ঢাকা, বাংলাদেশ || শনিবার, ১৫ আগস্ট ২০২০ || ৩০ শ্রাবণ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ কাশ্মীরে ২ পুলিশকে গুলি করে হত্যা ■ আমিরাতের বিরুদ্ধে ক্ষোভে ফুঁসছে মুসলিম বিশ্ব ■ সিনহা হত্যা মামলার তদন্ত কর্মকর্তা পরিবর্তন ■ যে কারনে ক্ষমা চাইলো বাংলাদেশ জেল ■ শিশু উন্নয়ন কেন্দ্রের তত্ত্বাবধায়ক বরখাস্ত ■ চট্টগ্রামে বস্তিতে আগুন, ২ জনের লাশ উদ্ধার ■ হাসপাতালের নিবন্ধন ফি চাঁদাবাজির পর্যায়ে পৌঁছেছে ■ আন্তঃনগর ট্রেনের টিকিট দ্বিগুণ দামে বিক্রি ■ আবুধাবির সঙ্গে সম্পর্ক বাতিলের হুমকি ■ ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনো ষড়যন্ত্র করছে ■ ৩ শর্তে ভারত-বাংলাদেশ ভ্রমণ ■ কমলা হ্যারিসের নাগরিকত্ব নিয়ে ট্রাম্পের প্রশ্ন?
কানেকটিকাটে প্রবাসী বরিশালবাসীর জমজমাট পিঠামেলা
বাংলা প্রেস, নিউ ইয়র্ক
Published : Monday, 17 February, 2020 at 2:42 PM
Zoom In Zoom Out Original Text

কানেকটিকাটে প্রবাসী বরিশালবাসীর জমজমাট পিঠামেলা

কানেকটিকাটে প্রবাসী বরিশালবাসীর জমজমাট পিঠামেলা

যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যে ম্যানচেস্টারে প্রবাসী বরিশালবাসীর জমজমাট পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। গত ১৫ ফেব্রুয়ারি শনিবার ম্যানচেস্টার শহরের কনকর্ডিয়া লুথার্ন চার্চে বরিশাল কমিউনিটি অব কানেকটিকাট উক্ত পিঠা উৎসবের আয়োজন করেন।

গত বছর ‘মোগো দেশি পিঠা উৎসব' নামকরণ থেকে 'মোগো দেশি' শব্দ দুটি বাদ দিয়ে শুধু পিঠা উৎসব করা হয়। দ্বিতীয়বারের মত অনুষ্ঠিত এ পিঠা উৎসবেও প্রবাসীদের ঢল নেমেছিল। স্থানীয় বরিশালবাসী ছাড়াও বিভিন্ন জেলার প্রবাসীরা উক্ত পিঠা উৎসবে যোগ দিয়ে দেশীয় আমেজে মেতে উঠেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা বাংলা প্রেস।

বিকেল ৫টায় অনুষ্ঠান শুরু হবার কথা থাকলেও প্রায় দেড় ঘন্টা বিলম্বে সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হয় মুল অনুষ্ঠান এবং মুলমঞ্চে রাত ১১ পর্যন্ত  চলে নাচ গান। পাশাপাশি পিঠা মেলায় বাহারি শীতের পিঠার পসরা সাজিয়ে বসেন প্রবাসী বাংলাদেশি গৃহবধুরা।শীত মৌসুমের পিঠা যেমন-নকশি পিঠা, সাজ পিঠা, নারিকেল পুলি, জামাই পিঠা, তেলের পিঠা, লবঙ্গ লতিকা, পাটিসাপটা ও মজাদার ঝালের পিঠাসহ রকমারি পিঠার দোকানে ক্রেতাদের উপচে পড়া ভিড় ছিল। স্বাদের দিক থেকে বাড়তি বৈচিত্র্য আনতে গরম গরম শিঙ্গাড়া, পেঁয়াজু, হালিম, চটপটি ও ঝালমুড়ি প্রভৃতি প্রায় প্রতিটি দোকানেই ছিল বাড়তি আকর্ষণ।

পিঠা উৎসবে বরিশাল কমিউনিটি অব কানেকটিকাটের সভাপতি মীর সাব্বির আহমেদের পরিচালনায় এবং আয়েশা দেওয়ান লিপির প্রাণবন্ত সঞ্চালনায় অনুষ্ঠিত কানেকটিকাট প্রবাসী বরিশালবাসীদের পরিবেশনায় ছিল এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। বরিশাল কমিউনিটি অব কানেকটিকাটের সদস্যদের পরিবেশনায় দলীয় সঙ্গীতে অংশ নেন মার্ক হাওলাদার রনি, মোল্লা বাহাউদ্দিন পিয়াল,আনোয়ার হোসেন হিমু, ইম্মানুয়েল দত্ত সমির, যোশেফ দত্ত পলাশ, মেরী হাওলাদার বেবী, নিক্সন বিশ্বাস, জলি বিশ্বাস, নাজিয়া আহমেদ নিশি ও রুমানা আহমেদ। এছাড়াও দলীয় ও একক সঙ্গীত পরিবেশন করেন যুক্তরাষ্ট্র প্রবাসী জনপ্রিয় কন্ঠশিল্পী শিমুল খান ও শুদ্ধস্বরের পরিচালক শান্তা নাগ, সঙ্গীত একাডেমির পরিচালক কৌশলী ইমা, রাশিদা আখন্দ লাকী, লিটন গ্রেগরী, বাধন, তারেক হায়দার, অরুনা, তাসমিহা আমীর, বর্ষা সরকার, ব্রিয়ানা বিশ্বাস, আনমল, মার্সিয়া আহসান মিশু, সুমাইয়াহ সু্‌খ, ফিহা আমীর, রিয়া হোসেন, আরিয়ানা বৈরাগী ও আনুস্কা রহমান। কবিতা আবৃত্তি করেন মোল্লা বাহাউদ্দিন পিয়াল ও সানজিদা নীরা। অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন রোকাইয়া বেগম রেখা, ইম্মানুয়েল দত্ত সমির, মেরী হাওলাদার বেবী, কেনেট ও জ্যাকুইলিন অ্যাসেনশন। শিল্পীদের তবলায় সঙ্গত করেন মিঠুন।

অনুষ্ঠানের শুরুতেই প্রবাসী বাংলাদেশিদের শুভেচ্ছা জানিয়ে বক্তব্য দেন ম্যানচেস্টার সিটি মেয়র জে মোরান। তার শহরে বাংলাদেশের ঐতিহ্যবাহী এ পিঠামেলা আয়োজন করায় আয়োজকবৃন্দদের তিনি আন্তরিক ধন্যবাদ জানান। প্রবাসীদের যে কোন সমস্যায় সহযোগিতায় হাত বাড়িয়ে দেবেন বলে তিনি আশ্বাস দেন। এছাড়াও অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন কানেকটিকাটের বাংলাদেশি ডেমোক্রাট নেতা মাসুদুর রহমান অপু ও নিউ ইয়র্কস্থ বরিশাল সমিতির সভাপতি জামাল উদ্দিন প্রমুখ। এ সময়  নিউ ইয়র্কস্থ বরিশাল সমিতির সভাপতি সাধারন সম্পাদক আবদুল জলিলসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সেরা পিঠার জন্য ৫ জনকে পুরুস্কৃত করা হয়। পিঠা প্রতিযোগিতার বিচারকের দায়িত্বে পালন করেন নিউ ইয়র্কের জনপ্রিয় খলিল বিরিয়ানীর সত্বাধিকারী মোহাম্মদ খলিল,  ম্যানচেস্টারের অতি সুপরিচিত ব্যক্তিত্ব সাদ চৌধুরী বাবু ও মোহাম্মদ তপন। অনুষ্ঠানে বিশিষ্ট ব্যক্তিদেরকে অ্যাওয়ার্ড প্রদানের মাধ্যমে সম্মাননা জানান বরিশাল কমিউনিটি অব কানেকটিকাটের নেতৃবৃন্দরা। শেষে র‍্যাফেল ড্র’র মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।  

যাদের ঐকান্তিক সহযোগিতায় এবারের পিঠামেলা সম্পন্ন হয়েছে তারা হলেন-মীর সাব্বির আহমেদ,মার্ক হাওলাদার রনি, মোল্লা বাহাউদ্দিন পিয়াল,আনোয়ার হোসেন হিমু, ইম্মানুয়েল দত্ত সমির, যোশেফ দত্ত পলাশ, মেরী হাওলাদার বেবী, নিক্সন বিশ্বাস, জলি বিশ্বাস, নাজিয়া আহমেদ নিশি, খালিদ সাইফুল্লাহ ও রুমানা আহমেদ।  

দেশসংবাদ/প্রতিনিধি/আইশি


আরও সংবাদ   বিষয়:  প্রবাসী বরিশালবাসী   জমজমাট পিঠা উৎসব   আয়োজন করেন  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
করোনায় আক্রান্ত চিত্রশিল্পী মুর্তজা বশীর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
ফাতেমা হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up