ঢাকা, বাংলাদেশ || বুধবার, ৮ এপ্রিল ২০২০ || ২৫ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ প্রতি জেলায় ৩ যানবাহন প্রস্তুতের নির্দেশ ■ রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন ■ অগ্রণী ব্যাংকের প্রধান কার্যালয় লকডাউন ■ ২০ জেলায় করোনা শনাক্ত ■ করোনায় বেকার হওয়ার আশঙ্কায় ৩৩০ কোটি মানুষ ■ ফ্রান্সে ১ দিনে করোনায় মারা গেল ১৪১৭ ■ ত্রাণের ছবি তোলার পর প্যাকেট কেড়ে নিল যুবলীগ নেতা! ■ বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ট্রাম্পের হুমকি ■ র‌্যাবের নতুন ডিজি আবদুল্লাহ আল মামুন ■ ঢাকা জেলা জজ আদালতের ছুটি বাতিল ■ বাংলাদেশের যেসব ওষুধ করোনা চিকিৎসায় কার্যকর ■ পুলিশের নতুন আইজি বেনজীর আহমেদ
ডাকঘর স্কিমের সুদহার পুনর্বিবেচনা হবে
দেশসংবাদ ডেস্ক
Published : Wednesday, 19 February, 2020 at 7:10 PM, Update: 19.02.2020 9:25:12 PM

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

ডাকঘর সঞ্চয় স্কিমের সুদের হার প্রায় অর্ধেকে নামিয়ে আনায় সমালোচনার মুখে বিষয়টি পুনর্বিবেচনা করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

মন্ত্রী বলেছেন, আমরা এটা চাইনি। কিন্তু ব্যাংক খাতে সুদের হার এক অঙ্কে নিয়ে আসতে গেলে এ সম্পর্কিত সবখানে হাত দিতে হবে। তবে এ নিয়ে যেহেতু কথাবার্তা হচ্ছে- তাই ডাকঘর সঞ্চয় স্কিমের সুদের হারের বিষয়টি পুনরায় বিবেচনা করা হবে।

বুধবার বিকালে সচিবালয়ে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠক শেষে তিনি এ সব কথা বলেন।

গত ১৩ ফেব্রুয়ারি ডাকঘর সঞ্চয় স্কিমের সুদের হার প্রায় অর্ধেকে কমিয়ে আনে সরকার। ফলে ৩ বছরমেয়াদি ডাকঘর সঞ্চয় স্কিমের সুদের হার ৬ শতাংশ, যা ছিল ১১ দশমিক ২৮ শতাংশ। এরপরই বিষয়টি নিয়ে সমালোচনা শুরু হয়।

এ বিষয়ে অর্থমন্ত্রী বলেন, সঞ্চয়পত্র এবং ডাকঘর সঞ্চয় স্কিম সাধারণ মানুষের জন্য করা হয়েছিল। কিন্তু এগুলোতে বড় ধরনের অপব্যবহার হয়েছে। সঞ্চয়পত্রের সুদের হারও বেশি। সঞ্চয়পত্র নিয়ে দেশে কোনো নিয়ন্ত্রণ ছিল না। তাই এটি নিয়েও কিছু করতে পারি কিনা দেখি।

এ সময় ব্যাংকের সুদের হার প্রসঙ্গ তুলে মুস্তফা কামাল বলেন, বিশ্বের এমন কোনো দেশ নেই যেখানে ব্যাংকে টাকা রাখলে এত বেশি সুদ দেয়া হয়। সরকারকে কর না দিয়ে সব মুনাফা নিয়ে যাওয়ার উদাহরণ খুব বেশি দেশে নেই। তাই আমরা ব্যাংক সুদের হার এক অঙ্কে আনার যেসব পদক্ষেপ নিয়েছি- এর মাধ্যমে বিশ্বের দেশগুলোর সঙ্গে এক জায়গায় যেতে না পারলেও কাছাকাছি যাওয়া যাবে।

দেশসংবাদ/জেআর/এসকে


আরও সংবাদ   বিষয়:  ডাকঘর   আ হ ম মুস্তফা কামাল   



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft