাশি আগামী ২ মার্চ, ২০১৯ ইং তারিখে চন্দননগরের রবীন্দ্র ভবন মঞ্চেও মঞ্চায়িত হবে বলে নিশ্চিত করেছেন নাট্য নির্দেশক নয়ন বার্টেল।

দেশসংবাদ/প্রতিনিধি/আইশি


আরও সংবাদ   বিষয়:  দ্বাবিংশ গঙ্গা যমুনা নাট্যোৎসব   দিনাজপুর নাট্যসমিতি প্রযোজিত নাটক   কনক সরোজিনী  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
ঢাকায় আসছে চীনা করোনা মেডিকেল টিম
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up