ঢাকা, বাংলাদেশ || শুক্রবার, ১০ এপ্রিল ২০২০ || ২৬ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ করোনা থেকে সুস্থ সাড়ে ৩ লাখ মানুষ! ■ প্রস্তুত মঞ্চ, রোববারের মধ্যে ফাঁসি! ■ শনিবার সরকারের কাছে গণস্বাস্থ্য কেন্দ্রের কিট হস্তান্তর ■ বাংলাদেশ ব্যাংকের বিশেষ ছাড় ■ মসজিদে নয় বাসায় শবে বরাতের আমল ■ নারায়ণগঞ্জ থেকেই ছড়িয়েছে করোনা! ■ চীনের অভিজ্ঞতা থেকে শিখছে বাংলাদেশ ■ ফের ব্যাংক লেনদেনের সময় কমল ■ গুজব ছড়ালেই কঠোর ব্যবস্থা ■ চীনের আরেকটি শহর লকডাউন ■ সরকার প্রবাসীদের পাশে আছে ■ করোনা চিকিৎসায় প্রস্তুত ৬৯ বেসরকারি হাসপাতাল
ফুলে ফুলে সেজে উঠুক বসন্ত, ছড়াক ভালোবাসা
অ আ আবীর আকাশ, লক্ষীপুর
Published : Saturday, 15 February, 2020 at 6:05 PM

ফুলে ফুলে সেজে উঠুক বসন্ত, ছড়াক ভালোবাসা

ফুলে ফুলে সেজে উঠুক বসন্ত, ছড়াক ভালোবাসা

শীত বিদায়ের পর আমাদের ভুবনে নেমে এসেছে বসন্ত ঋতু। চারদিকে ফুলে ফুলে সেজে উঠেছে প্রকৃতি। সুভাষ মুখোপাধ্যায়ের ভাষায় ‘ফুল ফুটুক না ফুটুক আজ বসন্ত।’ শীতের রুক্ষ প্রকৃতিতে বর্ণিলতা ছড়িয়ে ঋতুরাজ বসন্তের আগমনে রঙের ছোঁয়া লাগে বাঙালির মনেও। বসন্তের হাত ধরে এসে গেছে ভালবাসার উৎসব। আর পরের সপ্তাহে আসবে ভাষা দিবস।

বৈচিত্র্যময় ফুলের  আগুনে  ভরায় ফাগুনে বনে বনে ঝরা পাতার জীর্ণতা পেরিয়ে আজ কচি পাতায় পাতায় নতুন প্রাণের জয়োগান, মুখরতা। বসন্তের প্রকৃতিতে অবশেষে সুর খুঁজবে কোকিল। বসন্তেই বুনো ফুলের ঘ্রাণে মোহিত মৌমাছির চঞ্চল উড়াউড়ি। নাগরিক জীবনে ঋতুরাজ বৈচিত্র নিয়ে ধরা না দিলে কোথাও পথের ধারে কৃষ্ণচূড়ার রক্তিম শোভা, নানা যন্ত্রণাক্লিষ্ট ব্যস্ত নাগরিকেদের হঠাৎ মনে রাঙ্গিয়ে দেবে বসন্ত। নগরীর বৃক্ষনিবিড় কোন পার্কে কোকিলের ডাক ক্ষণিকের জন্য মুগ্ধ করবে তাদের। কিন্তু বসন্ত বরণ উৎসবের মধ্যমণি কিন্তু এ নগরই। উন্মুখ তারুণ্যরা উচ্ছ্বাসে বসন্ত বরণ করে নিচ্ছে।

ফাল্গুনের প্রথম দিন সকাল থেকেই তরুণ-তরুণীরা বাংলা একাডেমি মেলা প্রাঙ্গণে একুশের বইমেলা, চারুকলা চত্বর, টিএসসি, পাবলিক লাইব্রেরি, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, শাহবাগ মাতিয়ে রেখেছে। রমনা পার্কসহ  নানা গার্ডেনে তারুণ্যের উচ্ছ্বাস লক্ষ্য করা মত। সবচেয়ে বেশি লক্ষ করা যায় প্রাকৃতিক সৌন্দর্য বসন্তের বাহারি রঙের ফুলের মেলা গ্রামীণ প্রকৃতিতে। উপকূলীয় জেলা লক্ষ্মীপুরে বসবাস হওয়ায় আমরা এর তীব্রতা অনেক বেশি লক্ষ্য করি। উপভোগ করি ফুলের রং সুবাস।

বাসন্তী পোশাকে সেজেছে তারা। তরুণীদের বাসন্তী রঙের শাড়ির সঙ্গে খোঁপায় থাকবে গাঁদা, গোলাপসহ নানা ফুল, থাকবে ফুলের মালা। তরুণরা বাসন্তী রঙের পাঞ্জাবি ও ফতুয়ায় সাজিয়েছে নিজেদের। এতোক্ষণে রাজধানীর পথে পথেই দেখা দেখা যাচ্ছে তাদের ভীড়। পাশাপাশি ফেসবুক, মুঠোফোনসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে দিনভরই চলেছে বসন্তের শুভেচ্ছা বিনিময়। চলছে বসন্তের শুভেচ্ছা বিনিময়, করছে একে অপরের সঙ্গে হাসি চোখের ভাষা বিনিময়। প্রাণ খুলে মাকসুদ এসে গানটি গাইতে ইচ্ছে করে...' ওই বাসন্তী রং শাড়ি পইরা ললনারা হেটে যায়'।

দেশসংবাদ/প্রতিনিধি/আইশি


আরও সংবাদ   বিষয়:  ফুলে ফুলে সেজে উঠুক   বসন্ত   ছড়াক ভালোবাসা   



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft