ঢাকা, বাংলাদেশ || রবিবার, ২৯ মার্চ ২০২০ || ১৪ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ রোববার থেকে সীমিত আকারে ব্যাংক চালু থাকবে ■ করোনার গুজব নিয়ে যে সতর্কবার্তা দিলো সরকার ■ সময় ফুরাবার আগেই চিন্তা করতে হবে কোন পথে হাঁটবো? ■ করোনায় আক্রান্ত জাতিসংঘের ৮৬ কর্মী ■ ব্রিটেনে ২৪ ঘণ্টায় ২৬০ জনের মৃত্যু ■ করোনা পরীক্ষার কিট তৈরি করলেন ভারতীয় নারী! ■ আকিজের হাসপাতাল বানানোর খবরে এলাকাবাসীর বিক্ষোভ ■ সারা বিশ্বেই সরকারের ওপর আস্থা হারাচ্ছে মানুষ ■ বাংলাদেশ থেকে ২৫ মেডিক্যাল আইটেম নেবে যুক্তরাষ্ট্র ■ সুস্থ হয়ে আবারও করোনায় আক্রান্ত হচ্ছে চীনে ■ নিউইয়র্কে করোনায় আরও ৪ বাংলাদেশির মৃত্যু ■ যুক্তরাষ্ট্রকে চীনের সহায়তার প্রস্তাব
বই মেলায় এসেছে গল্পগ্রন্থ ‘কালু মিয়ার পিএইচডি’
দেশসংবাদ ডেস্ক
Published : Monday, 17 February, 2020 at 12:51 PM

বই মেলায় এসেছে গল্পগ্রন্থ ‘কালু মিয়ার পিএইচডি’

বই মেলায় এসেছে গল্পগ্রন্থ ‘কালু মিয়ার পিএইচডি’

অমর একুশে বইমেলা ২০২০-এ প্রকাশিত হয়েছে মনিরুজ্জামান বাবলুর প্রথম গল্পগ্রন্থ ‘কালু মিয়ার পিএইচডি’। বইটি প্রকাশ করেছে গতিধারা প্রকাশনী।

গল্পগ্রন্থটির প্রচ্ছদ করেছেন প্রয়াত লেখক ও চিত্রকর শিকদার আবুল বাসার। অগ্রপাঠ লিখেছেন সাংবাদিক জাকির মজুমদার। গ্রন্থটির বিনিময় মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা। বইটি পাওয়া যাবে অমর একুশে গ্রন্থমেলার গতিধারা প্রকাশনীর ৫১৪-৫১৫-৫১৬ নম্বর স্টলে। অনলাইনে রকমারি.কম-এ অর্ডার করেও পাওয়া যাবে বইটি।

বইটির অগ্রপাঠে সাংবাদিক জাকির মজুমদার বলেছেন, কালু মিয়ার পিএইচডি  একটি ছোট গল্প সমগ্র। ১৫টি গল্প নিয়ে বইটি প্রকাশ করেছে গতিধারা প্রকাশনী। এতে সমাজের মুখোশপরা ব্যক্তি বা ব্যক্তিদের দ্বারা অন্তরালের সংঘটিত নানা রটনের অন্ধকার চিত্র লেখক ফুটিয়ে তুলেছেন। বৈধ-অবৈধ অর্থের পাহাড় গড়ে তোলা কালু মিয়ারা শিক্ষার সম্মানিত ডিগ্রি ‘পিএইচডি’  পর্যন্ত কিনে নিয়ে সমাজে আজ তারা ‘জ্ঞানী’দের জ্ঞানী বলে নিজেকে প্রমাণ করতে চাচ্ছে।  সিরিয়াল কিলার রসু খাঁ তার কামলালসা পূরণ করে ১১ নারীকে খুন  করে। কিন্তু ‘কালু মিয়ারা’  বহু নারীর ইজ্জতে কামাকাঙ্খাক্ষা চরিতার্থ করে তাদের খুন না করলেও তাদের জীবনে সুনামির মতো ঝড় বইয়ে দিয়েছে। কালু মিয়াদের কূলে উঠাতে সমাজে কতজনই ব্যস্ত। আর তাই লেখক এমন ধারা বজায় থাকলে পাঁচ হাজার বছর পরও কালু মিয়াদের অস্থিত্ব দেখতে পাচ্ছেন।  কালু মিয়াদের সমাজ থেকে বিতাড়িত করতে সম্মলিত ধিক্কার তৈরী সময়ের দাবি।

বইটি রচনার প্রেক্ষাপট সম্পর্কে লেখক বলেন, ‘কালু মিয়ার পিএইচডি গল্পগ্রন্থে পাঠক সমাজের মুখোশধারী ভদ্র মানুষগুলোর চরিত্র খুঁজে পাবেন। সমাজে ধনী-গরীবের বৈষম্যের পাশাপাশি কালু মিয়াদের স্বার্থবাদী প্রেমের প্রলাপ তুলে ধরার চেষ্টা করেছি।"

উল্লেখ্য, লেখক মনিরুজ্জামান বাবলু সাহিত্যের একজন একনিষ্ঠ ও সক্রিয় কর্মী। সম্পাদনা করছেন লিটলম্যাগ ডাকাতিয়া। তার ‘সুপ্রভাত’ নামে একটি কাব্যগ্রন্থ একুশে বইমেলা-২০১৩ সালে অন্যধারা প্রকাশনী থেকে প্রকাশিত হয়। তিনি একাধিক মঞ্চনাটক রচনা ও পরিচালনা করেন।

মঞ্চনাটকগুলোর মধ্যে কাদের মোল্লার ফাঁসি চাই, কালু মিয়ার বন্ধু রসু খাঁ, বাল্য বিয়ে অবলম্বনে কিশোরীর লড়াই, তনু স্মরণে ইভটিজিং, যুগবদল ও মাদক সংসারের শত্রু বিশেষভাবে উল্লেখযোগ্য। এছাড়াও ঘটনার পিছনের ঘটনা নিয়ে চিত্রায়িত শর্টফ্লিম ‘প্রেমারা’ ইউটিউব ও ফেসবুক ফেইজে ব্যাপক আলোড়িত হয়।

মনিরুজ্জামান বাবলু  পেশা হিসেবে সাংবাদিকতাকে বেছে নিয়েছেন। তিনি অনলাইন মাল্টি মিডিয়া বার্তা ২৪ ডটকম ও ইংরেজী দৈনিক দ্য ডেইলি ট্রাবুনাইলের চাঁদপুর প্রতিনিধি, দৈনিক আলোকিত চাঁদপুর পত্রিকার যুগ্ম সম্পাদক ও সাপ্তাহিক মানবসমাজ পত্রিকার নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

দেশসংবাদ/প্রতিনিধি/এনকে


আরও সংবাদ   বিষয়:  বই মেলা   কালু মিয়ার পিএইচডি  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft